ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চালকের আসনে দ.আফ্রিকা, বেকায়দায় বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২ ০৭:৪৮

তামিমের ব্যাট থেকে এসেছে ৪৭ রান। ছবি: বিসিবি তামিমের ব্যাট থেকে এসেছে ৪৭ রান। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ যেই পিচে দিনভর রাজত্ব করেছে দক্ষিণ আফ্রিকার লোয়ারঅর্ডার ব্যাটাররা। সেখানেই গোধূলী লগ্নে এসে খেই হারিয়েছে বাংলাদেশের টপ অর্ডার। ফলশ্রুতিতে পোর্ট এলিজাবেথ টেস্টে দ্বিতীয় দিনেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে ফলোঅনের শঙ্কা নিয়ে দিন পার করলো সফরকারী বাংলাদেশ। 

চার খানা হাফ সেঞ্চুরিতে ভর করে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে সংগ্রহ করেছে ৪৫৩ রান। অন্যদিকে ব্যাট করতে নেমে দীর্ঘ দিন পর টেস্ট খেলতে নামা এক তামিম ছাড়া সুবিধা করতে পারেনি বাংলার ব্যাটাররা। প্রোটিয়া পেস তাণ্ডবে দ্বিতীয় দিন শেষ করার আগে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করেছে ১৪০ রান।

৪৫৩ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ শুরুতেই হারায় ওপেনার মাহমুদুল হাসান জয়ের উইকেট। ডারবানে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকানো এই ব্যাটার এদিন ফিরেন রানের খাতা খোলার আগেই। এরপর নাজমুল শান্তকে নিয়ে দলের হাল ধরেন দীর্ঘ এক বছর পর সাদা পোশাকে খেলতে নামা তামিম ইকবাল। দ্বিতীয় উইকেটে এই দু'জনের ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। 

পঞ্চাশোর্ধ রানের জুটি গড়ে, তামিম নিজেও ছুটছিলেন হাফ সেঞ্চুরির দিকে। কিন্তু ৩ রানের ব্যবধানে মুল্ডারের জোড়া শিকার হয়ে ফিরেন এই দু'জন। দলীয় ৮২ রানে ব্যাক্তিগত ৪৭ রানে তামিমের বিদায়ের পর, দলীয় ৮৫ রানে ব্যাক্তিগত ৩৩ রানে ফিরেন নাজমুল শান্ত। আর তাতেই বিপাকে পড়ে বাংলাদেশ। 

চতুর্থ উইকেটে এই চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন অধিনায়ক মুমিনুল হক ও অভিজ্ঞ মুশফিকুর রহিম। তবে ব্যর্থতার শৃঙ্খল ভাঙতে না পারা টাইগার কাপ্তান এদিনও ফিরেন সিঙ্গেল ডিজিটের ঘরে (৬ রান)। এরপর শেষ বিকেলে ইনফর্ম লিটন দাসের উইকেট হারিয়ে চরম বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। শেষ পর্যন্ত ইয়াসির রাব্বিকে নিয়ে কোন মতে দিনের খেলা শেষ করেন মুশফিকুর রহিম।

৫ উইকেট গচ্ছিত রেখে ৩১৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করে বাংলাদেশ। মুশফিক অপরাজিত ৩০ রানে, রাব্বির ব্যাট থেকে আসে ৮ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে অলিভিয়ার একাই ফেরান তিন টাইগার ব্যাটারকে। এছাড়া মুল্ডার নেন দুইটি উইকেট। 

এর আগে ২৭৮ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা দিনের শুরুতেই হারায় কাইল ভেরেইনের উইকেট। এরপর মুল্ডারকে নিয়ে দলের হাল ধরেন কেশব মহারাজ। এই দু'জনের পঞ্চাশোর্ধ রানের জোট স্বাগতিকদের রান পাহাড়ের দিকে নিয়ে যায়। মুল্ডার ৩৩ রানে ফিরলেও কেশব মহারাজ তুলে নেন হাফ সেঞ্চুরি। মধ্যাহ্ন বিরতির পর, বোর্ডে দ্রুত রান তুলতে থাকেন কেশব মহারাজ। এদিন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিটাও প্রায় পেয়ে গিয়েছিলেন এই প্রোটিয়া অলরাউন্ডার। 

 

তবে সেঞ্চুরি থেকে মাত্র ১৫ রান দূরে থাকতে ম্যাচে তাইজুলের পঞ্চম শিকার হয়ে ফিরেন মহারাজ। শেষ দিকে হার্মারের দৃঢ়তায় দলীয় ৪৫০ পার করে দক্ষিণ আফ্রিকা। এরপর ২৯ রান করা হার্মারকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলে, টেস্ট ক্যারিয়ারের ১৫০তম উইকেটের দেখাও পেয়ে যান তাইজুল। পরের ওভারেই উইলিয়ামসকে ফিরিয়ে ৪৫৩ রানে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের ইতি টানেন মিরাজ। বাংলাদেশের পক্ষে তাইজুল ৬ ও খালেদের শিকার ৩ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।