ঢাকা | সোমবার, ১৩ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

দাপুটে জয়ে টিকে থাকল ভারতের আশা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ জুন ২০২২ ১৯:৩৫

৪৮ রানের দুর্দান্ত জয় পেয়েছে ভারত। ছবি: গেটি ইমেজ ৪৮ রানের দুর্দান্ত জয় পেয়েছে ভারত। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ প্রথম দুই ম্যাচ হেরে, ভারতের দেওয়ালে ঠেকেছিল পিঠ। সিরিজ হার এড়াতে তাই ছিল না জয়ের বিকল্প। বাঁচা মরার ম্যাচে জ্বলে উঠে রুতুরাজ, ঈশানদের ব্যাট! তাতেই রান পাহাড়ে চড়ে স্বাগতিকরা। বোলিংয়েও চাহাল, প্যাটেলরা দিয়েছেন নিজেদের সর্বোচ্চটা উজাড় করে। ফলে দাপুটে জয়ে সিরিজে টিকে থাকল ভারত।

এদিন আগে ব্যাট করে দুই ওপেনার রুতুরাজ গাইকোয়াদের ৫৭ ও ঈশান কৃষানের ৫৪ রানে ভর করে ১৭৯ রানের পাহাড় গড়ে ভারত। জবাবে হার্শাল প্যাটেল ও যুজবেন্দ্র চাহালের দুর্দান্ত বোলিংয়ে ৪৮ রানের জয় তুলে নেয় ভারত। প্যাটেল চারটি ও চাহাল নেন তিনটি উইকেট। ফলে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এখন ২-১ ব্যবধানে এগিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা। 

ভারতের দেওয়া ১৮০ রানের পাহাড় টপকাতে গিয়ে, শুরুতেই অক্ষর প্যাটেল ফেরান টেম্বা বাভুমাকে। এরপর দলীয় পঞ্চাশ পার করার আগেই রেজা হেনড্রিকস ও র‍্যাসি ভ্যান ডার ডুসেনের উইকেট হারিয়ে বিপাকে পড়ে সফরকারীরা। চাহাল-প্যাটেলদের দাপুটে বোলিংয়ে এদিন সুবিধা করতে পারেনি প্রোটিয়া ব্যাটাররা। তাতেই নিয়মিত বিরতিতে উইকেট তুলতে থাকে ভারতীয়রা। দলীয় একশ রানেই টপ ও মিডল অর্ডারের ছয় ব্যাটারকে হারালে ম্যাচ থেকে ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা।

শেষ দিকে পারনেলের অপরাজিত ২২ কিংবা মহারাজের ১১ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত ৫ বল বাকি থাকতেই ১৩১ রানে গুটিয়ে যায় সফরকারীরা। দলের পক্ষে সর্বোচ্চ ২৯ রান করেন, গেল ম্যাচের হিরো হেনরিখ ক্লাসেন। এছাড়া হেনড্রিকস ২৩ ও প্রিটোরিয়াস করেন ২০ রান। ভারতের পক্ষে চার উইকেট শিকার করেন হার্শাল প্যাটেল। তিন উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন যুজবেন্দ্র চাহাল। ৪৮ রানের জয়ে সিরিজে টিকে থাকল স্বাগতিকরা।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে, নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৯ রানের পাহাড় থেকে স্বাগতিক ভারত। ৭ চার ও ২ ছক্কায় ৩৫ বলের দলের পক্ষে সর্বোচ্চ ৫৭ রান করেন ওপেনার রুতুরাজ গাইকোয়াদ। ৫ চার ও ২ ছক্কায় ৩৫ বলে ৫৪ রান করেন আরেক ওপেনার ঈশান কৃষান। শেষ দিকে ২১ বলে ৩১ রানে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া। দক্ষিণ আফ্রিকার পক্ষে দুই উইকেট নেন প্রিটোরিয়াস।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷