ঢাকা | রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

জন্মদিনে রাঙালেন ল্যাথাম, ডাচদের হার ১১৮ রানে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ এপ্রিল ২০২২ ০২:৫৮

ক্যারিয়ার সেরা ইনিংসে ১৪০ রানে অপরাজিত থাকেন টম ল্যাথাম। ছবি: গেটি ইমেজ ক্যারিয়ার সেরা ইনিংসে ১৪০ রানে অপরাজিত থাকেন টম ল্যাথাম। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আজকের দিনটা আলাদা ভাবেই মনে রাখতে চাইবেন নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম। দুইটি বিশেষ কারণে দিনটি স্পেশাল হয়ে থাকবে কিউই কাপ্তানের জন্য। প্রথমত, যে কোন মানুষের কাছেই নিজের জন্মদিনটা অনেক বেশি স্পেশাল হয় থাকে। আর এমন স্পেশাল দিনে যদি স্মরনীয় কিছু করা যায়! তাহলে সেটা হয়ে যায় আরো বেশিই স্পেশাল।

কিউই কাপ্তান আজ পা রেখেছেন ৩০শে। নিজের ৩০তম জন্মদিনেই, খাদের কিনারা থেকে দলকে টেনে তুলে খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংসটাই। আর তাতেই নেদারল্যান্ডসের বিপক্ষে দুর্দান্ত জয়ে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতে নিলো কিউইরা। ল্যাথামের ক্যারিয়ার সেরা অপরাজিত ১৪০ রানের ইনিংসে ভর করে নিউজিল্যান্ড এদিন তুলে ২৬৪ রান। জবাবে, ডাচরা গুটিয়ে যায় মাত্র ১৪৬ রানে। ফলে ১১৮ রানের জয়ে তিন ম্যাচের সিরিজ বগলদাবা করলো স্বাগতিকরা।

হ্যামিলটনের সেডেন পার্কে এদিন টস হেরে ব্যাটিংয়ে নামে স্বাগতিক নিউজিল্যান্ড। শুরুতেই ডাচ বোলারদের তোপের মুখে পড়ে স্বাগতিকরা। বোর্ডে মাত্র ৩২ রান তুলতেই হারিয়ে বসে ৫ উইকেট। আর তাতেই শঙ্কা জাগে ঘরের মাটিতে কিউইদের অঘটনের। এরপর চাপে পড়া নিউজিল্যান্ডকে পথ দেখান অধিনায়ক টম ল্যাথাম। তাকে যোগ্য সঙ্গ দেন কলিন ডি গ্র‍্যান্ডহোম। তবে দলীয় একশ পার করার আগে ব্যাক্তিগত ১৬ রানে ফিরেন গ্র‍্যান্ডহোম।

সপ্তম উইকেটে ল্যাথামকে সঙ্গে দেন ব্র‍্যাকওয়েল। দু'জন মিলে পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে দলকে করেন বিপদ মুক্ত। দারুণ খেলে এদিন হাফ সেঞ্চুরি তুলে নেন ল্যাথাম।  দলকে বড় সংগ্রহের পথে রেখে ব্যক্তিগত ৪১ রানে ফিরে যান ব্র‍্যাকওয়েল। শেষ দিকে দলকেই একাই টেনে নিয়ে যান টম ল্যাথাম। তুলে নেন দুর্দান্ত সেঞ্চুরি। কাপ্তানের দৃঢ়তায় ৩২ রানে ৫ উইকেট খুইয়ে বসা কিউইরা পার করে আড়াইশো রানের গণ্ডি। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬৪ রানের সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড। 

ক্যারিয়ার সেরা ইনিংসে ১৪০ রানে অপরাজিত থাকেন টম ল্যাথাম। ১০ চার ও ৫ ছক্কায় ১২৩ বলে এই রান করেন তিনি। নেদারল্যান্ডসের পক্ষে চার উইকেট শিকার করেন ভেন বেক। ফ্রেড ক্লাসেনের শিকার তিন উইকেট। 

জবাব দিতে নেমে শুরুতেই কিউই বোলারদের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারায় নেদারল্যান্ডস। জেমিসন-ব্র‍্যাকওয়েলদের নিয়ন্ত্রিত বোলিংয়ে দলীয় একশ পার করতেই হারায় ৫ উইকেট। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি ডাচরা। সফরকারীদের হয়ে লড়াই করেন কেবল লিড ও ভীক্রমজিত। তবে কেউই দলকে রক্ষা করার মতো বড় ইনিংস খেলতে পারেননি। শেষ পর্যন্ত মাত্র ১১৮ রানেই গুটিয়ে যায় ডাচরা। ফলে ১৪৬ রানের বড় জয়ে সিরিজ জিতে নিলো স্বাগতিকরা।

ডাচদের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করেন লিড। ভীক্রমজিত ৩১ ও রিপন করেন ১৮ রান। নিউজিল্যান্ডের পক্ষে তিন উইকেট নেন মিচেল ব্র‍্যাকওয়েল। ইশ সোধি ও জেমিসনের শিকার দুইটি করে উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷