ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

গ্রেটদের পথে ছুটছেন বাবর আজম

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৫ এপ্রিল ২০২২ ২১:০২

বাবর আজম। ফাইল ছবি বাবর আজম। ফাইল ছবি

নিউজ ডেস্কঃ বর্তমানে রাজার খেলার আসনের জায়গা নিজের করে নিয়েছে ক্রিকেট। নেওয়ার যথেষ্ঠ কারন রয়েছে। যখন ব্যাটারদের চার-ছক্কার ফুলছড়ি অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে কোটি মানুষ কিংবা বোলারদের গতি, সুইং কিংবা গুগলি জাদু এক পলক দেখতে ঘন্টার পর ঘন্টা বসে থাকে সর্বাগ্রে আগ্রহ নিয়ে তখন তো সেটি রাজার আসন দখল করবেই।

ক্রিকেট যদি হয় রাজার খেলা তাহলে সেই রাজ্যের বর্তমান প্রধান হয়ে নিশ্চই পাকিস্তান কাপ্তান বাবর আজম। কথাতে যুক্তি কিংবা তর্ক যাই হোক না কেন সময়ের সেরা একজন সেটি মানতে হয়তো কারও কোন সমস্যা হওয়ার কোন কথা নয়। ধারাবাহিকতা আর পরিসংখ্যান বিচারে বাবর সমসাময়িক সময়ে সবার ‍উপরে। অনিশ্চিত ক্রিকেটে নিশ্চিত করে কিছু বলা সম্ভব না হলেও কিছুটা অনুমান করে বলাই যায় ভবিষ্যত গ্রেটদের একজন আজকের বাবর।

জীবনের প্রতিটি মূহুর্ত্বেই সঙ্গী সমালোচনা। ব্যতিক্রম নয় ক্রিকেটের বেলাতেও। রাজার খেলার রাজা অর্থ্যৎ বাবরকে নিয়েও রয়েছে যথেষ্ঠ সমালোচনা। তবে মেধা কিংবা সামর্থ্য নিয়ে নেই কোন অভিযোগ। যত অভিযোগ তা স্ট্রাইক রেট নিয়ে। বাবর একদিনের ক্রিকেটে শুরুটা ধীরে শুরু করলেও থিতু হওয়ার পরেই তা পুরোদমে পুশিয়ে দিতে খুব একটা ভুল করেন না। 

বাবরকে ঘিরে যতটুকু সমালোচনা তার উত্তম জবাব দিয়েছেন অজিদের বিপক্ষে। পরপর দুই সেঞ্চুরিতে রাঙ্গিয়েছেন নিজেকে। নিজের করে নিয়েছেন সিরিজ সেরার পুরস্কার। টেস্ট সিরিজ হারলেও বিজয়ের উল্লাস করেছেন ওডিআই সিরিজে।

অজিদের বিপক্ষে সিরিজ নির্ধারনী ম্যাচে শতক হাকিয়ে ৮৩ ইনিংসে ১৬ সেঞ্চুরি করা বাবর টপকে গেছেন সাবেক প্রোটিয়া তারকা হাশিম আমলাকে। ৮৬ ইনিংসে ১৫ সেঞ্চুরি করে এই রেকর্ড নিজের নামে করেছিলেন আমলা। একই সাথে পাকিস্তানের প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে সেঞ্চুরির করার কীর্তী গড়লেন বাবর।

এছাড়াও ৩২ বছর পূর্বে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে পাকিস্তানের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল ইমরান খানের। ইমরানের সেই ইনিংস ছিল ৮২। এটাই ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে কোনো পাকিস্তানি অধিনায়কের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। ৩২ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করে অজিদের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের মালিক এখন বাবর।

সিরিজের শেষ ওয়ানডেতে সেঞ্চুরির মধ্যে দিয়ে আরও এক রেকর্ডে নাম তুলেন এই পাকিস্তানি অধিনায়ক! নিজের ১৬তম ওয়ানডে সেঞ্চুরির ম্যাচে মোহাম্মদ ইউসুফকে টপকে পাকিস্তানের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক বনে যান কাপ্তান বাবর।

একজন গ্রেট খেলোয়াড় হতে যা কিছু থাকা প্রয়োজন তার সবই আছে বাবরের ঝুলিতে। যা কিছু করা প্রয়োজন তা প্রতিনিয়ত করে যাচ্ছেন পুরো দলকে নিয়ে। ইমরান খানের মতই স্বপ্ন দেখাচ্ছেন আরেকবার বিশ্বজয়ের। সেই যাত্রায় বাবরকে বাকিরা সঙ্গ দিলে দ্রুতই হতে পারে আরেকবার মহাকাব্য রচনা।

রাজার এই খেলায় তিন ফরম্যাটে বাবরের মোট রান ১২ হাজার ছাড়িয়েছে। ক্যারিয়ারে ৬৪ অর্ধশতকের বিপরীতে রয়েছে ২৩টি শতক। যত দিন যাচ্ছে বাবর হয়ে উঠছেন আগ্রাসী। বয়সের সাথে বাড়ছে রান করার ক্ষুধা। ম্যাচে নিজে কোন ভুল না করলে তাকে আউট করা প্রতিপক্ষের জন্য হয়ে যাচ্ছে অগ্নিপরীক্ষা।

নিজের দেশ কিংবা দলের জন্য যতটা গর্বের হচ্ছেন বাবর ঠিক ততটা বা তার থেকেও বেশি বিপরীত দলের জন্য অস্বস্তির হয়ে যাচ্ছেন এই ভবিষ্যত গ্রেটদের মধ্যে অন্যতম ব্যাটার। 

 

-নট আউট/এমআরএস/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...