ঢাকা | শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

কে এই টনি হেমিং ?

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩ ১১:৫৬

পিচ কিউরেটর টনি হেমিং পিচ কিউরেটর টনি হেমিং

নট আউট ডেস্কঃ বাংলাদেশ-নিউজিল্যান্ড সিলেট টেস্ট। ম্যাচে বাংলাদেশের জয় ১৫০ রানের। এই টেস্টে গড়ে ২৯ রানে পড়েছে ১ টি উইকেট। আদর্শ পিচ বলা যায় কি না সেটা হয়তো তর্কসাপেক্ষ বিষয়। তবে সফরকারী দল যেহেতু পিচের প্রশংসা করেছে তাহলে বলা যায ‘আদর্শ পিচ’। ম্যাচের প্রথম ঘন্টা থেকেই সুষম আলোচনায় ছিলেন একজন ব্যক্তি। তিনি হলেন টনি হেমিং । এখন প্রশ্ন কে এই টনি হেমিং?

টনি হেমিং হলেন বিসিবির পিচ কিউরেটর। যিনি দুই বছরের চুক্তিতে গত জুলাইয়ে যোগ দিয়েছেন বাংলাদেশে। কিউরেটর হিসেবে তিনি বেশ অভিজ্ঞ। কাজ করার অভিজ্ঞতায় তিনি অনন্য। একবার দেখে নেওয়া যাক এই ব্যক্তির কাজের বেশ কিছু ঠিকানা। 

পার্থের ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক ক্রিকেটের মাটি বিষয়ক উপদেষ্টা ও পরামর্শক ছিলেন হেমিং। আইসিসি ক্রিকেট একাডেমি ও দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের হেড কিউরেটর ছিলেন। ওমান ক্রিকেট একাডেমির আইসিসির পিচ বিষয়ক পরামর্শকও ছিলেন তিনি।

পার্থের অপটাস স্টেডিয়ামের এরিনা ম্যানেজার, আইসিসি ক্রিকেট একাডেমির আন্তর্জাতিক উপস্থাপক ও শিক্ষাবিদ এবং সৌদি আরবের কিং ফাহাদ আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়ামের অ্যারেনা ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেছেন হেমিং। 

বাংলাদেশে নির্মিত হতে যাওয়া ‘শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামের’ পিচের দায়িত্ব পেয়েছেন হেমিং।পূর্বাচলের মাঠটির উইকেট তৈরি হবে তার পরামর্শে। তার আগ সিলেট টেস্টে দায়িত্ব পেয়েছিলেন পিচ সামলানোর। সেটাতে তিনি পেয়ে গেছেন লেটার মার্ক। কেননা সিলেটের উইকেটে ব্যাটিং, পেস ইউনিট ও স্পিন বিভাগের জন্য ছিল সমান সুযোগ।

পিচ নিয়ে হেমিং বলেছিলেন, 'সব বিভাগের জন্য একটা কিছু ছিলো। সবাই লড়াই করার সুযোগ পেয়েছে। এটাই ভালো টেস্ট পিচ। ফলাফল আসায় খুশি। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ ভালো ক্রিকেট দেখা।'

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।