ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

‘টাইমড আউট’ হয়নি মাকসুদ, যে কারণে পাঠানো হয়েছিল ফেরত!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩ ২৩:০৫

শোয়েব মাকসুদ। ছবি: টুইটার শোয়েব মাকসুদ। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে অপ্রত্যাশিত এক কাণ্ডে বেশ আলোচনা-সমালোচনায় ছিলেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে লঙ্কান তারকা অ্যাঞ্জেলো ম্যাথিউজকে ‘টাইমড আউট’ করে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে এমন ঘটনা ঘটেনি কখনোই। বিশ্বকাপ শেষ হয়ে গেলেও এই নিয়ে আলোচনা যেন থামছিলই না।

এবার সেই আগুনে খানিকটা যেন ঘি ঢেলে দিলো পাকিস্তানের ক্রিকেট। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে ঘটেছে ‘টাইমড আউট’ হওয়ার ঘটনা। দেরিতে ক্রিজে আসায় টাইমড আউট হয়েছেন পাকিস্তানের ব্যাটার শোয়েব মাকসুদ। এমন খবরই ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে।

শনিবার ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে আজাদ জম্মু এবং কাশ্মীরের মুখোমুখি হয়েছিল মুলতান। সেখানে ব্যাটিংয়ে দেরিতে ক্রিজে আসায় টাইমড আউটের শিকার হন মুলতানের ব্যাটার শোয়েব মাকসুদ। সামাজিক যোগাযোগমাধ্যমে যখন এমন খবরে সয়লাব, ঠিক তখনই উঠে এসেছে আসল ঘটনা। আদতে ‘টাইমড আউট’ হয়নি শোয়েব মাকসুদ। অন-ফিল্ড আম্পায়াররের নির্দেশে তাকে ফেরত যেতে হয়েছিল প্যাভিলিয়নে। যার পেছনে ছিল ভিন্ন এক কারণ।

মূলত, আজাদ জম্মু ও কাশ্মীরের ইনিংসের শেষদিকে ফিল্ডিংয়ে ছিলেন না মুলতানের শোয়েব মাকসুদ। স্বাভাবিকভাবেই তাই ‘পেনাল্টি টাইম’ গুনতে হয়েছে মাকসুদকে। কারণ, যতক্ষণ সময় তিনি মাঠে ছিলেন না, ওই সময়টুকুর সমান পরিমাণ সময় মুলতানের ইনিংসে পেরিয়ে যাওয়ার পরই তিনি ব্যাট করতে পারতেন।

প্রথম ওভারেই মুলতানের ওপেনার জিশান আশরাফ আউট হয়ে গেলে ওয়ান ডাউনে ব্যাটিংয়ের জন্য ক্রিজে যান মাকসুদ। কিন্তু অন ফিল্ড আম্পায়াররা তাকে ফিরিয়ে দেন। তখন ওয়ান ডাউনে মাকসুদের জায়গায় নতুন ব্যাটার হাসিবুল্লাহ খান নামেন ব্যাটিংয়ে।

আইসিসির নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় যত সময়ের জন্য মাঠের বাইরে থাকবেন, ফেরার পর 'পেনাল্টি টাইম' হিসেবে ততক্ষণ মাঠের ভেতরে কাটানোর পরই তিনি বোলিং অথবা ব্যাটিং করতে পারবেন। অবশ্য ৮ মিনিটের কম সময় মাঠের বাইরে থাকলে 'পেনাল্টি টাইম' হিসেবে বিবেচিত হয় না। তবে ব্যাটিংয়ের ক্ষেত্রে ৫ উইকেট পড়ে যাওয়ার পর চাইলে ওই ব্যাটার ক্রিজে নামতে পারেন।

বহুল আলোচিত এই ম্যাচে ফেরত পাঠানো শোয়েব মাকসুদ নেমেছিলেন পাঁচ নম্বরে। যদিও নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। ২ চারে ১২ বলে ফিরেছেন ১২ রান করে। অবশ্য তার দল মুলতান জয় পেয়েছে ৭ উইকেটের বিরাট ব্যবধানে। 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

লিটনের পর সাকিবের ঠিকানা কলকাতায়

লিটন দাসের পর দ্বিতীয় ধাপে দল পেলেন টাইগার তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভিত্তিমূল...

আইপিএলে দল পেলেন লিটন দাস

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দল পেলেন টাইগার তারকা ব্যাটার লিটন দাস। প্রথম দফায় অ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ‘৪’

দেশী-বিদেশী সর্বমোট ৯৯১ জন ক্রিকেটার করেছিলেন নিবন্ধন। যার মধ্যে ছিল ৬ বাংলাদেশী ক্রি...