ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

আমাদের কাছে প্রত্যেকটি ম্যাচ একটা শিক্ষাঃ দ্রাবিড়

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ জুলাই ২০২২ ২১:০৩

ভারতীয় কোচ। ছবি সংগৃহীত ভারতীয় কোচ। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ এজবাস্টন টেস্টে ঋষভ পন্ত এবং রবীন্দ্র জাদেজার ইনিংসকে হিসেব না করলে নিশ্চয়ই ভারতীয় ব্যাটারদের ফলাফল শূন্য। বলা হয়ে থাকে ভারতীয় ব্যাটাররা বিশ্বসেরা। বাস্তবিক অর্থেই তারা সেরা। তবে ইংল্যান্ডের বিপক্ষে তারা করতে পারেনি ভালো কিছু। ব্যাটারদের টানা ব্যর্থতা বর্তমানে দলটির কোচ রাহুল দ্রাবিড়ের কাছে চিন্তার অন্যতম কারন। 

ব্যাটারদের এমন পারফর্মেন্স নিয়ে দ্রুত নির্বাচকদের সাথে আলোচনা করতে চান বলেন ম্যাচ শেষে জানান তিনি। তার অধীনে টানা তিনটি টেস্ট বিদেশের মাটিতে হারলো ভারত। যার মধ্যে দুইটি দক্ষিণ আফ্রিকায়। যদিও এজবাস্টনে ভারতীয় বোলাররা শেষ সময়ে দলকে ভালো সার্ভিস দিতে পারেনি। ৩৭৮ রানের লক্ষ্য দিয়েও হেরেছে ৭ উইকেটে। 

আরও পড়ুনঃ ভারতের সর্বনাশ, পাকিস্তানের পৌষমাস

দ্রাবিড় বলেন, ‘‘আমাদের কাছে প্রত্যেকটি ম্যাচ একটা শিক্ষা। বুঝতে হবে টেস্টের তৃতীয় ইনিংসে কেন ভাল ব্যাট করতে পারলাম না বা কেন আমরা চতুর্থ ইনিংসে বিপক্ষের ১০ জনকে আউট করতে ব্যর্থ হচ্ছি।’’ এখানেই থামেননি দ্রাবিড়, ‘‘আমাদের পরের ছ’টি টেস্ট খেলতে হবে উপমহাদেশে। দু’টি বাংলাদেশে। চারটি ভারতে। তাই সেই ম্যাচগুলো নিয়ে এখন থেকেই ভাবতে হবে। অবশ্যই কোচরা নির্বাচকদের সঙ্গে বসে এই হারের বিশ্লেষণ করবে।’’ যোগ করেন, ‘‘প্রতিটি ম্যাচের পরেই এই ধরনের বিশ্লেষণমূলক পর্যালোচনা হয়। তাই আবার টেস্ট খেলার আগে পুরোপুরি নিজেদের তৈরি করে নিতে হবে।’’

দ্রাবিড় এটা ভেবে অবাকই হচ্ছেন যে, শেষ ক’বছর ভারত যে কাজটা ভালভাবেই সম্পন্ন করছিল, তা শেষ ক’মাসে পারছে না! তাঁর বিশ্লেষণ, ‘‘কারণ অনেক। তার একটা অবশ্যই নিজেদের খেলায় তীব্রতা ধরে রাখতে না পারা। হয়তো আমাদের সর্বোচ্চ পর্যায়ের ফিটনেসও এ ক্ষেত্রে জরুরি। একই সঙ্গে টেস্টে সেরা পারফরম্যান্সের ধারাবাহিকতাও ফেরাতে হবে।

আরও পড়ুনঃ কোহলির রেকর্ড ভেঙে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ বাবরের

দ্রাবিড় মনে করেন, তিনি মনে করছেন, এই মুহূর্তে ভারতীয় দলে সবচেয়ে উদ্বেগের জায়গা ব্যাটিং, ‘‘শেষ তিনটি টেস্টেই তৃতীয় ইনিংসে আমাদের ব্যাটিং প্রত্যাশিত উচ্চতায় পৌঁছয়নি। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে আমরা শুরুটা ভাল করেও শেষটা ভাল করতে পারিনি। অবশ্যই এই জায়গাটায় আমাদের আরও উন্নতি করতে হবে।’’

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷