ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

হার দিয়ে জিম্বাবুয়ে মিশন শুরু বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩১ জুলাই ২০২২ ০৬:৪১

মাদভেরে ও রাজার হাফ সেঞ্চুরিতে জয় পেল জিম্বাবুয়ে। ছবি: টুইটার মাদভেরে ও রাজার হাফ সেঞ্চুরিতে জয় পেল জিম্বাবুয়ে। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ দলে নেই সিনিয়র ক্রিকেটারদের কেউই। এক ঝাঁক অনভিজ্ঞ ক্রিকেটারকে নিয়েই তাই হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে শুরুটা খুব একটা সুখকর হয়নি সোহানের দলের জন্য। স্বাগতিক জিম্বাবুয়ের রানের পাহাড়ে টপকাতে এদিন ব্যর্থ হয়েছে বাংলাদেশ।

এদিন আগে ব্যাট করে মাদভেরে ও সিকান্দার রাজার ঝড়ো হাফ সেঞ্চুরিতে ২০৫ রানের পাহাড় গড়ে স্বাগতিক জিম্বাবুয়ে। জবাবে লিটনের ব্যাটে দারুণ শুরুর পর, মাঝে শান্ত'র ঝড়ো ব্যাটিংয়ে জয়ের স্বপ্ন বুনে বাংলাদেশ। শেষ দিকে কাপ্তান সোহানের অপরাজিত ৪২ রানও পারেনি বাংলাদেশের হার এড়াতে। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে বাংলাদেশের ইনিংস থামে ১৮৮ রানে। ফলে, ১৭ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিক জিম্বাবুয়ে। 

হারারেতে এদিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় স্বাগতিক জিম্বাবুয়ে। ব্যাট করতে নেমে শুরুতেই চাকাভার উইকেট হারায় স্বাগতিকরা। ৮ রান করা এই ওপেনারকে ফেরান মুস্তাফিজুর রহমান। এরপর মাদভেরেকে নিয়ে রান তুলতে থাকেন অধিনায়ক ক্রেইগ আরভিন। তবে দলীয় পঞ্চাশ পার করার আগেই, ২১ রান করা আরভিনকে ফেরান মোসাদ্দেক।

তৃতীয় উইকেটে জিম্বাবুয়ের হাল ধরেন মাদভেরে ও শন উইলিয়ামস। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই বড় সংগ্রহের ভিত পেয়ে যায় স্বাগতিকরা। এরপর নেমেই দ্রুত রান তুলতে থাকেন সিকান্দার রাজা। তাকে যোগ্য সঙ্গ দেন মাদভেরে। চর্তুথ উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন মাদভেরে। ইনিংসের শেষ দিকে তাসকিন-মুস্তাফিজদের উপর রীতিমতো স্টিমরোলার চালান মাদভেরে ও রাজা।

এরপর ৬৭ করা মাদভেরে রিটায়ার আউট হয়ে ছাড়েন মাঠ। তবে অন্যপ্রান্তে ঝড় তোলেন মাত্র ২৩ বলেই হাফ সেঞ্চুরি তুলে নেন রাজা। শেষ পর্যন্ত রাজার বিধ্বংসী ইনিংসেই, টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে প্রথমবার দুইশ পার করা জিম্বাবুয়ে ২০৫ রানের পুঁজি পায়। ৭ চার ও ৪ ছক্কায় ২৬ বলে অপরাজিত ৬৫ রানের ইনিংস খেলেন রাজা। বাংলাদেশের পক্ষে ৫০ রান খরচ করে ২ উইকেট নেন মুস্তাফিজুর রহমান। 

বিশাল রান তাড়া করতে নেমে এদিন শুরুতেই বাংলাদেশ হারায় ওপেনার মুনিম শাহরিয়ারের উইকেট। এরপর এনামুল বিজয়কে নিয়ে দলের হাল ধরেন আরেক ওপেনার লিটন কুমার দাস। দ্বিতীয় উইকেটে এই দু'জন পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। এরপর নাটকীয় রান আউটে কাটা পড়েন লিটন। ফেরার আগে ৬ চারে ১৯ বলে ৩২ রান করেন এই ওপেনার।

এরপর বিজয়ের ওয়ানডে ধাঁচের ব্যাটিংয়ে, কঠিন লক্ষ্যটা আরও কঠিন হয়ে যায় বাংলাদেশের জন্য। দলীয় ৮৫ রানের মাথায় সিকান্দার রাজার শিকার হয়ে ফিরেন বিজয়। ফেরার আগে অবশ্য ডিপিএল মাতানো এই তারকা ক্রিকেটার খেলেন ২ ছক্কায় ২৭ বলে ২৬ রানের ইনিংস। এরপর ১০ রান করা আফিফের বিদায়ে ম্যাচ থেকেই ছিটকে যায় বাংলাদেশ। 

পঞ্চম উইকেটে দলের হাল ধরেন দীর্ঘদিন পর দলে ফেরা নাজমুল শান্ত ও অধিনায়ক নুরুল হাসান সোহান। দু'জন মিলে যোগ করেন ৪০ রান। ৩ চার ও ১ ছক্কায় ২৫ বলে ৩৭ রান করা শান্তর বিদায়ে ভাঙে এই জুটি। শেষ দিকে একাই লড়ে চান কাপ্তান সোহান। তবে শেষ রক্ষা হয়নি। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ থামে ১৮৮ রানে। ফলে ১৭ রানে জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল জিম্বাবুয়ে। ১ চার ও ৪ ছক্কায় ২৬ বলে অপরাজিত ৪২ রান করেন সোহান। জিম্বাবুয়ের পক্ষে দুই উইকেট নেন লুক জংয়ে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।