ঢাকা | বুধবার, ১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মুস্তাফিজ পেলেও যেকারণে তাসকিনরা পেলেন না অনাপত্তিপত্র

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২৩ ১০:৪১

তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। ফাইল ছবি তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বাংলাদেশি ক্রিকেটারদের সুযোগ পাওয়াটা এমনিতেই কঠিন। তার উপর দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিবির অনাপত্তিপত্র নিয়ে গড়িমসির কারণে ফ্র‍্যাঞ্চাইজিরা খুব একটা আগ্রহও দেখায় না। আইপিএলের ১৭তম আসরেও হয়নি তার ব্যতিক্রম। 

আইপিএলের এবারের আসরের চূড়ান্ত নিলাম জায়গা পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। কিন্তু মুস্তাফিজকে অনাপত্তিপত্র দেওয়ার সিদ্ধান্ত নিলেও বাকি দুই জনকে অনাপত্তিপত্র না দেওয়ার কথাই জানায় বিসিবি। যার কারণে নিলামের আগেই অ্যাকশন থেকে নাম সরিয়ে নিতে হয় তাসকিন এবং শরিফুলকে। এর আগে আগে গত আসরেও সাকিব আল হাসান ও লিটন দাসের অনাপত্তিপত্র পাওয়া নিয়ে তৈরি হয়েছিল জটিলতা। লিটন শেষ পর্যন্ত কিছু ম্যাচের জন্য অনাপত্তিপত্র পেলেও, সাকিব দল পেলেও যায়নি আইপিএল খেলতে।

আইপিএলের এবারের আসরে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মুস্তাফিজুর রহমান। নিলাম থেকে দুই কোটি রুপিতে তাকে দলে নিয়েছে চেন্নাই সুপার কিংস। এই পেসারকে নিয়ে আগেই সবুজ সংকেত দেওয়ায় তাকে নিতে আগ্রহ প্রকাশ করে ধোনির সিএসকে। তবে, অনাপত্তিপত্র না দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় বঞ্চিত হয়েছেন বাকি দুই পেসার।

এদিকে ক্রিকেটারদের অনাপত্তিপত্র দেওয়া, না দেওয়া নিয়ে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস। তাকে করা প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘তাসকিন-শরিফুলকে না দেওয়ার (আইপিএলের অনাপত্তিপত্র) কারণ হচ্ছে তাদের ইনজুরি। তাসকিন কিন্তু এখনও অনুশীলন করছে। কালকেও আমার সঙ্গে কথা হয়েছে সে বলছে আমি প্রায় ফিট। এই দুইজন কিন্তু ইনজুরিপ্রবণ খেলোয়াড়। আপনারা জানেন যে বিশ্বকাপে তাসকিন কিন্তু পুরোপুরি ফিট ছিল না। সে ফিফটি পার্সেন্ট ফিট হয়ে খেলেছে।’

শুধু যে আইপিএলে অনাপত্তিপত্র পাওয়া নিয়ে তৈরি হয় জটিলতা এমনটা নয়। বছরে দুটির বেশি বিদেশি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ক্রিকেটারদের খেলা নিয়েও রয়েছে বাধ্যবাধকতা। এই প্রসঙ্গে জালাল ইউনুস বলেন, ‘এক দুই বছর আগে এই রকম পরিকল্পনা ছিল- কিন্তু ব্ল্যাক অ্যান্ড হোয়াইটে রাখিনি। এবার হয়তো আমরা কেন্দ্রীয় চুক্তিতে রাখতে পারি। অথবা না রাখলেও হয়তো বলে দেবো সারা বছরে তোমরা একটা বা দুইটা খেলবা। আমরা এটা এখনও সিদ্ধান্ত নেইনি।'

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।