ঢাকা | রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

লর্ডসে নরকিয়া-রাবাদাদের তোপে দিশেহারা ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২ ০৯:৫১

লর্ডসে দাপট প্রোটিয়া পেসারদের। গেটি ইমেজ লর্ডসে দাপট প্রোটিয়া পেসারদের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ লর্ডসে শুরু হয়েছে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটা। প্রথম টেস্টের প্রথম দিনে দাপট দেখিয়েছে সফরকারীরা। এদিন বেরসিক বৃষ্টিতে মাঠে গড়িয়েছে মাত্র ৩২ ওভার। তবে এর মাঝেই ইংলিশদের টপ অর্ডারের ছয় ব্যাটারকেই ফিরিয়ে দিয়েছে সফরকারী পেসাররা। বিনিময়ে দিন শেষ করার আগে স্বাগতিকরা তুলতে পেরেছে মাত্র ১১৬ রান। 

ঐতিহাসিক লর্ডসে এদিন টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় সফরকারী অধিনায়ক ডিন এলগার। কাপ্তানের সিদ্ধান্ত সঠিক প্রমাণ করতে খুব একটা সময় নেয়নি প্রোটিয়া পেসাররা৷ দিনের শুরুতেই সুয়ং কাজে লাগিয়ে দুই ইংলিশ ওপেনারকেই ফেরান কাগিসো রাবাদা।৫ রান করা অ্যালেক্স লিসকে ফেরানোর পর, ৯ রান করা জ্যাক ক্রোলিকেও ফেরান তিনি৷ এরপর দলীয় পঞ্চাশ পার করার আগেই স্বাগতিকরা হারায় ইনফর্ম জো রুটের উইকেট। 

মার্কো জেনসেনের শিকার হয়ে সাবেক এই ইংলিশ অধিনায়ক ফিরেন ব্যাক্তিগত ৮ রানে। এরপর রানের খাতা খোলার আগে ফিরেন আরেক ইনফর্ম ব্যাটার জনি বেয়ারেস্টো। তাকে ফেরান অ্যানরিখ নরকিয়া। ষষ্ঠ উইকেট জুটিতে স্বাগতিকদের হাল ধরেন অধিনায়ক বেন স্টোকস ও ওলি পোপ। এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় সামাল দেয় ইংল্যান্ড৷ তবে লাঞ্চে যাওয়ার ঠিক আগ মূহুর্তে ঘটে বিপত্তি।

দিনের প্রথম সেশনের ফাইনাল বলে সাজঘরে ফিরেন অধিনায়ক বেন স্টোকস৷ নরিকিয়ার দ্বিতীয় শিকার হয়ে তিনি ফিরেন ব্যাক্তিগত ২০ রান করে৷ স্টোকসের বিদায়ে ভাঙে ৪৫ রানের এই জোট। এরপর লাঞ্চের পর ৬ ওভার খেলা না হতেই হানা দেয় বৃষ্টি। পরবর্তীতে বৃষ্টি আর না থামলে, প্রথম দিনে আর মাঠে গড়ায়নি বল। তবে বৃষ্টিতে খেলা বন্ধের আগে ইংলিশরা হারিয়েছে আরও একটি উইকেট। ৬ রান করা বেন ফোকসেও ফেরান নরকিয়া।

বাকিদের এমন অসহায় আত্নসমর্পণের দিনে, স্রোতের বিপরীতে ছিলেন ইংলিশ ব্যাটার ওলি পোপ। তুলে নিয়েছেন দুর্দান্ত হাফ সেঞ্চুরি। দিন শেষ করার আগে ৩২ ওভারে ৬ উইকেট হারিয়ে স্বাগতিকরা তুলেছে ১১৬ রান। ৪ চারে ৮৭ বলে ৬১ রান করে অপরাজিত ওলি পোপ। দক্ষিণ আফ্রিকার পক্ষে তিন উইকেট শিকার নরকিয়া কাগিসো রাবাদা নেন দুই উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷