ঢাকা | বুধবার, ৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

শহীদুলের নিষিদ্ধ হওয়ার নেপথ্যে ভেষজ ঔষুধ

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৫ জুলাই ২০২২ ১০:২৪

ডোপ টেস্টে পজিটিভ হয়ে নিষিদ্ধ হলেন শহিদুল। ফাইল ছবি ডোপ টেস্টে পজিটিভ হয়ে নিষিদ্ধ হলেন শহিদুল। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ নির্বাচকরা, টিম ম্যানেজমেন্ট গত এক বছর ধরে যেসব ক্রিকেটারকে জাতীয় দলের সঙ্গে রেখে গড়ে তোলার চেষ্টায় আছেন, তাদের মধ্যে অন্যতম শহীদুল ইসলাম। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পাশ করা ডানহাতি এ পেসার লোয়ার অর্ডারে ব্যাটিংটাও করতে পারেন।

সাইড স্ট্রেইনের ইনজুরিতে পড়ে ওয়েস্ট ইন্ডিজ যেতে পারেননি শহীদুল। ইনজুরি সেরে উঠার আগেই ডোপ টেস্টে পজিটিভ হয়ে সব ধরনের ক্রিকেট থেকে ১০ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, অ্যান্টি ডোপিং নীতিমালার ২.১ ধারা ভঙ্গ করেছেন শহীদুল। 

গত মার্চে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজ চলাকালীন ডোপ টেস্ট হয়েছিল তার। ইউরিন টেস্টে ডোপ পজিটিভ হন তিনি। ইতোমধ্যে গত ২৮ মে থেকে শাস্তি শুরু হয়ে গেছে শহীদুলের, আগামী বছর ২৮ মার্চ থেকে সব ধরনের ক্রিকেটে ফিরতে পারবেন তিনি। 

আইসিসির শাস্তিও মেনে নিয়েছেন ২৭ বছর বয়সী এ ক্রিকেটার। ভুল পরামর্শে সর্বনাশ হয়েছে তার। দেশীয় ডাক্তারের কথা শুনে ঔষুধ খেয়েছেন, যার ফলেই নিষিদ্ধ হলেন। তবে শহীদুলেরও ভুল ছিল, কারণ এ বিষয়ে বিসিবির মেডিক্যাল বিভাগকে জানাননি তিনি।

আইসিসি জানিয়েছে, ভেষজ ঔষুধ খেয়েছিলেন শহীদুল। তা থেকেই নিষিদ্ধ পদার্থ ধরা পড়েছে। তবে পারফরম্যান্সে উন্নতি আনতে শক্তিবর্ধক কিছু খাননি তিনি।  

নিজের অবস্থান ব্যাখ্যা করে আইসিসির ডোপিং কর্মকর্তাদের সন্তুষ্ট করতে পেরেছেন শহীদুল। তাই বড় শাস্তি হয়নি। না হয় অন্তত ২ বছরের জন্য নিষিদ্ধ হতে পারতেন তিনি।

আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ ছিল যে, শহীদুলের সেবন করা ঔষধে নিষিদ্ধ ক্লোমিফেনের উপাদান ছিল। যা মূলত ক্ষেত্রেই মহিলাদের বন্ধ্যাত্ব দূরীকরণের চিকিৎসায় ব্যবহৃত হয়। গর্ভধারণে সফল না হওয়া মহিলারা ডিম্বানু উৎপাদনের জন্য এই ঔষুধ খেয়ে থাকেন। যেন মা হতে পারেন।  

বিসিবির চিকিৎসক মনজুর হোসেন চৌধুরী জানালেন শহীদুলের এই দুর্ভাগ্যেও মূল কারণ। জানতে চাইলে বৃহস্পতিবার তিনি বলেছেন, ‘উনার বিষয়টা পুরোই অনিচ্ছাকৃত। ব্যক্তিগত কারণে চিকিৎসার জন্য কিছু ঔষুধ খাচ্ছিলেন, উনার ডাক্তারের পরামর্শে। ডাক্তারও বলেছিলেন সমস্যা হবে না। যদিও উনি স্পোর্টস ফিজিশিয়ান নন। তাই ক্রীড়াবিদদের জন্য সমস্যার কারণ হবে জানতেন না।’

তিনি আরও বলেন, ‘শহীদুল বিষয়টা তখন বিসিবির মেডিক্যাল বিভাগকে বলেননি। অবশ্য উনি আইসিসির টিমকে বিস্তারিত জানিয়েছেন। সেখানে ডোপ টেস্টে নিষিদ্ধ পদার্থ পাওয়া গেছে। সহযোগিতা করায়, স্বীকারোক্তি দেয়ায় আইসিসি নুন্যতম একটা শাস্তি শহীদুলকে দিয়েছে।’

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।