ঢাকা | রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

বিফলে স্যামসনের লড়াই, তীরে এসে ডুবল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ অক্টোবর ২০২২ ০৯:৩১

বৃথা গেল সঞ্জু স্যামসনের আনবিটেন ৮৬ রানের ইনিংস। গেটি ইমেজ বৃথা গেল সঞ্জু স্যামসনের আনবিটেন ৮৬ রানের ইনিংস। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দলের নিয়মিত ক্রিকেটাররা বিশ্বকাপ খেলতে ধরেছে অস্ট্রেলিয়ার বিমান। তাই শিখর ধাওয়ানের নেতৃত্বে প্রোটিয়া সিরিজে তরুণদের উপরই আস্থা রাখে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। যদিও লক্ষ্ণৌতে সিরিজের প্রথম ম্যাচটায় জয় দিয়ে রাঙাতে পারেনি স্বাগতিকরা। হেরেছে তীরে এসেই।

বৃষ্টি বিঘ্নিত প্রথম ওয়ানডেতে এদিন ম্যাচের দৈর্ঘ্য নেমে এসেছিল ৪০ ওভারে। এমন ম্যাচেই আগে ব্যাট করে ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেনের জোড়া হাফ সেঞ্চুরিতে ২৪৯ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা৷ জবাবে শ্রেয়ায় আইয়ারের হাফ সেঞ্চুরি ও সঞ্জু স্যামসনের লড়াকু ৮৬ রানের ইনিংস পারেনি ভারতকে জয় এনে দিতে। শেষ পর্যন্ত ২৪০ রানেই থামে স্বাগতিকরা। ফলে ৯ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল সফরকারী দক্ষিণ আফ্রিকা।

চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে, শুরুতেই প্রোটিয়া বোলারদের তোপে পড়ে স্বাগতিক ভারত। প্রথম ইনিংসে যেখানে রান উৎসব করেছে মিলাররা সেখানেই রীতিমতো সংগ্রাম করেন ধাওয়ানরা। তাতেই দলীয় ৮ রানের মাথায় দুই ওপেনার শিখর ধাওয়ান ও শুভমান গিলের উইকেট হারায় ভারত। এতে অবশ্য সেই চাপ আরো বেড়ে যায় স্বাগতিকদের। এরপর রুতুরাজ গাইকোয়াদ ও ঈষান কৃষান দলের হাল ধরলেও, রান তুলতেই খেয়েছেন হিমশিম। 

তবে তিন রানের ব্যবধানে দুইজনই সাজঘরে ফিরলে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত৷ ৪২ বলে রুতুরাজ করেন ১৯ রান, ৩৭ বলে ইষানের ব্যাট থেকে আসে ২০ রান। পঞ্চম উইকেট জুটিতে দ্রুতই রান তুলতে থাকেন শ্রেয়াস আইয়ার ও সঞ্জু স্যামসন। এই দু'জনের ব্যাটে ম্যাচেও ফিরে ভারত। হাফ সেঞ্চুরি তুলে নেন আইয়ার। তবে দারুণ ব্যাট করতে থাকা আইয়ারকে ফিরিয়ে, প্রোটিয়াদের ম্যাচে ফেরান লুঙ্গি এনগিদি৷ ফেরার আগে ৮ চারে আইয়ার করেন ঝড়ো ৫০ রান।

ষষ্ঠ উইকেটে দলকে কক্ষপথে রাখার চেষ্টা করেন স্যামসন ও শার্দুল ঠাকুর। দু'জন মিলে দ্রুত রান তুলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট৷ এই জুটিতে ভর করেই ভারতও পেরোয় দলীয় দুইশো রানের গণ্ডি। ৩১ বলে ৩৩ রান করা শার্দুলের বিদায়ে ভাঙে এই জুটি৷ শেষ দিকে হাফ সেঞ্চুরি করা সঞ্জু স্যামসন লড়ে যান একাই৷ তবে শুরুতেই দল চাপে পড়ায়, শেষ দিকে সেই চাপ থেকে দলকে উদ্ধার করতে ব্যর্থ হন সঞ্জু স্যামসন।

শেষ পর্যন্ত নির্ধারিত ৪০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৪০ রানের বেশি তুলতে পারেনি স্বাগতিকরা। ৯ রানের জয়ে তিন ম্যাচ সিরিজের ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী দক্ষিণ আফ্রিকা। ফলে বৃথা যায় সঞ্জু স্যামসনের ৯ চার ও ৩ ছক্কায় ৬৩ বলে আনবিটেন ৮৬ রানের ইনিংস। দক্ষিণ আফ্রিকার পক্ষে তিন উইকেট নেন লুঙ্গি এনগিদি। রাবাদার শিকার দুই উইকেট।

এর আগে ব্যাট করে নির্ধারিত ৪০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৪৯ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। পঞ্চম উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ১৪০ রানের জুটি গড়েন হেনরিখ ক্ল্যাসেন ও ডেভিড মিলার। ৬ চার ও ২ ছক্কায় ৬৫ বলে ৭৪ রানে অপরাজিত থাকেন ক্লাসেন। ৫ চার ও ৩ ছক্কায় ৬৩ বলে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলেন মিলার৷ এছাড়া কুইন্টন ডি কক খেলেন ৪৮ রানের ইনিংস। মালানের ব্যাট থেকে আসে ২২ রান। 

 

-নট আউট/টিএ

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷