ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

দুর্বলতা আর দলের প্রয়োজন, এখানেই পিছিয়ে তামিম

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ৬ অক্টোবর ২০২৩ ১০:৩৭

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ তানজিদ তামিম! বিশ্বকাপে বাংলাদেশ দলের ওপেনার। দুই প্রস্তুতি ম্যাচে নিজের জাত চিনিয়েছেন ভালোভাবেই। আত্মবিশ্বাসের জায়গা থেকে যে কথাটি বের হয়েছিল তা হলো, টপ রান স্কোরারদের একজন হতে চাই। তামিম নিশ্চয়ই পারবে। তবে ব্যক্তিগত দূর্বলতা ও দলের প্রয়োজনে সুযোগটাই দেরিতে আসতে পারে এই ব্যাটারের। 

বাংলাদেশের প্রথম ম্যাচ আগামীকাল (৭ অক্টোবর)। ম্যাচে প্রতিপক্ষ আফগানিস্তান। বিশ্বকাপের প্রথম ম্যাচ সবসময় গুরুত্বপূর্ণ। আর গুরুত্বপূর্ণ এই ম্যাচে সুযোগ নাও পেতে পারেন তামিম। কেননা তামিমের অনেকটা দূর্বলতা কোয়ালিটি স্পিনারদের বিপক্ষে। সবশেষ এশিয়া কাপ  অন্তত তাই প্রমাণ করে। 

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে থিকশানার বল বুঝতেই পারেননি তামিম। সেই ডেলিভারি অবশ্য যে কোন ব্যাটারের জন্যই খেলা কঠিন ছিল। তবে একই বোলিংয়ের বিপক্ষে মেহেদি হাসান মিরাজ ভালো শুরু পেয়েছিল। এমনকি মিরাজের জন্য বোলিং পরিকল্পনায় পরিবর্তন আনতে হয়েছিল লঙ্কা অধিনায়ককে। 

আফগানিস্তানের বিপক্ষে তো মিরাজ হাঁকিয়েছিলেন শতক। মুজিব, রশিদদের সামলিয়েছেন দক্ষ হাতে। অজানা নয় কারও, সেই ম্যাচগুলোতে ওপেন করেছিল মিরাজ। আর এই দুই দলের বিপক্ষে একাদশে তামিমের জায়গা পাওয়াটা কঠিন। 

আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে মিরাজ ওপেন করবে এটি ওপেন সিক্রেট। আর তরুণ তামিমের কাঁধে কখনই লোয়ার অর্ডারের দায়িত্ব পড়বে না এটিও নিশ্চিত। তাই দুইয়ে-দুইয়ে চার মিলিয়ে বলা যায় তামিমকে জাযগা দেওয়া কঠিন সাকিবের জন্যও। 

তামিমের এই জায়গায় দলে সুযোগ পেতে পারেন মাহমুদউল্লাহ রিয়াদ। একই সাথে নাসুম আহমেদ অথবা শেখ মাহেদি। এমন পরিকল্পনায় লোয়াড অর্ডারে থাকছেন অভিজ্ঞ রিয়াদ, একই সাথে দলে থাকছে ৬ জন বোলার। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।