ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ফুটবলের জন্য ধোনিকে ধমক দিয়েছিলেন শাস্ত্রী

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২ ২৩:১৫

ভারতীয় সাবেক কোচ ও সাবেক অধিনায়ক। ফাইল ছবি। ভারতীয় সাবেক কোচ ও সাবেক অধিনায়ক। ফাইল ছবি।

ক্রিকেট বিশ্বে অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে জিতিয়েছেন সকল ট্রফি। ক্রিকেটের নিবেদনের জন্য কোচের ধমক শুনতে না হলেও ফুটবলের প্রতি প্রেমের কারনে কোচের কথা শুনতে হয়েছিল এই খেলোয়াড়কে।

ধোনিকে ধমক দেওয়া কোচের নাম রবি শাস্ত্রী। ভারত জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর কোনো ট্রফি ঝুলিতে না থাকলেও রয়েছে দেশ-বিদেশে সফলতা এসছে চোখে পড়ার মত। ট্রফিহীন কোচ হলেও তিনি ছিলেন অনেক কঠোর। শিষ্যদের আয়ত্বে রাখার চেষ্ঠা করতেন। দলের স্বার্থে কঠিন সিদ্ধান্ত নিতেও পিছপা হতেন না।

 

রবির কোচিং ক্যারিয়ারে খেলোয়াড়রা ভুল করলে স্বাভাবিকভাবে ধমক হজম করতে হতো। সেই রীতিতে যদি সফলতম অধিনায়ক ধোনির নাম আসত তবুও তিনি ভিন্ন দৃষ্টিতে দেখতেন না। দলের দায়িত্ব ছেড়েছেন কয়েকমাস হলো। দায়িত্বকালীন সময়ে ধমকের বিষয়ে কথা বলতে গিয়ে শাস্ত্রী জানান ফুটবলের কারনে ধোনিকে ধমক দেওয়ার ঘটনা। 

আরও পড়ুনঃ দক্ষিণ আফ্রিকা সফরে কি পেল বাংলাদেশ?

শাস্ত্রী উল্লেখ করেন এশিয়া কাপের ফাইনালে প্রতিপক্ষ পাকিস্তান। টস শুরুর মিনিট পাঁচেক পূর্বে ধোনিকে দেখি ফুটবল খেলে। মাঠে প্রচুর শিশির পড়ার কারনে মাঠ অনেকটা পিচ্ছিল ছিল। আমি চাইনি ম্যাচের আগে দলের সেরা খেলোয়াড়কে অযথা কারনে মিস করি। তাই ধমক দিয়েছিলাম যেন এসময় ফুটবল না খেলে। ধমক দেওয়ার কারন অবশ্য মেধাবী ধোনি খুব দ্রুত বুঝেতে পেরেছিল। 

ধোনির ফুটবল প্রেম প্রসঙ্গে এই কোচ আরও বলেন- ধোনি ক্রিকেটার হলেও ফুটবলের প্রতি তার ভালোলাগা অন্যরকম। কি কারনে এমন এটি সবারই জানা। ধোনিকে কখনই ফুটবল থেকে আলাদা করা যাবে না। সত্যি বলতে হয়তো সম্ভব নয়। 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷