ঢাকা | রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষায় বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
প্রকাশিত: ৪ এপ্রিল ২০২২ ০৮:৩২

উইকেট পাওয়ার পর কেশভ মাহারাজের উল্লাস। শেষ দিনে কঠিন চ্যালেঞ্চ অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। ছবি: গেটি ইমেজ উইকেট পাওয়ার পর কেশভ মাহারাজের উল্লাস। শেষ দিনে কঠিন চ্যালেঞ্চ অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। ছবি: গেটি ইমেজ

স্পোর্টস করেসপন্ডেন্ট: ডারবানে সিরিজের প্রথম টেস্টে শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষা করছে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে চাপে পড়া বাংলাদেশের সামনে ম্যাচ বাঁচানোর চ্যালেঞ্জ। অন্যদিকে টাইগারদের অলআউট করে ম্যাচ জয়ের চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকার সামনে। শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশর দরকার ২৬৯ রান। দক্ষিণ আফ্রিকার দরকার ৭ উইকেটে। চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে দক্ষিণ আফ্রিকা অলআউট হয় ২০৪ রানে। ২৭৪ রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ৩ উইকেটে ১১ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করে বাংলাদেশ।

বিনা উইকেটে ৬ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে রান পাহাড় গড়ার ইঙ্গিত দেয়। এমনিতেই একটা বোলার কম নিয়ে বাংলাদেশ খেলছে ডারবান টেস্ট, তার উপর দলের ইনফর্ম পেসার তাসকিনের ইনজুরিতে বাংলাদেশকে দিয়েছে বড় ধাক্কা।

চতুর্থ দিনের প্রথম সেশনে বাংলাদেশের একমাত্র সাফল্য সারেল আরউইকের উইকেট। দলীয় ৪৮ রানের মাথায় এই ওপেনারকে ফেরান পেসার এবাদত হোসেন। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে স্বাগতিকদের লিড বেড়ে দাঁড়িয়েছে ১৭৪ রানে।

অবশ্য এদিন আম্পায়ায়দের একাধিক ভুল সিদ্ধান্ত বাংলাদেশকে পিছিয়ে দিতে রেখেছে বড় অবদান। সেই সঙ্গে মাঠের ফিল্ডিংয়েও এদিন বাংলাদেশ ছিল ছন্নছাড়া। ব্যক্তিগত ৩৪ রানে নাজমুল হোসেন শান্ত ও ৪৩ রানে ইয়াসির আলী চৌধুরীর হাতে দুইবার জীবন পাওয়া ডিন এলগার তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। দলের প্রয়োজনে লাঞ্চের আগে অবশ্য বল হাতে তুলে নেন তাসকিন আহমেদেও। তাতেও ভাঙা সম্ভব হয়নি এলগার-পিটারসেন জুটির। ১ উইকেট ১০৫ রান আর ১৭৪ রানের লিড নিয়ে প্রথম সেশন শেষ করে প্রোটিয়ারা।

দ্বিতীয় সেশনে বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর আভাস দেয়। ৬৪ রান করার ডিন এলগারের উইকেট তুলে নেন তাসকিন। এরপর দলীয় ১২৬ রানে ৩৬ রান করা কিগান পিটারসেনের উইকেট নেন মিরাজ। টেম্বা বাভূমা ৪ রান করে এবাদতের বলে স্লিপে রাব্বির দারুন ক্যাচে পরিণত হলে ১২৬ রানে ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। কাইল ভারেন্নে ৬ রান করে মিরাজের বলে আউট হলে ১৪৮ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় প্রোটিয়ারা। ৫ উইকেটে ১৫৭ রান তুলে চা বিরতিতে যায় প্রোটিয়ারা।

চা বিরতির পর শুরুতেই আবার চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। মুল্ডার ১১ রান করে মিরাজের বলে আউট হন। স্কোরবোর্ডে রান তখন ৬ উইকেটে ১৬৮। কাধের ইনজুরিতে পড়া তাসকিন বিরতি দিয়ে আবার বল হাতে তুলে নিলে কেশভ মাহারাজের উইকেট তুলে নেন। এরপর হার্মার ১১ রান করে বদলি ফিল্ডার নুরুল হাসান সোহানে ডিরেক্টর থ্রোতে রান আউট হন দলীয় ২০২ রানের মাথায় অষ্টম উইকেট হারায় স্বাগতিকরা। এরপর লিজার্ড উইলিয়ামস ০ রান করে রান আউট হন। অলিভিয়েরের উইকেট এবাদত তুলে নিলে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে ২০৪ রানে অলআউট হয়। ফলে বাংলাদেশের সামনে ২৭৪ রানের লক্ষ্য দাঁড়ায়।

টার্গেটে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের শুরুটা মোটেও ভালো হয়নি। অফফর্মে থাকা সাদমান ইসলাম ০ রান করে হারমারের বলে স্লিপে ক্যাচ দিয়ে আউট হন। প্রথম ইনিংসে দারুণ ব্যাটিং করা মাহমুদুল হাসান জয় ৪ রান করে মহারাজের বলে বোল্ড আউট হলে দলীয় ৬ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। অফ ফর্মে থাকা অধিনায়ক মুমিনুল হকও সুবিধা করতে পারেননি। মহারাজের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে ২ করে আউট হলে ৮ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় টাইগাররা। ৩ উইকেটে ১১ রান তোলার পর আলোর স্বল্পতার কারণে চতুর্থ দিনের খেলা শেষ হয়।

 

-নট আউট/আরএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷