ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ সফরের শক্তিশালী দল ঘোষণা ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ নভেম্বর ২০২২ ০৬:১০

ভারত দল। গেটি ইমেজ ভারত দল। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই টেস্ট এবং ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসবে ভারত ক্রিকেট দল। সফরে দুটি টেস্টের সঙ্গে ভারত খেলবে তিনটি ওয়ানডেও। দুইটি টেস্টেই অবশ্য আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ। আসন্ন এই সিরিজের সূচি প্রকাশ হয়েছে আগেই৷ এবার এই সফরের জন্য ওয়ানডে ও টেস্ট দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই।

প্রায় সাড়ে সাত বছর পর বাংলাদেশ সফরে আসবে টিম ইন্ডিয়া। শেষবার অবশ্য পূর্ণাঙ্গ দল নিয়েও বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজটা খুইয়েছিল ভারত। এবারও তাই পূর্নাঙ্গ দলই আসছে বাংলাদেশ সফরে। তবে বাংলাদেশ সফরের জন্য শক্তিশালী দল ঘোষণা করলেও, এর আগের নিউজিল্যান্ড সিরিজে ভারতীয় বিশ্রাম দিয়েছে তারকা ক্রিকেটারদের। 

যার কারণে নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার অনুপস্থিতিতে নিউজিল্যান্ড সিরিজে টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিবেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। এছাড়া ওয়ানডে সিরিজে ভারতকে নেতৃত্ব দিবেন শিখর ধাওয়ান। চোটের কারণে জাসপ্রিত বুমরাহ নিউজিল্যান্ড সিরিজের সঙ্গে বাংলাদেশ সফর মিস করলেও, চোট কাটিয়ে বাংলাদেশ সফর দিয়েই ফিরছেন তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। এছাড়া ওয়ানডেতে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ইয়াশ দুল। 

আগামী ৪, ৭ ও ১০ ডিসেম্বর মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ এবং ভারতের মধ্যকার ওয়ানডে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু হবে ১৪ ডিসেম্বর। দ্বিতীয় টেস্ট খেলতে আবারো দুই দলকে ফিরতে হবে ঢাকায়। ২২ ডিসেম্বর মিরপুরে শুরু হবে সিরিজের শেষ টেস্ট।

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড: হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ঋষভ পান্থ, শুভমান গিল, ইশান কৃশান, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, হার্শাল প্যাটেল, মোহাম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার ও উমরান মালিক।

নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের ওয়ানডে স্কোয়াডঃ শিখর ধাওয়ান (অধিনায়ক), ঋষভ পান্থ, শুভমান গিল, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, শাহবাজ আহমদ, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, দীপক চাহার, কুলদীপ সেন ও উমরান মালিক। 

বাংলাদেশ সফরের ভারতের ওয়ানডে স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক) শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রজত পাতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠি, ঋষভ পান্ত, ইশান কিশান, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, লোকেশ রাহুল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, ইয়াশ দুল ও দীপক চাহার।

বাংলাদেশ সফরের ভারতের টেস্ট স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্ত, কেএস ভারত, রবীচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদব।

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।