ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে বিশ্বকাপে শরফুদ্দৌলা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৩ ০১:৫০

শরফুদ্দৌলা ইবনে শহীদ। ফাইল ছবি শরফুদ্দৌলা ইবনে শহীদ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। ক্রিকেটের সবচেয়ে বড় এই মহাযজ্ঞ এবার বসবে ভারতের মাটিতে। আসন্ন এই বিশ্বকাপের দল ইতিমধ্যেই ঘোষণা করতে শুরু করেছে অংশ নিতে যাওয়া দলগুলো। এদিকে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও প্রস্তুত হচ্ছে নিজেদের যাবতীয় দায়িত্ব পালন করতে।

আইসিসির বৈশ্বিক কোন ইভেন্টে সাধারণত উপেক্ষিত থাকতেই দেখা যায় বাংলাদেশি আম্পায়ারদের। তবে, ভারত বিশ্বকাপের মধ্য দিয়ে আইসিসির সুনজরে আসতে চলছে বাংলাদেশের আম্পায়াররাও। সেই ধারাবাহিকতাই ছেলেদের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

ভারত বিশ্বকাপের জন্য আইসিসি আজ (শুক্রবার) ১৬ জন আম্পায়ার ও ৪ জন ম্যাচ অফিশিয়ালের নাম ঘোষণা করেছে। যেখানে বাংলাদেশ থেকে রাখা হয়েছে শরফুদ্দৌলার নামও। সব ঠিক থাকলে বিশ্বকাপে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই দায়িত্ব পালন করবেন শরফুদ্দৌলা। সেই ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে দায়িত্বে থাকবেন তিনি। 

এর আগে চলতি বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি নারী ওয়ানডে বিশ্বকাপে শরফুদ্দৌলা আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন। এছাড়া বাংলাদেশের ক্রিকেটে শরফুদ্দৌলা বেশ লম্বা সময় ধরেই দারুণভাবে দায়িত্ব পালন করেছেন। এখন পর্যন্ত ৯টি টেস্ট, ৫২টি ওয়ানডে ও ৪৩টি টি-টোয়েন্টি ম্যাচে অন ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন। 

বিশ্বকাপের আম্পায়ার প্যানেল: ক্রিস্টোফার গ্যাফানি, কুমার ধর্মসেনা, মারাইস ইরাসমাস, মাইকেল গফ, নীতিন মেনন, পল রাইফেল, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবোরো, রড টাকার, জোয়েল উইলসন, আহসান রাজা এবং অ্যাড্রিয়ান হোল্ডস্টক, শরফুদ্দৌলা ইবনে শহীদ, পল উইলসন, অ্যালেক্স ওয়ার্ফ ও ক্রিস ব্রাউন।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।