ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

অঙ্কুরেই বিনষ্ট হওয়ার পথে সাদমান!

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৪ এপ্রিল ২০২২ ০৯:০০

সাদমান ইসলাম। ফাইল ছবি সাদমান ইসলাম। ফাইল ছবি

মশিউর রহমান শাওনঃ বাংলাদেশ ক্রিকেট আল্টিমেট ফরম্যাটে প্রায় সময় নাকানি-চুবানি খায়। তবুও স্বপ্ন পরিণত হবে রঙ্গিন পোষাকের মত। কিন্তু কালে ভদ্রে সফলতা ধরা দিলেও বাকি সময় অনেকটাই মলিন পুরো দল। পোষাক কিংবা বল যেটিই বদলানো হোক না কেন টিম টাইগারের সবচেয়ে বড় দূর্বলতা ওপেনিং পজিশনে। মিস্টার খাঁনের অনুপস্থিতিতে সাদমান সুযোগ পেলেও সুযোগ লুফিয়ে নিতে ব্যর্থ দেশের প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের অন্যতম সেরা এই পারফর্মার ।

বছরের শুরুতে সাদা পোষাকে নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারিয়ে যে আত্মবিশ্বাস জাগ্রত হয়েছিল বলা যায় সেটির উপর ভিত্তি করেই মাদিবার রাষ্ট্রে রঙ্গিন পোষাকে এসেছে কাঙ্খিত জয়। নিজের করে নেওয়া হয়েছে সিরিজের ট্রফিকে। সেই অনুপ্রেরণা নিয়ে লাল বলে মাঠে নামলেও পথ হারিয়ে খাবি খাচ্ছে টিম বাংলাদেশ।

দীর্ঘদিন পর টেস্ট ফিরেছিলেন তামিম ইকবাল। তবে অসুস্থতার কারনে শেষ পর্যন্ত মাঠে নামা হয়নি এই ড্যাশিং ওপেনারের। আবারও সুযোগ আসে সাদমানের সামনে। তবে এবারেও ছন্দছাড়া সাদমান।

জাতীয় দলে টিকে থাকতে হলে এই ম্যাচে সাদমানের হুঙ্কারের প্রয়োজন ছিল। কারন ওপেনিংয়ে বাংলাদেশ দল ডানহাতি-বামহাতি জুটিতে বিশ্বাসী। এক প্রান্তে তামিমের বদলে সাদমান বিকল্প থাকলেও অপরপ্রান্ত এক প্রকার নিজের করে নিয়েছেন তরুণ মাহমুদুল হাসান জয়। ফলে তামিম ইকবাল একাদশে ফিরলে আবারও বসে কাটাতে হবে সাদমানকে নতুবা বাদ পড়তে হবে দল থেকেই।

মমিনুলের যাত্রা যেমন আকর্ষন হয়েছিল সকলে ভেবেছিল সাদমানও তেমনি কিছু করবে। মনে করাতে কোন ভূল নেই। কারন মনে করাতে একপ্রকার সাদমান নিজেই সকলকে বাধ্য করেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ টি সেঞ্চুরিসহ প্রায় ৪৫ গড়ে রান করেছেন। তাঁর সবচেয়ে বড় গুন ছিল যেকোন উইকেটে টিকে থাকতে পারতেন। শুরুর কঠিন সময়টা পার করে দিয়ে আসতে পারেন। সেই বিবেচনায় তাকে নিয়ে স্বপ্ন দেখা কারও ভুল হয়নি। তবে এখন হয়তো আপসোস করতেই পারে যারা ভরসা করেছিল।

যে গুণের কারনে ডাক পেয়েছিল জাতীয় দলে তার ধারাবাহিকতা রক্ষা করতে অনেকটাই পেরেছিল আন্তর্জাতিক ক্রিকেটের শুরুতে। তবে গত বছর থেকে অনেকটা ছন্নছাড়া এই বামহাতি ব্যাটার। পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে যে ব্যর্থতা শুরু হয়েছিল তা চলমান রয়েছে আফ্রিকাতেও।

২০১৮ সালের ৩০ নভেম্বর উইন্ডিজের বিপক্ষে অভিষেকের পর চার বছরে জাতীয় দলের হয়ে খেলা আট ম্যাচ খেলা এই ব্যাটারের ‍ঝুলিতে রয়েছে একটি শতক ও দুইটি অর্ধশতক। যা কোনভাবেই মানানসই নয়। আবার দেশের বিচারে মানানসই। কারন ব্যাটিং গড় প্রায় ৩৫। তবে শেষ ১০ ইনিংসে সাদমানের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ২২ রান। আবার বাকি আট ইনিংসে দুই অঙ্কের স্কোর করতে পেরেছেন মাত্র তিনবার।ফলে তামিম না থাকলেও বিকল্প কাউকে যে ভাববে এটি সময়ের ব্যাপার মাত্র নির্বাচকদের জন্য।

 

 

-নট আউট/এমআরএস/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...