ঢাকা | বুধবার, ১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

শচীনের সেঞ্চুরির ‘সেঞ্চুরি’র রেকর্ড ভাঙবে কোহলি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ জানুয়ারী ২০২৪ ২০:০৮

বিরাট কোহলি। ফাইল ছবি বিরাট কোহলি। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ রেকর্ডের জন্মই হয় সেটা ভাঙার জন্য! এমন একটি প্রবাদ বেশ প্রচলিত ক্রিকেটে। তবে সব রেকর্ড কি ভাঙার জন্য গড়া হয়? বাইশ গজে কত কত রেকর্ডই তো নিজ হাতে ভেঙেছেন ক্রিকেট ইশ্বর শচীন টেন্ডুলকার। কিন্তু এই ভারতীয় কিংবদন্তির একটি রেকর্ড যে সবার অনেকটা ধরাছোঁয়ারই বাইরে।

আন্তর্জাতিক ক্রিকেটে শচীন থেমেছিলেন ঠিক ১০০ সেঞ্চুরি হাঁকিয়ে। অনেকেরই মতে, শচীনের সেই রেকর্ড ভাঙার সাধ্যি বিশ্বের কারোই নাই। অবশ্য শচীনের সেই রেকর্ড ভাঙার স্বপ্ন কেবল দেখতে পারেন একজনই। সে আর কেউ নয়, শচীনেরই পড়ন্ত বেলার সতীর্থ বিরাট কোহলি। বর্তমানে ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক কোহলিই, তার আশেপাশেই নেই কেউ। 

আন্তর্জাতিক ক্রিকেটে সাড়ে ছয়শ'র বেশি ম্যাচ খেলা শচীন টেন্ডুলকার করেছেন ১০০ সেঞ্চুরি। তার থেকে প্রায় দেড়শ ম্যাচ (১৪৪) কম খেলা বিরাটের সেঞ্চুরির সংখ্যা এখন ৮০। ৩৫ বছরে পা রাখা বিরাট কোহলি ফিটনেস ধরে রাখতে পারলে অনায়াসেই খেলে যেতে পারবেন অন্তত বছর তিনেক। তাই শচীনের সেই রেকর্ড যে অক্ষত থাকবে সেটা এখনই বলা বেশ মুশকিল। 

এদিকে ক্যারিবীয় কিংবদন্তি ক্লাইভ লয়েডের বিশ্বাস, পূর্বসূরি শচীনের রেকর্ড একদিন ঠিকি ভেঙে দিবেন বিরাট কোহলি। ইতিমধ্যেই ওয়ানডেতে শচীনের করা ৪৯ সেঞ্চুরির রেকর্ড সদ্য সমাপ্ত বিশ্বকাপে নিজের করে নিয়েছেন বিরাট কোহলি। তাই তো লয়েড বিশ্বাস করেন কোহলির পক্ষে যেকোনো কিছুই সম্ভব।

কলকাতায় একটি অনুষ্ঠানে এই ক্যারিবীয় কিংবদন্তি বলেছেন,‘আমি জানি না ওর (বিরাট কোহলি) বয়স কত। আর কতদিন খেলবে ও। কিন্তু এখনও অনেকটাই কম বয়স ওর। আমার মনে হয় আরও বেশ কিছুদিন খেলতে পারবে বিরাট। তাতে আরও অনেক রেকর্ড আছে যা ও চাইবে নিজের দখলে করে নিতে পারবে। সেই ক্ষমতা ওর রয়েছে।'

ক্রিকেটীয় জীবনে খুব কাছ থেকেই সতীর্থ ভিভ রিচার্ডসকে দেখেছিলেন ক্লাইভ লয়েড। দীর্ঘদিন ধরে একসঙ্গেও খেলেছেন। দু'জন মিলে একসঙ্গে দেশকেও জিতিয়েছেন বিশ্বকাপ। বিরাট কোহলির সঙ্গে খেলা না হলেও, খুব কাছ থেকেই দেখছেন। ভিভ নাকি বিরাট কাকে এগিয়ে রাখবেন? এমন প্রশ্নে রীতিমতো বিরক্তই হয়েছে লয়েড।

তিনি বলছেন, 'দুজনের তুলনা হতে পারে না। ওরা দুজন ভিন্ন ঘরানার প্লেয়ার। যখন ভিভ খেলত, ওর খেলা উপভোগ করতাম। আর এখন বিরাটকে যত দেখি মুগ্ধ হই। বর্তমান প্রজন্মের সেরা ব্যাটার।'

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷