ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পলায়নপর অধিনায়ক তামিম!

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২ ০৫:৪৯

তামিম ইকবাল৷ ছবি সংগৃহীত তামিম ইকবাল৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের ব্যবধান এখন অনেক। পৃথিবীর যে কোনো কন্ডিশনে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ই বাংলাদেশের একমাত্র গন্তব্য। অঘটন হতে পারে, সেটা সিরিজ জুড়ে নয়। কিন্তু এবারের জিম্বাবুয়ে সফরে দেশকে রাজ্যের হতাশা উপহার দিয়েছে বাংলাদেশ দল। সীমিত ওভারের দুই ফরম্যাটেই স্বাগতিকদের কাছে সিরিজ হারের লজ্জা পেয়েছে টাইগাররা।


মাশরাফি বিন মুর্তজার ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন তামিম ইকবাল। সাফলতার ধারাবাহিকতা তার অধিনায়কত্বেও বহাল ছিল। কিন্তু গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় ব্যর্থতা আসলো তার নেতৃত্বে। টি-২০ তে যেমন-তেমন, ওয়ানডেতে জিম্বাবুয়ের কাছে সিরিজ হারের লজ্জাটা ক্রিকেটপ্রেমীদের অন্তরে গেঁথে গেছে। কারণ কারো কাছেই এটা প্রত্যাশিত ছিল না।


বিশেষ করে গর্বের ফরম্যাট ওয়ানডেতে লেজে-গোবরে অবস্থা কাম্য ছিল না। নয় বছর পর একদিবসী ক্রিকেটে আফ্রিকার দেশটি বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতলো। এমন ভরাডুবির পর কিনা পালিয়ে বেড়ালেন ওয়ানডে অধিনায়ক তামিম। দলে সঙ্গে দেশেই ফিরেননি তিনি।


ব্যর্থতার জবাব দিহি দিতে হবে বলেই হয়তো পালিয়ে বেড়ালেন তামিম। শুক্রবার বিকেল ৫টার পর অধিনায়ককে ছাড়াই জিম্বাবুয়ে থেকে ঢাকায় ফিরেছে বাংলাদেশ দল। অধিনায়ক হিসেবে ব্যর্থতার ভার তাকেই নিতে হবে। সেই ব্যর্থতার কারণও ব্যাখ্যা করার কথা তার। কিন্তু তোপে পড়বেন অনুমান করেই হয়তো সতীর্থদের সঙ্গে ঢাকায় ফেরার পরিকল্পনা বাতিল করেন তিনি।


জানা গেছে, তামিম দুবাইয়ে অবস্থান করছেন। হারারে থেকে দলের সঙ্গে এসে দুবাইয়ে নেমে গেছেন তিনি।


সূত্র জানায়, সংযুক্ত আরব আমিরাতের গোল্ডেন ভিসা পেয়েছেন তামিম। এই ভিসার মেয়াদ ১০ বছর। তাই হুটহাট দুবাইয়ে স্বপরিবারে চলে যান তিনি।


এদিকে ‘এ’ দলের হয়ে খেলতে নাঈম শেখ চলে গেছেন ওয়েস্ট ইন্ডিজে। ব্যাটিং কোচ জেমি সিডন্স, ফিল্ডিং কোচ ম্যাকডারমট অবশ্য দলের সঙ্গেই ঢাকায় এসেছেন।

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।