ঢাকা | রবিবার, ১২ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

প্রোটিয়ায় চূর্ণ ইংল্যান্ডের ‘বাজবল থিওরি’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ আগস্ট ২০২২ ০৮:৩২

লর্ডসে দাপট দেখিয়ে জিতল দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ লর্ডসে দাপট দেখিয়ে জিতল দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ লর্ডসে মাত্র তিন দিনেই সফরকারী দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস হারের লজ্জা পেল স্বাগতিক ইংল্যান্ড। কোচ হয়ে ব্র‍্যান্ডন ম্যাককালাম ও অধিনায়ক হিসেবে বেন স্টোকস আসার পর পাল্টেই গিয়েছিল ইংল্যান্ডের সাদা পোশাকের ক্রিকেট। ‘বাজবল’ ক্রিকেটে বেশ সফলও হয়েছে দলটি৷ বর্তমান টেস্ট চ্যাম্পিয়নস নিউজিল্যান্ড ও রানার্সআপ ভারত অসহায় আত্নসমর্পণ করেছিল ইংল্যান্ডের কাছে।

তবে সেই ইংলিশরাই প্রোটিয়া পেসারদের তোপে, বাজবল ক্রিকেটটাই খেলতে ভুলে গেল। তাতেই তিন দিয়ে শেষ হয়েছে লর্ডস টেস্ট৷ প্রথম ইনিংসে ইংল্যান্ডের ১৬৫ রানের জবাবে, লোয়ার অর্ডারের দৃঢ়তায় দক্ষিণ আফ্রিকা থেমেছিল ৩২৬ রানে। ১৬১ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে নামা ইংলিশরা থেমেছে ১৪৯ রানে। ফলে ইনিংস ও ১২ রানের জয়ে সিরিজ শুরু করলো সফরকারীরা।

২৮৯ রানে তৃতীয় দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা দিনের শুরুতেই হারায় কাগিসো রাবাদার উইকেট। এরপর অ্যানরিখ নরকিয়াকে নিয়ে দলের লিডটা দেড় শ পার করার জেনসেন। আগের দিনের ৪১ রানের সঙ্গে এদিন ৭ রান যোগ করে সাজঘরে ফিরেন জেনসেন। রানের খাতা খোলার আগে লুঙ্গি ফিরলে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। ৪ চারে অ্যানরিখ নরকিয়া অপরাজিত থাকেন ২৮ রানে। 

শেষ পর্যন্ত ৩২৬ রানে থামে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। ইংল্যান্ডের পক্ষে বেন স্টোকস ও স্টুয়ার্ট ব্রড নেন ৩টি করে উইকেট। এছাড়া ম্যাথু পটস নেন ২টি উইকেট। 

১৬১ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ইংল্যান্ড, দলীয় চল্লিশ পার করার আগেই হারায় জ্যাক ক্রোলি (১৩) ও ওলি পোপের উইকেট (৩)। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। দলীয় একশ পার করার আগেই ৬ উইকেট হারিয়ে ইনিংস হারের লজ্জায় পড়ে ইংল্যান্ড। অ্যালেক্স লিস করেন ৩৫ রান। 

এরপর দলের হাল ধরেন বেন স্টোকস ও স্টুয়ার্ট ব্রড। এই দু'জনের ব্যাটে ইনিংস হারের জন্য লড়ে ইংল্যান্ড। তবে ৩৫ রান করা ব্রডের বিদায়ের পর, স্টোকস ফিরেন ২০ রান করে। শেষে জিমি অ্যান্ডারসনকে ফিরিয়ে ইংল্যান্ডের কফিনে শেষ পেরেকটি মারেন মার্কো জেনসেন। তাতেই মাত্র ১৪৯ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। ফলে ইনিংস ও ১২ রানের জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

সফরকারীদের পক্ষে ৩টি উইকেট নেন অ্যানরিখ নরকিয়া। কাগিসো রাবাদা, কেশভ মহারাজ ও মার্কো জেনসেন নেন ২টি করে উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷