ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপের সূচি হতাশ করেছে কপিল দেবকে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ আগস্ট ২০২৩ ২০:৪৫

বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেব। ফাইল ছবি বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেব। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ গত এক দশক ধরে আইসিসির বৈশ্বিক কোন শিরোপা জিততে পারেনি ভারত। ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জিতেছিল রোহিত-কোহলিরা। এরপর থেকেই বৈশ্বিক শিরোপা অধরা রয়ে গেছে তাদের। যদিও ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি এবং ২০২১ ও ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলেছে ভারত৷ তবে সবকটিতে হারের মুখ দেখতে হয়েছে তাদের।

এবার আইসিসির বৈশ্বিক ট্রফির দীর্ঘ খরা ঘোচানোর সুবর্ণ সুযোগ রয়েছে ভারতের সামনে। কেননা, অক্টোবর–নভেম্বরে যে ওয়ানডে বিশ্বকাপের আসর বসবে ভারতের মাটিতে। দেশটিতে অনুষ্ঠিত হওয়া ২০১১ বিশ্বকাপেও ট্রফি উঠেছিল মহেন্দ্র সিং ধোনির হাতেই।

১০ দলের এবারের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতের ১০টি আলাদা আলাদা শহরে। চলবে প্রায় দেড় মাসের ক্রিকেট মহা যজ্ঞ। আলাদা আলাদা ভেন্যুতে বিশ্বকাপ হওয়ায় বেশি ভ্রমণের ধকল পোহাতে হবে স্বাগতিকদেরই। মূল পর্বে ৯ ম্যাচ ভারতীয় দল খেলবে ৯টি ভিন্ন শহরে। 

যে কারণে ৩৪ দিনে রোহিত-কোহলিদের ভ্রমণ করতে হবে প্রায় সাড়ে ৮ হাজার কিলোমিটার পথ। এরপর দল নট আউটে গেলে বাড়বে সেই দূরত্ব। দল ফাইনাল পর্যন্ত গেলে কোহলিদের অতিক্রম করতে হবে প্রায় ৯ হাজার ৭০০ কিলোমিটার পথ।

স্বাগতিক দেশ হয়েও ভারতীয় দলের এমন বিশ্বকাপ সূচি দেখে হতাশ হয়েছেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। ‘দ্য উইক’ সাময়িকীকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘ভারতকে ১১ ম্যাচ (ফাইনালে উঠলে) খেলতে হবে। ভাবুন, ওদের কী পরিমাণ ভ্রমণ করতে হবে। এই সূচি কে বানিয়েছে?’

বিশ্বকাপের এমন সূচি সন্তুষ্ট করতে পারেনি কপিল দেবকে। তাই বিশ্বকাপের সময় বিসিসিআই যেন রোহিতদের সব ধরনের সুযোগ–সুবিধা দেয়, এমন আর্জিই রেখেছেন। তিনি আরও বলেছেন, ‘আপনাকে ধর্মশালা থেকে বেঙ্গালুরু, বেঙ্গালুরু থেকে কলকাতায় যেতে হবে। নয়টি আলাদা জায়গায়। বিসিসিআইয়ের উচিত খেলোয়াড়দের ভ্রমণের জন্য চার্টার্ড বিমানসহ সব ধরনের সুযোগ–সুবিধার ব্যবস্থা করা।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে জায়গা হয়নি অ্যান্ডারসন...

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেছেন কোরি অ্যান্ডারসন।

ম্যাচ সেরার পুরস্কার আফগানে ভূমিকম্প ক্ষতিগ্রস্তদে...

এটা গর্ব করার মতো মুহূর্ত। বিশ্বকাপে আমরা বিশ্ব চ্যাম্পিয়নদেরই হারিয়েছি। এটা পুরো দলে...

বুমরাহদের আলাদা বল দিচ্ছে আইসিসি, অভিযোগ পাক তারকা...

ভারতীয় বোলরা যাতে বাড়তি সুইং পায় সেজন্য আলাদা বল দেওয়া হয় বলে অভিযোগ করেছেন রাজা।