ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

মুশফিক-মিরাজের প্রতিরোধে ‘৩৬২’ তুলে থামল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ জুন ২০২৩ ২৩:৩৬

১৪৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন শান্ত। গেটি ইমেজ ১৪৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন শান্ত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ঢাকা টেস্টের প্রথম দিনের প্রথম দুই সেশনে এলোমেলো বোলিং করলেও, তৃতীয় সেশনে দারুণভাবেই ঘুরে দাঁড়িয়েছে সফরকারী আফগানিস্তান। তাতেই বড় সংগ্রহের স্বপ্ন খানিকটা ফিকে হয়ে গেছে টাইগারদের। নাজমুল শান্ত'র দুর্দান্ত সেঞ্চুরির সঙ্গে মাহমুদুল জয়ের হাফ সেঞ্চুরিতে প্রথম দিন শেষ করার আগে বাংলাদেশ সংগ্রহ করেছে ৫ উইকেট হারিয়ে ৩৬২ রান।

প্রথম দুই সেশনে এদিন বাংলাদেশ হারিয়েছিল একটি করে উইকেট। ২ উইকেটে ২৩৫ রান নিয়ে চা বিরতির পর ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশ হারায় মুমিনুল হকের উইকেট। নিজাত মাসুদের শিকার হয়ে সাবেক এই টাইগার অধিনায়ক ফিরেন ১৫ রানে। তবে অন্যপ্রান্তে সেঞ্চুরি তুলে নেওয়া শান্ত ব্যাট হাতে যেন ছিল পুরো সময়টায় অশান্ত। 

একাধিক জীবন পেয়ে এই তারকা ব্যাটার ছুটছিলেন দেড় শ'র দিকেই। কিন্তু মাত্র ৪ রানের জন্য টেস্টে দ্বিতীয়বার দেড় শ ছোঁয়া হয়নি তার। আফগান বাঁহাতি স্পিনার আমির হামজার শিকার হয়ে ২৩ চার ও ২ ছক্কায় ফিরেন ফিরেন ব্যক্তিগত ১৪৬ রান করে। এরপর অধিনায়ক লিটন দাস দ্রুতই ফিরলে চাপে পড়ে বাংলাদেশ। 

ষষ্ঠ উইকেট জুটিতে সেই চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন মুশফিকুর রহিম ও মেহেদী মিরাজ। এই জুটিতে চড়েই দলীয় তিনশ পার করে বাংলাদেশ। মুশফিক একপ্রান্ত আগলে রাখলেও অন্যপ্রান্তে মিরাজ রান তুলতে থাকেন ওয়ানডে মেজাজে। তাতেই এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এই দু'জনের দৃঢ়তায় প্রথম দিনে আর কোন উইকেট হারায়নি বাংলাদেশ। 

দিনের খেলা শেষ করার আগে ৫ উইকেট হারিয়ে ৩৬২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। যা মিরপুরে টেস্টে প্রথম দিনে কোন দলের তোলা সর্বোচ্চ রানের রেকর্ডও। ৭ চারে ৪৩ রানে অপরাজিত আছেন মিরাজ। তাকে সঙ্গে দেওয়া মুশফিক ৩ চারে করেছেন ৪১ রান। আফগানিস্তানের পক্ষে নিজাত মাসুদের শিকার দুই উইকেট। 

এর আগে মিরপুরে এদিন টস হেরে ব্যাট করতে নেমে, ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার জাকির হাসানের উইকেট হারায় বাংলাদেশ। অভিষিক্ত নিজাত মাসুদের শিকার হয়ে ব্যক্তিগত ১ রানে ফিরেন জাকির হাসান। এরপর ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করেন নাজমুল শান্ত। আফগান বোলারদের বিপক্ষে সাবলীল ব্যাটিংয়ে ওয়ানডে মেজাজে তুলতে থাকেন রান।

দ্বিতীয় উইকেট জুটিতে তাকে দারুণ সঙ্গ দেন ওপেনার মাহমুদুল হাসান জয়। তাতেই মাত্র ১১ ওভারে বাংলাদেশ পেরোয় দলীয় পঞ্চাশের গণ্ডি। ১০ চারে মাত্র ৫৮ বলেই হাফ সেঞ্চুরি তুলে নেন নাজমুল শান্ত। দ্বিতীয় উইকেট জুটিতে এই দু'জনের অবিচ্ছিন্ন শতাধিক রানের জোটে প্রথম সেশন বাংলাদেশ নিজেদের করে নেয়। 

শেষ পর্যন্ত ১ উইকেটে ১১৬ রান তুলেই লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ। ১১ চারে ৭৬ বলে শান্ত অপরাজিত আছেন ৬৪ রানে৷ ৬ চারে জয়ের ব্যাট থেকে আসে ৩৮ রান।

১১৬ রান নিয়ে লাঞ্চের পর ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও ওয়ানডে মেজাজে রান তুলতে থাকেন শান্ত। এই জুটিতে ভর করেই দলীয় দেড় শ পার করে লাল-সবুজের প্রতিনিধিরা। শান্ত'র দেখানো পথে হেঁটে ৭ চারে হাফ সেঞ্চুরি তুলে নেন জয়।

অন্যদিকে আফগান বোলারদের পিটিয়ে ১৮ চারে ১১৮ বলে সেঞ্চুরি তুলে নেন নাজমুল শান্ত। এরপর এই জুটিতে চড়েই দলীয় দুইশ পার করে বাংলাদেশ। দারুণ খেলতে থাকা জয় তখন ছুঁটছিলেন সেঞ্চুরির দিকে৷ তবে ব্যক্তিগত ৭৬ রানে রহমত শাহ'র শিকার হয়ে ফিরলে ভাঙে শান্ত'র সঙ্গে ২১২ রানের জোট।

এরপর মুমিনুল হকের সঙ্গে সেশনের বাকি সময়টা কাটিয়ে দেন শান্ত। চা বিরতিতে যাওয়ার আগে ২ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ২৩৫ রান। শান্ত অপরাজিত আছেন ১২৬ রানে৷ মুমিনুলের ব্যাট থেকে এসেছে ১১ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।