ঢাকা | বুধবার, ৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

‘দ্য বোট’ বানানোর দৌড়ে দুই অস্ট্রেলিয়ান কোম্পানি

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৮ জুলাই ২০২২ ২০:০৮

শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম৷ ছবি সংগৃহীত শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: বিসিবির পরিচালনা পর্ষদের পঞ্চম সভা গতকাল মিরপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে। এই সভার মূল এজেন্ডা ছিল ‘দ্য বোট’ শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। স্টেডিয়াম বানাতে আগ্রহী দুই কোম্পানি রোববার বোর্ড সভায় প্রেজেন্টেশন দিয়েছে। দুটি কোম্পানিই অস্ট্রেলিয়ান, তাদের সঙ্গে বাংলাদেশের কোম্পানিও যুক্ত আছে।

দুই কোম্পানির প্রেজেন্টেশন পছন্দ হয়েছে বিসিবির পরিচালকদের। তাই তাদেরকে আগামী ৭ দিনের মধ্যে আর্থিক প্রস্তাবনা জমা দিতে বলা হয়েছে। তারপর প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন কমিটি (পিআইসি) ও বিসিবি যাচাই-বাছাই করবে আর্থিক প্রস্তাবনা। তাদের মধ্যে একটি কোম্পানিকে দেয়া হবে স্টেডিয়াম বানানোর দায়িত্ব।


রোববার বোর্ড সভা শেষে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, ‘দুটি কোম্পানিকে নির্বাচিত করা হয়েছে। ওই দুটি প্রেজেন্টেশন দেখে মনে হয়েছে ভালো। ওরা নামকরা। পৃথিবীর নামকরা স্টেডিয়াম থেকে শুরু করে সবখানেই কাজ করেছে। এমসিজি, ওভাল... ওদের দুটি প্রজেন্টেশন দেখেই আমরা খুশি।’


বিসিবি সূত্রে জানা গেছে, কোম্পানি দুটি হলো- কক্স আর্কিটেকচার ও পপুলাস আর্কিটেকচার। বিশ্বের বড় বড় স্টেডিয়াম তৈরির অভিজ্ঞতা আছে তাদের।


এখন কোম্পানিগুলোর কাছ থেকে আর্থিক প্রস্তাবনা পাওয়ার অপেক্ষায় আছে বিসিবি। পাপন বলেন, ‘ভেবেছিলাম আজকেই ফিন্যান্সিয়াল বিষয়টাও চূড়ান্ত করে ফেলবো। কিন্তু অন্তত ৭ দিনের একটা নোটিশ পিরিয়ড দিতে হয়। আজকে থেকে ৭ দিন পর আমাদের জানালে আমরা বিষয়টি দেখবো।’

২০১৮ সালই পূর্বাচলে এই স্টেডিয়াম নির্মাণের উদ্যোগ নিয়েছিল বিসিবি। নিজস্ব অর্থায়নে ক্রিকেটের জন্য আন্তর্জাতিক মানের বিশাল স্টেডিয়াম করার চেষ্টায় ছিল বিসিবি। সরকার জমিও বরাদ্দ দিয়েছে পূর্বাচলে। ২০১৯ সালে নৌকার আদলে স্টেডিয়ামের নকশা অনুমোদিত হয়। জমি পাওয়ার পর মাঠও প্রস্তুত করে ফেলেছে বিসিবি। ঘরোয়া ক্রিকেটে নারীদের কিছু ম্যাচও হয়েছে এই মাঠে।

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।