ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নেতা নয়, প্রয়োজন ব্যাটার মুমিনুল

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২ ২১:০১

মুমিনুল হক। ফাইল ছবি মুমিনুল হক। ফাইল ছবি

মশিউর রহমান শাওনঃ ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে লাল সবুজের বাংলাদেশ কোন ফরম্যাটে বেশি পিছিয়ে তা জানার জন্য খুব বেশি পরিসংখ্যান অনুসন্ধানের প্রয়োজন নেই। গত দুই দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেটে বিচরণ করা দলটি আল্টিমেট ফরম্যাটে হরহামেশাই অসহায় হয়ে পড়ে। এর নেপথ্যে কারন অনেক থাকলেও সবচেয়ে বড় কারন একদিকে দেশ সেরা ব্যাটাররা নিজেদের ধারাবাহিক করতে ব্যর্থ। অপরদিকে পান্ডবদের অধিকাংশ নিয়মিত নয় সাদা পোষাকে। তবে কারন যাই হোক কিংবা সমস্যা যত বড়ই হোক না কেন সমস্তকিছুকে সঙ্গী করেই এগিয়ে যেতে হবে এটিই বাস্তবতা।

বাংলাদেশ ক্রিকেটে তিন ফরম্যাটে তিন অধিনায়ক। তবে সময় এসেছে দলের কল্যাণে মমিনুলকে নেতার দায়িত্ব থেকে মুক্তি দিয়ে শুধুমাত্র ব্যাটার করে খেলানো। এতে টিম টাইগারদের লাভ। মাঠের দায়িত্বে অনেক চাপ থাকে এটিই স্বাভাবিক। আল্টিমেট এই ফরম্যাটে প্রতি মুহূর্ত্বেই থাকে চ্যালেঞ্জ। দল হিসেবে এখনো সাদা পোষাকে শক্ত প্রতিপক্ষ হিসেবে দাঁড় করাতে না পারার কারনে মাঠে সমীহ আদায় করাও হয়ে উঠে কঠিন। ফলে সফলতার থেকে ব্যর্থতার প্রাপ্তি বেশি। ব্যর্থতার সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে অধিক অগঠনমূলক সমালোচনার প্রভাব পড়ে ক্রিকেটারদের খেলায়। কাপ্তান মমিনুলের উপর চাপ আরও বেশি পড়ে বিভিন্ন কারনে।

ক্রিকেট বাঙ্গালী জাতির রক্তে মিশে গেছে। দেশের অন্যান্য খেলার চেয়ে ক্রিকেটের গুরুত্ব অনেক বেশি। সবাই অধিক আগ্রহে অপেক্ষায় থাকে জয়ের জন্য। তাই ছোট খাটো ভুলেও আবেগী হয়ে সাধারন ভক্তরা করে বসেন সমালোচনা। রিভিউ প্রসঙ্গে অধিক বেশি সমালোচিত বর্তমান অধিনায়ক। এছাড়াও টস জিতে বোলিং নিলেও হয় দোষ, ব্যাটিং নিলেও হয় ভুল। তাই মমিনুলের উচিত নেতৃত্ব ছেড়ে ব্যাটিংয়ে মনোযোগ বাড়ানো। সাথে কর্তাদের উচিত হবে সম্মানের সাথে আরেকজনকে দায়িত্ব বুঝে দিয়ে মমিনুলের ব্যাটিং নিয়ে কাজ করা।

মুমিনুল যদি ক্রিকেটের পরিভাষায় অধিনায়ক হিসেবে দূর্বল হয় তাহলে সাদা পোষাকে প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর ব্যাটার এটিও মানতে হবে। কারন ক্যারিয়ারের শুরুতে চাপমুক্তভাবে যখন খেলার সুযোগ পেয়েছে তখন যা করেছেন তিনি তা এখনো করতে পারেননি কোন দেশীয় ব্যাটার। দ্রত রান তোলার ক্ষেত্রেও রয়েছে বেশকিছু অনন্য রেকর্ড। তাই ধারাবাহিক রান করতে চাইলে বিসর্জন দিতে হবে বড় দায়িত্বকে।

মমিনুল প্রতিভাবান ক্রিকেটার। মমিনুল আত্মবিশ্বাসের সাথে সাদা পোষাকে রান তুললে তা একই সাথে রঙ্গিন পোষাকের জন্য ভালো। মমিনুলের স্কিল নিয়ে খুব বেশি অভিযোগ কিংবা সমালোচনা করার সুযোগ হয়তো হবে না।

একদিনের ক্রিকেটে দলের গুরুত্বপূর্ণ ব্যাটিং পজিশন অর্থ্যাৎ তিন নম্বরে এখন ব্যাট করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। শুধু বাংলাদেশ নয় প্রতিটি দলের অন্যতম সেরা খেলোয়াড় এই জায়গায় দায়িত্ব পালন করেন। সাকিবের আন্তর্জাতিক ক্যারিয়ার খুর দীর্ঘ হওয়ার সুযোগ কম। বয়সের সাথে বেড়েছে নানান ব্যস্থতা। ব্যক্তিজীবনে এটি খুবই স্বাভাবিক। সাকিবের উপস্থিতি কিংবা অনুপস্থিতিতে বেশ কয়েজকন তিন নম্বর পজিশনের সুযোগ পেলেও থিতু হতে পারেননি কেউই। বাংলার ক্রিকেট পাইপলাইন মোটেও শক্তিশালী নয়। ওডিআইতে বর্তমান ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ দল। ফলে নতুন করে জাতীয় দলে এনে তারপর খেলোয়াড়কে অভিজ্ঞ করার সুযোগ নেই যদি ভালো করার ইচ্ছা থাকে। তাই সাকিবের অবর্তমানে মমিনুলকে সেই জায়গায় চেষ্ঠা করার সুযোগ দিলে মোটেও মন্দ হওয়ার কথা নয়। তাই এই ব্যাটারের চাপ কমিয়ে সাদা পোষাকের পাশাপাশি রঙ্গিন পোষাকের জন্য প্রস্তুত করাও দায়িত্বে থাকা মানুষদের কর্তব্য।

বাংলাদেশ ক্রিকেট যেমন পিছিয়ে সাদা পোষাকে তেমনি সুযোগ সুবিধার দিক দিয়েও অনেকটাই পিছিয়ে বাকি দুই সংস্করণের থেকে। ক্রিকেটে ভালো করতে চাইলে বেশি টেস্ট ম্যাচ খেলতে হবে এটি সকলের জানা কথা। তবুও বছরে খুব বেশি টেস্ট খেলার সুযোগ না পাওয়ার কারনে হঠাৎ যখন সুযোগ আসে তখন খেল হারিয়ে ফেলে ক্রিকেটাররা। তাই ম্যাচ বৃদ্ধির পাশাপাশি সুযোগ সুবিধা বাড়ানো উচিত বিসিবির। তিন সংস্করণে সমানতালে দাপট দেখাতে না পারলে বিশ্বক্রিকেটে রাজত্ব করা মোটেও সহজ হবে না। 

 

 

-নট আউট/এমআরএস/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...