ঢাকা | সোমবার, ১৩ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

ক্লাসেন ঝড়ে উড়ে গেল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০২২ ০৯:৩১

৮১ রানের ইনিংস খেলেন হেনরিখ ক্লাসেন। ছবি: বিসিসিআই। ৮১ রানের ইনিংস খেলেন হেনরিখ ক্লাসেন। ছবি: বিসিসিআই।

নট আউট ডেস্কঃ ভারতের মাটিতে প্রতিপক্ষ কোন দল দাপট দেখিয়ে জিতবে, এমনটা সচরাচর দেখা যায় না খুব একটা। বরাবরই ঘরের মাটিতে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে ভারতীয়রা। তবে প্রতিপক্ষ দলটার নাম যখন হয়ে যায় দক্ষিণ আফ্রিকা, তাতেই যেন খেই হারায় তাঁরা। টানা ১২ টি-টোয়েন্টি জিতে রেকর্ডের পাতায় ভারতের নাম উঠেছিল আগেই। তবে এককভাবে সেই রেকর্ড নিজেদের করে নেওয়ার সুযোগ থাকলেও, প্রোটিয়াদের কাছে সিরিজের প্রথম ম্যাচেই হেরে বসে স্বাগতিকরা।

এরপর সিরিজে ঘুরে দাঁড়ানোর ম্যাচেও প্রোটিয়াদের সামনে পাত্তাই পায়নি ঋষভ পান্থের দল। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও ভারতকে রীতিমতো মাটিতে নামিয়ে আনে সফরকারীরা। তাতেই হয়েছে ভার‍তের দম্ভ চুর্ণ। দাপুটে জয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা। 

এদিন আগে ব্যাট করে আইয়ারের ৪০ রানে ভর করে ১৪৮ রানের মামুলি সংগ্রহ গড়ে স্বাগতিক ভারত। জবাবে, ক্লাসেনের ঝড় তোলা ইনিংসে ১০ বল হাতে রেখেই জয় পায় দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরি করা না হলেও ক্লাসেন খেলেন ৪৬ বলে ৮১ রানের টর্নেডো ইনিংস। 

এদিন ১৪৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, ওপেনার রিজা হেন্ড্রিসকের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর প্রিটোরিয়াসও সাজঘরে ফিরেন দ্রুত। ছন্দে থাকা ভ্যান ডার ডুসেনও ফিরেন ১ রান করে। এই তিন প্রোটিয়াকেই ফেরান ভারতীয় তারকা পেসার ভুবনেশ্বর কুমার। শুরুতেই চাপে পড়া দক্ষিণ আফ্রিকার হাল ধরেন অধিনায়ক টেম্বা বাভুমা ও হেনরিখ ক্লাসেন। চর্তুথ উইকেট জুটিতে প্রতিরোধ গড়েন এই দু'জন। 

দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে জয়ের কক্ষপথেই হাঁটে প্রোটিয়ারা। তবে ৩৫ রান করা বাভুমাকে ফিরিয়ে সফরকারী শিবিরে ধাক্কা দেন চাহাল। বাভুমা ফিরলেও হাফ সেঞ্চুরি তুলে নেন ক্লাসেন। এরপরেই রীতিমতো ধ্বংসযজ্ঞ চালান এই ব্যাটার। তাতেই হাত থেকে ম্যাচ ফসকে যায় ভারতের। 

শেষ দিকে দলকে জয়ের বন্দরে রেখে ক্লাসেন সাজঘরে ফিরলেও, মিলারের ব্যাটে চড়ে ৪ উইকেটের জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। ৭ চার ও ৫ ছক্কায় ৪৬ বলে ৮১ রানের ঝড়ো ইনিংস খেলেন ক্লাসেন। ১টি করে চার ও ছক্কায় ১৫ বলে ২০ রানে অপরাজিত থাকেন মিলার। ভারতের পক্ষে চার উইকেট শিকার করেন ভুবনেশ্বর কুমার।

এর আগে টস হেরে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৮ রানের সংগ্রহ গড়ে স্বাগতিক ভারত। দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন শ্রেয়াস আইয়ার। এছাড়া ইশান কৃষানের ব্যাট থেকে আসে ৩৪ রান। শেষ দিকে ২১ বলে অপরাজিত ৩০ রানের ইনিংস খেলেন দিনেশ কার্তিক। দক্ষিণ আফ্রিকার পক্ষে দুই উইকেট শিকার করেন অ্যানরিখ নরকিয়া। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷