ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

লক্ষ্য একটাই, ভালো খেলা এবং জেতা: তামিম 

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ মে ২০২৩ ০২:৫৩

তামিম ইকবাল। ফাইল ছবি তামিম ইকবাল। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ আইরিশদের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলতে গত সপ্তাহে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছে তামিম ইকবালের দল। যদিও প্রথম ওয়ানডে মাঠে গড়ানোর আগে, মূল ভেন্যু চেমসফোর্ডে এখনও অনুশীলনের সুযোগ হয়নি বাংলাদেশ দলের। বেরসিক বৃষ্টিতে ভেসে গেছে একমাত্র প্রস্তুতি ম্যাচও। 

বাংলাদেশকে খানিকটা অস্বস্তিতে রাখতেই মূল ভেন্যুতে অনুশীলনের সুযোগ থেকে বঞ্চিত করেছে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড। কেননা, সিরিজটি বাংলাদেশ জন্য খুব একটা গুরুত্বপূর্ণ না হলেও আইরিশদের জন্য মহা গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। তাই সিরিজ শুরুর আগেই উঠতে শুরু করেছে না না প্রশ্ন। যদিও বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল এসব নেতিবাচক চিন্তা করতে নারাজ।

বৃষ্টিতে প্র্যাকটিস ম্যাচ বাতিল কিংনা মূল ভেন্যুতে প্র্যাকটিস না হওয়া কোনোটাই তাদের হাতে নেই, স্রেফ জানিয়ে দিয়েছেন খান সাহেব। এটাও জানিয়ে দিয়েছেন তার দলের লক্ষ্য এক ও অভিন্ন, ভাল খেলা এবং জেতা।

ইংল্যান্ডের বাংলাদেশি গণমাধ্যমের মুখোমুখি হয়ে রবিবার তামিম ইকবাল বলেছেন, ‘এসব জিনিস তো আসলে আমাদের নিয়ন্ত্রণের মধ্যে নেই। আবহাওয়ার কারণে হয়তোবা সেরা প্রস্তুতিটা আমরা নিতে পারিনি। তবে যতটুকু সুযোগ আমরা পেয়েছি, আমরা চেষ্টা করছি যতটুকু তৈরি হওয়া যায়। বাকিটা আমাদের মানসিকভাবে তৈরি হতে হবে। লক্ষ্য তো একটাই, ভালো খেলা এবং জেতা। আশা করি যে মাঠে খেলব কাল ওখানে যাব আমরা, আবহাওয়া যদি ঠিকঠাক থাকে আমরা অনুশীলনও করব।’

চেমসফোর্ডের উইকেট সরাসরি দেখার সুযোগ এখন পর্যন্ত না হওয়ায়, স্বাভাবিকভাবেই উইকেট সম্পর্কে আইডিয়া নেওয়ার ধারণা ও খুব একটা পাচ্ছে না বাংলাদেশ দল। তবে, ইংল্যান্ডের কন্ডিশন তামিমদের কাছে পরিচিত হওয়ায়, সেভাবেই করতে চান লক্ষ্য স্থির।

তামিম আরও বলেছেন, ‘উইকেট না দেখা পর্যন্ত তো বলা যায় না। সাধারণত ইংল্যান্ডে আবহাওয়া নিয়ে আগে থেকে কিছু বলাটা কঠিন। আজ হয়তোবা বৃষ্টি, কাল হয়তো রোদ্রোজ্জ্বল দেখবেন। যেসব জিনিস আমাদের নিয়ন্ত্রণের মধ্যে নাই ওসব জিনিস নিয়ে চিন্তা করে সময় নষ্ট না করে যা আছে সেটা নিয়ে ভাবলে আমাদের কাজে দেবে।’

‘ওই মাঠে আমার খেলার কোনো অভিজ্ঞতা নাই, উইকেটের ব্যাপারেও খুব বেশি ধারনা নেই; কিন্তু যতটুকু তথ্য আমরা নিতে পেরেছি অতীত এবং বর্তমানের খেলাগুলো দেখে ওইটুক তথ্য আমরা নিচ্ছি। উইকেট দেখার পর বলতে পারব কোন কম্বিনেশন নিয়ে আমরা খেলব।’ যোগ করে বলেন বাংলাদেশ অধিনায়ক। 

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।