ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্যাটার সৌম্যকে ধ্বংস করেছে বোলার সৌম্য

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ২০ এপ্রিল ২০২২ ২০:৩৩

ধারাবাহিক ব্যর্থতায় দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। ফাইল ছবি। ধারাবাহিক ব্যর্থতায় দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। ফাইল ছবি।

বাংলাদেশ ক্রিকেটে খেলোয়াড়রা যেমন প্রাপ্তি এনে দিয়েছে অসংখ্যবার তেমনি নিজেরা ছন্নছাড়া হয়েও পাল্লা ভাড়ি করেছে অপ্রাপ্তির। ছোট এই দেশটির ক্রিকেট পরিবারে মেধাবী সদস্যের কমতি মোটেও নেই। তবে শুরুতে ভালো করে ধারাবাহিকতা রক্ষায় ব্যর্থ হওয়ার পর স্বাভাবিকভাবেই বাদ পড়েছে দল থেকে। যে কয়েকজন এমন রয়েছে তাদের মধ্যে অন্যতম সৌম্য সরকার।


সৌম্য সরকারের মেধা কিংবা সামর্থ্য নিয়ে কোনভাবেই প্রশ্ন করার সুযোগ নেই। তবে যেটির সুযোগ রয়েছে তা হলো গঠনমূলক সমালোচনার। আশা দেখিয়ে হারিয়ে যাওয়ার পথ মসৃণ হবে এমনটি হয়তো কল্পনা করেননি ভক্ত থেকে শুরু করে স্বয়ং নির্বাচকরাও। জাতীয় দলের পর অধারাবাহিকতার কারনে বাদ পড়তে হয় ঘরোয়া দল থেকেও।


ক্যারিয়ারের শুরু একজন ড্যাশিং ওপেনার হয়ে শুরু হলেও মাঝপথে হয়ে উঠেন অলরাউন্ডার। আবার কখনো ফিনিশার। এমন পরিকল্পনাহীনতার কারনেই সৌম্যের ক্যারিয়ার আজ বিপর্যয়ে এটি বলার অপেক্ষা রাখেনা। ইতিহাসে এমন অনেক খেলোয়াড় রয়েছে যারা ব্যাটিংয়ের সাথে বোলিংয়ে পরিপক্ক হতে গিয়ে হারিয়েছিল মাঠের লড়াই থেকে আবার কেউ হারিয়েছে বোলিংয়ের সাথে ব্যাটিং চেষ্ঠা করতে গিয়ে।
সৌম্য যত ভালো বল করুক না কেন দিনশেষে মূখ্য তার ব্যাটিং।

আরও পড়ুনঃ রুবেলের মৃত্যুতে মাশরাফি-সাকিবদের শোক

জাতীয় দলে খেলুক কিংবা ঘরোয়া লিগে দল সবার প্রথমে তার ব্যাটে রান চাইবে। যদি তাই না হতো না তাহলে চলতি ডিপিএলে দল থেকে বাদ পড়ার কোন কারন ছিল না। ব্যাট হাতে টানা ব্যর্থ হলেও বল হাতে খুব একটা খারাপ ছিল না। তাই ফিরে আসার চেষ্ঠায় সৌম্যের উচিত ব্যাটিংয়ে পূর্ণ মনযোগ দেওয়া। নতুবা কঠিন পরিশ্রমের ফল খুব একটা সুখকর হওয়ার সম্ভাবনা খুবই কম।


যেহেতু দলে টিকে থাকবে কি না তা পুরোটাই নির্ভর করছে রান করার উপর তাই ব্যাটিং ব্যতীত অন্যকিছু চিন্তা করা সবচেয়ে বড় বোকামির উদাহারণ। টুকটাক বোলিং দিয়ে দলকে সাহায্য করলে তা মোটেও ভুলের কিছু নয়। তবে টিকে থাকতে টিকে থাকার অস্ত্রকে শক্তিশালী করা বেশি প্রয়োজন। যা সৌম্য চাইলে সম্ভব। কারন সৌম্যের সেই সামর্থ্য রয়েছে।

-নট আউট/এমআরএস





আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...