ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আশা জাগিয়ে পারবেন তো বিজয়

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২ ১৯:৪৭

দূরন্ত ধারাবাহিক বিজয়ের সামনে প্রর্ত্যাবর্তনের সুযোগ। ছবি সংগৃহীত। দূরন্ত ধারাবাহিক বিজয়ের সামনে প্রর্ত্যাবর্তনের সুযোগ। ছবি সংগৃহীত।

নিউজ ডেস্কঃ যতবেশি অদ্ভুদ মানব জীবন ঠিক তেমনি অথবা তার থেকেও বেশি বাইশ গজে ক্রিকেটের লড়াই৷ প্রশংসা কিংবা এক পশলা সম্মানের জন্য সংগ্রাম করতে হয় ক্যারিয়ারের শুরু থেকে বিদায় বেলা পর্যন্ত৷ যেখানে সুখ থাকলেও সুযোগ নেই পরিশ্রম ছাড়া সেরা হওয়ার৷ তবে আছে একটি গল্প যে গল্পটি কিছুটা সুখের আবার কিছুটা হৃদয় ক্ষরণের৷ বাংলার ক্রিকেটে ছড়িয়ে ছিটিয়ে বিস্তৃত এই গল্প৷ আর তা হলো ভালো করলে আকাশচুম্বী ভালোবাসা, কিন্তু একটু খারাপ কিংবা মন মত না হলেই তার থেকেও বেশি অসম্মান৷

বাংলার ক্রিকেট রয়েছে অসংখ্য নায়ক৷ নায়কের ভিড়ে রয়েছে বেশ কয়েকজন মহানায়ক৷ তবে বর্তমান আলোচনার অনেকটা নিজের করে নিয়েছেন ব্যর্থতায় জাতীয় দল থেকে বাদ পড়া এনামুল হক বিজয়৷ চলমান ঢাকা লিগে তার ব্যাটিং তান্ডবে মুগ্ধ সকলেই ৷ ভক্ত থেকে শুরু করে সাধারণ ক্রিকেটপ্রেমী মানুষেরাও স্বপ্ন দেখছেন বিজয় আবার জাতীয় দলে খেলবেন৷ সুযোগ পাবেন এটি হলফ করেই বলা যায়৷ ভালো করবেন এমনও আশা করা যায়৷ তবে থেকে যায় সুখের মাঝে কিছু শঙ্কা৷

বিজয়ের অভিষেক হয়েছিল দারুণভাবেই। শতকের স্পর্শে আন্তর্জাতিক পথচলা শুরু হওয়ার সময় স্বাভাবিকভাবেই সকলে ভেবেছিল একজন যোগ্য ওপেনার খুজে পেয়েছে বাংলাদেশ। ভাবনাতে ছিল না কোন ভুল কিংবা অন্যায়। ২০১৫ সালের বিশ্বকাপ পর্যন্ত নিজেকে ভালো ভাবেই এগিয়ে নিয়ে যাওয়া বিজয় হাতের ইনজুরিতে পড়ে বাদ পড়েন দল থেকে। এরপর সুযোগ আসলেও তা কাজে লাগাতে ব্যর্থ হওয়ায় ২০১৯ সালের পর আর সুযোগ আসেনি জাতীয় দলে। তবে ‍খুব দ্রুত কোন এক ফরম্যাটে দেখা যাবে তা বিজয়ের পারফরম্যান্স ও নির্বাচকদের কথাতে স্পষ্ট।

চলমান ঢাকা প্রিমিয়ার লিগে বিজয়ের ব্যাটে রানের বন্যা বইয়ে। বাকি দুই ম্যাচে ৭০ রান করতে পারলেই প্রথম ক্রিকেটার হিসেবে এক মৌসুমে এক হাজার করার গৌরব অর্জন করবে বিজয়। বিজয়ের ধারাবাহিকতায় স্বপ্ন বেড়েছে টিম ম্যানেজম্যান্ট থেকে সকলে। তবে একটি প্রশ্ন থেকেই যায় আন্তর্জাতিক মঞ্চে পারবে তো বিজয়।

আরও পড়ুনঃ দুই 'কিংসের' লড়াইয়ে জিতল পাঞ্জাব

দেশের অন্যতম সেরা ঘরোয়া লিগ ঢাকা প্রিমিয়ার লিগ। যেখানে পাখির চোখ থাকে নির্বাচক থেকে শুরু করে খেলার সাথে সংশ্লিষ্ট সকলের। নতুনরা জাতীয় দলে জায়গা পাওয়ার জন্য চালিয়ে যায় ভালো কিছুর করার সংগ্রাম। ঠিক তেমনি যারা বাদ পড়েন তারা চেষ্ঠা করেন আরেকবার নির্বাচকদের মন জয় করতে। তবে এই টূর্ণামেন্টে ভালো করেও অনেকে জাতীয় দলে এসে ব্যর্থ হয়।

জুনে উইন্ডিজের বিপক্ষে এ দলের সিরিজে বিজয়ের থাকা একপ্রকার নিশ্চিত। সেখানে ভালো করলেই প্রত্যাবর্তন হবে জাতীয় দলে। বিজয় ভালো করবে এমন আশা সকলের। তবে দেশের ক্রিকেটে যেভাবে অগঠনমূলক সমালোচনা হয় তাতে বিজয় ব্যর্থ হলে সমালোচনার চাপ কতটুকু সামলাতে পারবে তাই সবচেয়ে বড় প্রশ্ন হলেও ভবিষ্যতের জন্যই তুলে রাখা যাক।

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...