ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিপিএলের নতুন অফিসিয়াল লোগোর খোঁজে বিসিবি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২২ ২০:০২

বিপিএল লোগো। ছবি সংগৃহীত বিপিএল লোগো। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নতুন লোগোর খোঁজে প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেটের অভিভাবক সংস্থা বিসিবি। গতকাল (মঙ্গলবার) রাতে বোর্ডের অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে জানানো হয়েছে এমনটি। 

বিপিএলের নতুন অফিসিয়াল লোগো তৈরী প্রতিযোগীতায় বাংলাদেশী ফ্রিল্যান্স গ্রাফিক্স ডিজাইনার, ডিজাইন ফার্ম, সৃজনশীল সংস্থাসহ সর্বস্তরের মানুষ অংশ নিতে পারবে। লোগোর ডিজাইন গুগল ড্রাইভে জমা দিতে হবে, এবং নিজের নাম, প্রতিষ্ঠান, যোগাযোগের নম্বর, যোগাযোগের ইমেল ও লোগোর সংক্ষিপ্ত বিবরণসহ [email protected] মেইল ঠিকানায় আগামী ৪ অগাস্টের মধ্যে পাঠাতে হবে। 

 

লোগো তৈরী প্রতিযোগীতায় অংশগ্রহনকারীদের বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমন লোগোটি অবশ্যই ইলেকট্রনিক এবং প্রিন্ট সহ সমস্ত মিডিয়ার সাথে যেন মানানসই হয় তার ব্যবস্থা করতে হবে। এছাড়াও লোগো জেপিএজি, পিএনজি, এই, ইপিএস ফরম্যাটে তৈরী করে ৩০০ ডিপিআই বা ডট পার ইঞ্চি এর  ন্যূনতম রেজোলিউশনে রাখতে হবে। (এক বর্গ ইঞ্চি স্থানে কতগুলো ডট বা বিন্দু আছে তার হিসাবের জন্য ব্যবহার করা হয় ডিপিআই মান)। 

 

লোগোতে অবশ্যই প্রয়োজনীয় বিষয় বস্তুঃ 

•থিম: ডিজাইনারদের অবশ্যই একটি নতুন দর্শনসম্বন্ধীয় পরিচয় যোগ করে ক্রিকেট খেলার চেতনা এবং সারমর্মের সাথে লোগো তৈরি করতে হবে, যা সৃজনশীল, উদ্ভাবনী এবং টি-টোয়েন্টি ফরম্যাটের ক্ষেত্রে টুর্নামেন্টের লক্ষ্য এবং দৃষ্টি প্রতিফলিত করার জন্য উৎসাহে পূর্ণ। .


• আকার: লোগোর গঠন এমনভাবে হতে হবে যাতে লোগোর পরে বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠানের লোগো যুক্ত করার জন্য জায়গা থাকে। এবং এটি দেখতে সুদর্শন এবং অবশ্যই সব ক্ষেত্রে গ্রহণযোগ্য হতে হবে। 

 

• রঙ: লোগোর প্রাথমিক রঙগুলি বাংলাদেশের জাতীয় পতাকার মতো লাল বা সবুজ হতে পারে অথবা ডিজাইনের নান্দনিকতা পূরণের জন্য কিংবা সেরা ডিজাইনের জন্য অন্য কোনও উপযুক্ত রঙ হতে পারে। তবে লোগোতে ব্যবহৃত ক্রিকেট বলের রঙ অবশ্যই সাদা হতে হবে। একটি পৃথক নোটে, বিপিএল লোগোতে যে রঙ, প্যাটার্ন, ফিগার, আইকন বা টেক্সচার ব্যবহার করা হচ্ছে তার একটি তাৎপর্যপূর্ণ অর্থ থাকা আবশ্যক। যাইহোক, ডিজাইনারকে ব্যবহৃত রংগুলির উদ্দেশ্য এবং অর্থ ব্যাখ্যা করতে হবে।


• সততা: লোগোতে ব্যবহৃত যেকোন আইকন, ভেক্টর বা ছবিতে কপিরাইটযুক্ত সামগ্রী রাখা উচিত নয়। 


• পেশাদার: লোগো নজরকাড়া এবং পেশাদার হওয়া উচিত।

 

লোগো নির্বাচনের পদ্ধতি-

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের  বিপিএল গভর্নিং কাউন্সিল তিনটি মানদন্ডের ভিত্তিতে সেরা তিন ডিজাইন নির্বাচন করবে। এবং পরবর্তীতে নির্ধারিত সময়ের মধ্যে জনগণের ভোটের জন্য বিসিবির সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট করা হবে। যে লোগোতে বেশি সমর্থন আসবে সেই লোগো তৈরীকারীকে বিজয়ী পুরস্কার ও অর্থ প্রদান করা হবে। 

নির্বাচন মানদণ্ডগুলো হচ্ছে। 

1. টুর্নামেন্টের মিশন এবং ভিশন সহ ডিজাইন জমা দেওয়ার জন্য উল্লিখিত শর্তাবলীর সাথে সম্মতি যতদূর টি-টোয়েন্টি ফরম্যাট সম্পর্কিত।
2. নান্দনিক আবেদন।
3. সৃজনশীলতা।

 

লোগো প্রতিযোগীতা আয়োজনের ফলে বিসিবির বিশ্বাস, বিসিবি এবং ভক্তদের মধ্যে একটি অপরিহার্য বন্ধন তৈরি হবে। বিসিবি এটিও বিশ্বাস করে কেউ উপহাস হিসেবে গ্রহণ করবে না। এবং সমর্থকরা একটি চমকপ্রদ লোগো তৈরী করবে, এবং প্রতিযোগীতাকে গুরুত্ব দিবে। 

 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বিপিএলে বিদেশি ক্রিকেটারদের দুয়ার উন্মুক্ত

ক্রিকেট বিশ্বে হাল সময়ে সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট টি-২০। বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড ফ্র...

বিপিএলের সাত দল চূড়ান্ত, দল পায়নি সাকিবের মোনার্ক...

বিপিএলকে আরও গোছালো ও জনপ্রিয় করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহন করেছিল বাংলাদেশ ক্রিকে...

বিপিএলের প্লেয়ার্স ড্রাফট আজ

ড্রাফট অনুষ্ঠানে বিপিএলের নতুন লোগে উন্মোচন করবে বিপিএল কর্তৃপক্ষ