ঢাকা | রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

প্রোটিয়াদের রান পাহাড় চ্যাপ্টা হলো ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৫ অক্টোবর ২০২২ ০৯:২৬

টি-টোয়েন্টি প্রথম শতকের দেখা পেয়েছেন রাইলি রুশো। গেটি ইমেজ টি-টোয়েন্টি প্রথম শতকের দেখা পেয়েছেন রাইলি রুশো। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আগের ম্যাচে ডেভিড মিলারের দুর্দান্ত সেঞ্চুরির পরও, ভারতের রান পাহাড় টপকাতে ব্যর্থ হয়েছিল সফরকারী দক্ষিণ আফ্রিকা। সেই এক ম্যাচ হাতে রেখে খোয়াতে হয়েছে সিরিজটাও৷ নিয়মরক্ষার তৃতীয় টি-টোয়েন্টিতে তাই দলটির সামনে সুযোগ ছিল ধবলধোলাই এড়ানোর। এমন ম্যাচেই কিনা ভারত আবার বিশ্রামে পাঠায় দলের তারকা ক্রিকেটারদের৷ সেই সুযোগেই এদিন রান উৎসব করেছে প্রোটিয়ারা।

ইন্দোরে এদিন আগে ব্যাট করা দক্ষিণ আফ্রিকা, রাইলি রুশোর দুর্দান্ত সেঞ্চুরি ও ডি ককের হাফ সেঞ্চুরিতে ২২৭ রানের পাহাড় গড়ে। জবাবে দ্রুত রান তুলতে গিয়ে নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে ভারত। শেষ পর্যন্ত ১৭৮ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। ফলে, ৪৯ রানের স্বান্তনার জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে সফরকারীরা।

টার্গেট ছিল পাহাড়সম, এমন ম্যাচেই কিনা ভারতের একাদশে ছিল না রাহুল-কোহলির মত তারকা ব্যাটারদের৷ প্রোটিয়াদের রানের চাপে, রানের খাতা খোলার আগেই অধিনায়ক রোহিত শর্মা ফিরেন সাজঘরে। এরপর কোহলির অনুপস্থিতিতে সুযোগ পাওয়া শ্রেয়াস আইয়ারও হয়েছেন ব্যর্থ৷ ফিরেছেন ব্যক্তিগত ১ রান করে৷ বড় টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে স্বাগতিকরা৷ তবে তৃতীয় উইকেটে কাউন্টার অ্যাটাক করেন ঋষভ পান্থ ও দিনেশ কার্তিক।

এই দু'জনের বিধ্বংসী ব্যাটিংয়ে লুঙ্গি-পার্নেলরা পুড়ে হয়েছেন ছাঁই। তবে দলীয় পঞ্চাশ পার করার আগেই সাজঘরে ফিরেন পান্থ৷ ফেরার আগে ৩ চার ও ২ ছক্কায় ১৪ বলে ২৭ রান করেন তিনি৷ পান্থ ফিরলেও থেমে থাকেনি ভারতের রানের চাকা। কার্তিকের ঝড়ো ব্যাটিংয়ে কক্ষপথেই থাকে ভারত৷ দ্রুত রান তুলতে গিয়ে অবশ্য ইনিংসটা লম্বা করতে পারেন নি কার্তিক।

দলীয় ৭৮ রানের মাথায়, কেশব মহারাজের শিকার হয়ে কার্তিক ফিরেন সাজঘরে। ফেরার আগে অবশ্য চারটি করে চার ও ছক্কায় এই তারকা ব্যাটার খেলেন ২১ বলে ঝড়ো ৪৬ রানের ইনিংস। এরপর ইনফর্ম সূর্যকুমার যাদব ৮ রানে ফিরলে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় ভারত। শেষ দিকে লোয়ারঅর্ডার ব্যাটারদের দৃঢ়তায় স্বাগতিকরা দলীয় দেড় শ পার করলেও, প্রোটিয়াদের রান পাহাড় টপকাতে আর পারেনি।

শেষ পর্যন্ত ৯ বল বাকি থাকতেই ১৭৮ রানে গুটিয়ে যায় ভারত। ফলে ৪৯ রানের বড় জয়ে ধবলধোলাই এড়ায় দক্ষিণ আফ্রিকা। ভারতের পক্ষে হার্শাল প্যাটেল ১৭, দীপক চাহার ৩১ ও উমেশ যাদব করেন ২০ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে ডোয়াইন প্রোটোরিয়াস নেন তিনটি উইকেট। এছাড়া ওয়েন পার্নেল, লুঙ্গি এনগিদি ও কেশব মহারাজ নেন ২টি করে উইকেট। 

 

এর আগে টস হেরে ব্যাট করে রুশোর বিধ্বংসী সেঞ্চুরিতে ২২৭ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। ৭ চার ও ৮ ছক্কায় ৪৮ বলে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে রুশো অপরাজিত থাকেন ১০০ রানে। এছাড়া ওপেনার কুইন্টন ডি কক খেলেন ৬৮ রানের ইনিংস। ক্রিস্টিয়ান ২৩ ও মিলার করেন ১৯ রান৷ 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷