ঢাকা | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মুস্তাফিজের চার উইকেট; মিথ নাকি রিয়েলিটি

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪ ১০:৫০

ম্যাচ সেরা মুস্তাফিজ। ছবি সংগৃহীত ম্যাচ সেরা মুস্তাফিজ। ছবি সংগৃহীত

মশিউর রহমান শাওন : ক্রিকেটের বাইশ গজ এক বিস্ময়ের নাম৷ ব্যাট হাতে সপাটে শত মিটারের ছয় দেখার প্রশান্তিই অন্যরকম৷ মারকাটারি ক্রিকেটের এই যুগে ক্রিকেট উপভোগ বড্ড সহজ৷ যতটা সহজ চায়ের কাপে চুমুক দিয়ে সমালোচনা করা৷

মুস্তাফিজুর রহমান, চলতি আইপিএলের প্রথম দিনেই ম্যাচের সেরা খেলোয়াড়৷ ৪ উইকেট ঝুলিতে যোগ করার দিনে হয়েছেন ফ্যান্টাসি প্লেয়ার অফ দা ম্যাচ৷ বাঁ-হাতি এই পেসারের এমন নৈপুণ্যে যতটা খুশি ভারতীয় ক্রিকেট সমর্থকরা ততটাই কিংবা তার থেকে বেশিই বেজার যেন বাংলাদেশিরা৷ সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্তত তারই ছাপ স্পষ্ট৷

২৯ রান খরচে ৪ উইকেট, একাংশের মতে চেন্নাইয়ের পিচ বলেই সফল মুস্তাফিজ৷ কেউ আবার মুস্তাফিজের খারাপ সময়ের অপেক্ষা করে বলছে, দিল্লী, লক্ষ্ণৌ, আহমেদাবাদে মুক্তহস্তে রান খরচ করবেন তিনি৷ মুস্তাফিজ সেই উইকেটে কতখানি সফল হবে তা সময়ে বলবে। তবে চেন্নাইয়ে কি পিচের জন্যই শুধু সফল হয়েছে সেদিকে একটু নজর দেওয়া যাক। 

চেন্নাইয়ের মাঠে মুস্তাফিজ তুলেছেন বিরাট কোহলি ,ফাপ ডুপ্লেসি, পাতিদার এবং ক্যামেরুন গ্রিনের উইকেট। ২০০ রানের পিচে একা হাতে এই চারজনের উইকেট নেওয়া মহাকাব্যিক বটে। উইকেটের আচরণ ‍ফিজের অনুকূলে ছিল, তবে এতটাও অনুকূলে ছিল না যে স্কিল ছাড়া বলে কয়ে উইকেট পাওয়া যাবে। বাস্তবতা হচ্ছে মুস্তাফিজকে পরিকল্পনার যে ছক দেওয়া হয়েছে সেখানে টিক মার্ক নিশ্চিত করার কারণেই সফল হয়েছেন। 

মাঠের বাইরে থেকে ক্রিকেট বুঝতে নজর রাখতে হয় বেশকিছু বিষয়ে। তার মধ্যে অন্যতম পিচ রিপোর্ট। টসের আগে ক্রিকেট বিজ্ঞরা ২০০ রানের পিচ বলেই একমত পোষণ করেছিল। ম্যাচে ব্যাটেও সুন্দর ভাবে বল আসছিল। তবে সেই চারজন ধরা খেয়েছে মুস্তাফিজের স্কিলের কাছেই। 

মুস্তাফিজকে বিশ্বমানের বোলার সম্বোধন করে ম্যাচ শেষে দিনেশ কার্তিক বলেছেন, সে (মুস্তাফিজ) অনেক ভালো করেছে। যে জিনিসটা ব্যঅটারের কাজ কঠিন করে দেয় তা হলো, সে ১৩৮-১৩৯ কিলোমিটার গতিতে বল করতে পারে এবং সে একটা স্লোয়ার দেয়। এটা খুবই বিভ্রান্তিকর। ১২০-১২৫ কিলোমিটার গতিতে সে কাটার করে। এতে তার বিপরীতে প্রস্তুত হওয়াটা ভীষণ কঠিন হয়ে পড়ে। এটাই তার বিশেষত্ব। সে বিশ্বমানের বোলার। 

মুস্তাফিজকে নিয়ে অভিযোগ রয়েছে অনেক। এই যেমন কেউ কেউ বলে, জাতীয় দলের প্রতি নিবেদিত নয় তিনি। তবে আইপিএল আসলে হয়ে যান নিবেদিত। এই কথার সাথে একমত অবশ্য পোষণ করা যায়। তবে এখানেও রয়েছে কিছুটা মারপ্যাঁচ। 

মুস্তাফিজুরের ট্যালেন্ট ন্যাচারাল। তবে তাকে গোছালো পরিকল্পনা দেওয়ার বিকল্প নেই। কেননা তার ব্রেইন অনেক কিছু নিতে পারেনা একসাথে। যেমন পারেনা বড় স্ক্রিপ্টের বিজ্ঞাপন অথবা সাক্ষাৎকারে খোলামেলা কথা বলতে। এই গোছানো পরিকল্পনা মাশরাফি দিতে পেরেছে বলেই লাল-সবুজ জার্সিতে সেসময় হয়ে উঠেছিলেন বিধ্বংসী। 

আইপিএলে মুস্তাফিজুর রহমানের ভালো করার কারণও এই গোছালো পরিকল্পনা। কেননা সেখানেই এটারই চর্চা করা হয়। 

 


নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আইপিএলের নিলামে মাহমুদউল্লাহসহ ৬ বাংলাদেশি

সর্বোচ্চ ২ কোটি রুপির ভিত্তিমূল্যে স্থান পেয়েছেন দ্য ফিজ

একনজরে আইপিএলের ১০ দলের চূড়ান্ত স্কোয়াড

শেষ হয়েছে আইপিএলের মিনি নিলাম। দশ দলের অংশগ্রহনে হতে যাওয়া লিগে দলগুলো এখন পূর্ণ শক্ত...

গুজরাট থেকে মুম্বাইয়ে হার্দিক, আইপিএল ইতিহাসে সেরা...

মুম্বাইকে পেতে মরিয়া হয়ে রয়েছে মুম্বাই কর্তৃপক্ষ। তবে হার্দিককে পেতে যথেষ্ট অর্থ নেই...