ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সাকিবের ‘তিনশ’ কীর্তি, হোয়াইটওয়াশ এড়াল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ মার্চ ২০২৩ ০৬:২৫

আন্তর্জাতিক ওয়ানডেতে ৩০০ উইকেট শিকার করলেন সাকিব। গেটি ইমেজ আন্তর্জাতিক ওয়ানডেতে ৩০০ উইকেট শিকার করলেন সাকিব। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বাংলাদেশের করা প্রায় আড়াই শতাধিক (২৪৭) রানের টার্গেটে ব্যাট করতে নেমে, উড়ন্ত সূচনা পেয়েছিল সফরকারী ইংল্যান্ড। এরপর টাইগার বোলারদের দারুণ বোলিংয়ে ম্যাচে ফিরে বাংলাদেশ। সাকিব-এবাদতের তোপে এক পর্যায়ে ১৩০ রানের মধ্যেই ৬ উইকেট হারায় ইংলিশরা। এরপর তাইজুলের জোড়া আঘাতে ম্যাচ থেকে ছিটকে যায় তারা। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ১৯৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ফলে, ৫০ রানের জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে বাংলাদেশ। 

সাগরিকার ব্যাটিং স্বর্গে বাংলাদেশের করা ২৪৬ রান খুব একটা কঠিন লক্ষ্য ছিল না ইংলিশদের জন্য। রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ইংলিশরা পেরোয় পঞ্চাশের গণ্ডি। এরপরই যেন জ্বলে উঠে টাইগার বোলাররা। ১ রানের ব্যবধানে ইংলিশদের ৩ উইকেট তুলে ম্যাচে ফিরে বাংলাদেশ। 

দুই ওপেনার ফিল সল্ট (৩৫) ও জেসন রয়কে (১৯) ফেরান সাকিব আল হাসান। অন্যদিকে ডেভিড মালান রানের খাতা খোলার আগেই ফিরেন এবাদতের শিকার হয়ে। স্যাম কারানকে নিয়ে এরপর প্রাথমিক বিপর্যয় সামালের চেষ্টা করেন জেমস ভিন্স। এই দু'জনের ব্যাটে চড়েই দলীয় একশ পার করে ইংলিশরা।

এরপর আবারও ইংল্যান্ডের ডেরায় আঘাত হানেন টাইগার বোলাররা। তাতেই সেট ব্যাটার স্যাম কারান ২৩ রান করে ফিরেন মিরাজের শিকার হয়ে। অন্যদিকে ৩৮ রান করা ভিন্সকে ফিরিয়ে ম্যাচে নিজের তৃতীয় শিকার খুঁজে নেন সাকিব। মঈন আলী বোল্ড হয়ে ফিরেন এবাদতের দুর্দান্ত ইয়র্কারে।

শেষ দিকে যত ভয় ছিল সেটা ইংলিশ অধিনায়ক জস বাটলারে। খানিকটা ভয় ধরানোর চেষ্টা করলেও তাইজুল হয়ে আসেন ত্রাতার ভূমিকায়। ২৬ রান করা বাটলারকে ফেরানোর পর, আদিল রশিদকে তুলে নেন এই স্পিনার। শেষ দিকে ক্রিস ওকসের ৩৪ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। 

শেষ পর্যন্ত দুইশ পার করার আগেই গুটিয়ে যায় সফরকারীরা। ফলে, ৫০ রানের বড় জয়ে হোয়াইটওয়াশ এড়াল বাংলাদেশ। সাকিব আল হাসান একাই শিকার করেছেন ৪টি উইকেট। এছাড়া এবাদত হোসেন ও তাইজুল ইসলাম নেন ২টি করে উইকেট। 

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা ছিল ভয়াবহ। দ্বিতীয় ম্যাচের মত এদিনও শুন্য রানে ফিরেন ওপেনার লিটন দাস। নাজমুল হোসেন শান্তকে নিয়ে লড়াই দীর্ঘ করতে পারেননি তামিম। দলীয়ও ১৭ ও ব্যক্তিগত ১১ রানে ক্যাচ আউট হয় বাংলাদেশ অধিনায়ক। এই দুই ওপেনারকেই ফেরান স্যাম কারান। শুরুর ৩ ওভারে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। 

নট আউট

WALTON

বাংলাদেশ নিউজ

‘তিন’ পঞ্চাশে বাংলাদেশের ‘২৪৬’

নট আউট ডেস্ক

প্রকাশিত: ৬ মার্চ ২০২৩ ১৫:৩৮

453

Shares

facebook sharing buttontwitter sharing buttonsharethis sharing button

ভুলে যাওয়ার মতো একটি সিরিজ পার করলেন লিটন দাস। ছবি: বিসিবি

ভুলে যাওয়ার মতো একটি সিরিজ পার করলেন লিটন দাস। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে হেরে আগেই সিরিজ খুইয়েছে স্বাগতিক বাংলাদেশ। ফলে, শেষ ওয়ানডে ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে চট্টগ্রামে লড়াই করছে টাইগাররা। এদিন টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ। তবে, শান্ত, মুশফিক ও সাকিবের হাফ সেঞ্চুরিতে ভর করে ২৪৬ রানের লড়াকু সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। 

 

সাগরিকায় টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা ছিল ভয়াবহ। দ্বিতীয় ম্যাচের মত এদিনও শুন্য রানে ফিরেন ওপেনার লিটন দাস। নাজমুল হোসেন শান্তকে নিয়ে লড়াই দীর্ঘ করতে পারেননি তামিম। দলীয়ও ১৭ ও ব্যক্তিগত ১১ রানে ক্যাচ আউট হয় বাংলাদেশ অধিনায়ক। এই দুই ওপেনারকেই ফেরান স্যাম কারান। শুরুর ৩ ওভারে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। 

তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরার চেষ্টা করেন নাজমুল শান্ত ও মুশফিকুর রহিম। এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন শান্ত। তবে, এরপরেই ভুল বোঝাবুঝির শিকার হয়ে ৫৩ রানে ফিরেন শান্ত।

শান্ত'র বিদায়ে ভাঙে মুশফিকের সঙ্গে ৯৮ রানের জোট। এরপর মুশফিককে সঙ্গ দেন সাকিব আল হাসান। রান খরায় ভুগতে থাকা মুশফিক এদিন পেয়েছেন হাফ সেঞ্চুরির দেখা। ইংলিশ বোলারদের দারুণ সামলে মুশফিক ছুটছিলেন শতকের দিকে। তবে, ব্যক্তিগত ৭০ রানের মাথায় আদিল রশিদকে সুইপ করতে গিয়ে সাজঘরে ফিরেন তিনি। 

মুশফিকের বিদায়ের পর সাকিবের ব্যাটে বাংলাদেশ পার করে দুইশ রানের গণ্ডি। মাঝে মাহমুদউল্লাহ রিয়াদের উইকেট হারায় বাংলাদেশ। হাফ সেঞ্চুরি তুলে নেন সাকিব। শেষ পর্যন্ত সাকিবের ব্যাটে চড়ে ২৪৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ৭ চারে ইনিংস সর্বোচ্চ ৭৫ রানে ফিরেন সাকিব।

ইংল্যান্ডের পক্ষে তিনটি উইকেট নিয়েছেন জফর আর্চার। স্যাম কারান ও আদিল রশিদ নেন দুইটি করে উইকেট। 

 

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।