ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মিরপুরের পিচকে ১ ডিমেরিট দিলো আইসিসি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩ ২১:০৭

হোম অফ ক্রিকেট মিরপুর। গেটি ইমেজ হোম অফ ক্রিকেট মিরপুর। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ঢাকা টেস্ট গড়িয়েছিল চার দিনে। আদতে বৃষ্টি ও আলোক সল্পতায় আড়াই দিনের বেশি হয়নি খেলা। তাতেই অবশ্য দু'দলের পড়েছে মোট ৩৬ উইকেট। এবার মিরপুরের পিচকে ‘অসন্তোষজনক’ বলে আখ্যা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেই সঙ্গে দেওয়া হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

আইসিসির ম্যাচ রেফারি ডেভিড বুনের রিপোর্টের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ম্যাচ অফিসিয়াল এবং দুই দলের অধিনায়কের সঙ্গে কথা বলে এই রিপোর্ট তৈরি করেন আইসিসির এই ম্যাচ রেফারি। অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড তথা বিসিবি চাইলে আগামী ১৪ কর্মদিবসের মধ্যে আইসিসির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবে।

বিবৃতিতে আইসিসির ম্যাচ রেফারি ডেভিড বুন বলেছেন, ‘আউটফিল্ড বেশ ভালো ছিল, বৃষ্টির পরও দারুণভাবে টিকে ছিল। কিন্তু, মনে হয়েছে পিচ হয়তো ঠিকঠাক প্রস্তুত নয়। এটি শক্ত ছিল না, প্রথম দিন থেকেই ঘাসের ছিটায় ঢাকা ছিল। প্রথম সেশন থেকে পুরোটা ম্যাচেই বাউন্স অসম ছিল, অনেক বল পিচ থেকে লাফিয়ে উঠেছে। সামনে গিয়ে খেলতে থাকা ব্যাটসম্যানের কাঁধের ওপর উঠেছে স্পিনারদের বল, এরপর মাঝে মাঝে বেশ নিচুও হয়েছে।’

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল মিরপুরের উইকেট। ডিমেরিট পয়েন্ট কার্যকর থাকে পাঁচ বছর পর্যন্ত। যদি কোনো ভেন্যু এই সময়ের মধ্যে ছয়টি বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পায়, তবে এক বছর সে ভেন্যু আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে না। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।