ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

হেসেখেলেই সিরিজে সমতা ফেরাল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ মার্চ ২০২৪ ২১:২৫

ওপেনিং জুটি গড়ে দেয় জয়ের ব্যবধান। ছবি: বিসিবি ওপেনিং জুটি গড়ে দেয় জয়ের ব্যবধান। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ সিরিজে সমতা ফেরাতে জয় ছাড়া ভিন্ন কোন পথ ছিল না বাংলাদেশের সামনে। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়া বাংলাদেশ, বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে লঙ্কানদের ১৬৫ রানেই আটকে দেয়। জবাবে সৌম্য-লিটন বাংলাদেশকে দেয় উড়ন্ত সূচনা। এরপর অধিনায়ক নামজুল শান্তর ফিফটিতে হেসেখেলেই জয় তুলে নেয় বাংলাদেশ। ফলে, তিন ম্যাচের সিরিজ এখন ১-১ সমতায়।

১৬৬ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে নামা বাংলাদেশ দুই ওপেনার সৌম্য সরকার ও লিটন দাসের ব্যাটে পেয়েছিল উড়ন্ত সূচনা। উদ্বোধনী জুটিতে এই দু'জন লঙ্কানদের ম্যাচ থেকে ছিটকে দেওয়ার কাজটাই করেন। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই পাওয়ার প্লেতে বাংলাদেশ বিনা উইকেটে তোলে ৬৩ রান। এরপর সৌম্য সরকারকে ফিরিয়ে সফরকারীদের দিনের প্রথম সাফল্য এনে দেন মাথিশা পাথিরানা।

২৬ রান করে সৌম্য ফিরলে ভাঙে লিটনের সঙ্গে ৬৮ রানের জোট। এরপরের ওভারে এসেই পাথিরানা ফেরান লিটন দাসকেও। ফেরার আগে ৫ চার ও ১ ছক্কায় এই ওপেনার করেন ৩৬ রান। ১ ওভারের ব্যবধানে দুই ওপেনারকে হারালেও পথ হারায়নি বাংলাদেশ। তৃতীয় উইকেট জুটিতে শক্ত জুটি গড়েন অধিনায়ক নাজমুল শান্ত ও তাওহীদ হৃদয়। কার্যত তাতেই ম্যাচটা হয়ে যায় একপেশে। 

তৃতীয় উইকেটে এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে, ১১ বল ও ৮ উইকেট হাতে রেখেই দাপুটে জয় পায় বাংলাদেশ। ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত পঞ্চাশ পূর্ণ করা শান্ত খেলেন ৫৩ রানের ইনিংস। তাওহীদ হৃদয়ের ব্যাট থেকে আসে ৩২ রান। ফলে, সিরিজ এখন ১-১ সমতায়।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা শুরুতেই হারায় ওপেনার অভিষ্কা ফার্নান্দোর উইকেট। তাসকিনের বলে এই ওপেনার ফিরেন রানের খাতা খোলার আগেই। এরপর কুশল মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস টাইগার বোলারদের উপর হন চড়াও। তাতেই তাসকিন এক ওভারে খরচ করেন ১৭ রান, মুস্তাফিজ করেন ১৫ রান। দ্বিতীয় উইকেটে দুই মেন্ডিস মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। 

এরপর এই জুটি ভাঙেন সৌম্য সরকার, ২ চার ও ৩ ছক্কায় ৩৬ রান করা কুশল মেন্ডিসকে ফিরিয়ে। পরের ওভারেই রান আউটে কাটা পড়েন কামিন্দু মেন্ডিস। ফেরার আগে ৩ চার ও ২ ছক্কায় কামিন্দু করেন ৩৭ রান। এরপর সাদিরা সামারাবিক্রমাও ফিরে যান দ্রুত। ঝড় তোলার আভাস দিলেও ইনিংসটা লম্বা হয়নি লঙ্কান অধিনায়ক চারিত্র আসালাঙ্কার। ১ চার ও ৩ ছক্কায় তিনি করেন ২৮ রান।

শেষ দিকে অ্যাঞ্জেলো ম্যাথিস ও দাসুন শানাকার অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে ১৬৫ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস। ৪ চারে ম্যাথুস করেন ৩২ রান। ১টি করে চার ও ছক্কায় দাসুন শানাকা করেন ২০ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।