ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

মোসাদ্দেকের তাণ্ডব উপেক্ষা করে রাজার লড়াকু ফিফটি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ আগস্ট ২০২২ ০৪:৪৪

একাই ৫ উইকেট পেলেন সৈকত। ছবি: টুইটার একাই ৫ উইকেট পেলেন সৈকত। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ প্রথম টি-টোয়েন্টিতে রাজার বিধ্বংসী ব্যাটিংয়ে রানের পাহাড় গড়েছিল জিম্বাবুয়ে। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও চাপে পড়া জিম্বাবুয়েকে উদ্ধার করে, হাঁকিয়েছেন লড়াকু হাফ সেঞ্চুরি। তাতেই ৩১ রানে ৫ উইকেট হারানো জিম্বাবুয়ের ইনিংস থেমেছে ১৩৫ রানে।

হারারেতে এদিন মোসাদ্দেক সৈকতের পুরোদস্তুর বোলার বনে যাওয়ার দিনে, বিপাকে পড়েছিল স্বাগতিকরা। ক্যারিয়ার সেরা বোলিংয়ে সৈকত তুলে নেন ৫ জিম্বাবুইয়ান ব্যাটারকে। শেষ দিকে রাজা ও বার্লের লড়াকু জুটিতে দলীয় একশ পার করে জিম্বাবুয়ে। রায়ান বার্লের ব্যাট থেকে এসেছে ৩২ রান। ৬২ রানের ইনিংস খেলেন রাজা। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ২০ রানে ৫ উইকেট নেন মোসাদ্দেক সৈকত। সিরিজ বাঁচাতে বাংলাদেশের সামনে টার্গেট ১৩৬ রানের।

হারারেতে এদিন টস জিতে এ ম্যাচেও ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক জিম্বাবুয়ে। বল হাতে বাংলাদেশের ইনিংসের শুরুটা করেন মোসাদ্দেক সৈকত। আর বোলিংয়ে এসেই করে বসলেন বাজিমাত। শুরুর আধ ঘণ্টায় এই টাইগার স্পিনার আজ যা করলেন, তা স্বয়ং মোসাদ্দেক সৈকত নিজেও হয়তো কখনো কল্পনা করেনি।

এদিন ইনিংসের প্রথম বলেই এই স্পিনার ফেরান জিম্বাবুয়ে ওপেনার চাকাবাকে। ওই ওভারের শেষ বলেই ফেরান আগের ম্যাচের হাফ সেঞ্চুরিয়ান মাধভেরেকেও।

শুরুতেই সৈকতের দেওয়া ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি জিম্বাবুয়ে। ইনিংসের তৃতীয় ও ব্যাক্তিগত দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসে ফের সাফল্য পান সৈকত। এবার জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিনকে ফেরান তিনি।

পরের ওভারে এসেই শন উইলিয়ামসকেও তুলে নেন তিনি। এরপর ব্যাক্তিগত চর্তুথ ও শেষ ওভার করতে এসে, ওভারের শেষ বলে তুলে নেন মিল্টন সুম্বার উইকেট। তাতেই দুর্দান্ত ক্যারিয়ার সেরা বোলিংটা করে ফেলেন তিনি। ইলিয়াস সানি, সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের পর চর্তুথ বাংলাদেশী বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ম্যাচে '৫' উইকেট নেওয়া বোলার এখন তিনি। 

সৈকতের বোলিং তোপে ৩১ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ধুঁকছে স্বাগতিক জিম্বাবুয়ে। ষষ্ঠ উইকেটে জিম্বাবুয়ের হাল ধরেন সিকান্দার রাজা ও রায়ান বার্ল। দু'জন মিলে অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে, শুরুর বিপর্যয় সামাল দেন। এরপর শেষ দিকে দু'জনই দ্রুত তুলতে থাকেন রান। এই দু'জনের ব্যাটে চড়েই দলীয় একশ পার করে জিম্বাবুয়ে। 

হাফ সেঞ্চুরি তুলে নেন, আগের দিন বিধ্বংসী হাফ সেঞ্চুরি করা সিকান্দার রাজা। দলীয় ১১১ রানে ব্যাক্তিগত ৩২ রান করা বার্লের বিদায়ে ভাঙে ৮০ রানের এই জোট। এরপর হাফ সেঞ্চুরিয়ান রাজা ফিরেন মুস্তাফিজের শিকার হয়ে। ৪ চার ও ২ ছক্কায় ৫৩ বলে ইনিংস সর্বোচ্চ ৬২ রান করে ফিরেন তিনি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৫ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে জিম্বাবুয়ে। বাংলাদেশের পক্ষে ২০ রানে ৫ উইকেট নেন মোসাদ্দেক সৈকত। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।