ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

নাসুমের লজ্জার রেকর্ড, জিম্বাবুয়ের সংগ্রহ ‘১৫৬’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ আগস্ট ২০২২ ০৪:৩৩

এক ওভারে ৩৪ রান খরচ করেন নাসুম। গেটি ইমেজ এক ওভারে ৩৪ রান খরচ করেন নাসুম। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ রায়ান বার্লের বিধ্বংসী হাফ সেঞ্চুরিতে, সিরিজ নির্ধারনী তৃতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে চ্যালেঞ্জিং টার্গেট ছুঁড়ে দিয়েছে জিম্বাবুয়ে। হারেরেতে এদিন শুরুটা করেছিলেন টাইগার স্পিনাররা। তাতেই ৫৫ রানে ৫ উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর রায়ান বার্ল ও লুক জঙ্গের ব্যাটে প্রতিরোধ গড়ে জিম্বাবুয়ে। 

শেষ দিকে নাসুম আহমেদের এক ওভারেই ৩৪ রান তুলে জিম্বাবুয়েকে চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দেন রায়ান বার্ল। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৬ রান তুলেছে স্বাগতিকরা। বার্ল ৫৪ ও জঙ্গে খেলেন ৩৫ রানের ইনিংস। ৩৪ রান খরচ করা নাসুম এখন, বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি এক ওভারে সবচেয়ে খরুচে বোলিংয়ে লজ্জার রেকর্ড গড়েন।

টস জিতে ব্যাট করতে নেমে এদিন, আক্রমনাত্মক শুরু করেন দুই জিম্বাবুইয়ান ওপেনার চাকাভা ও ক্রেইগ আরভিন। তবে ভয়ংকর হয়ে উঠার আগেই ১৭ রান করা চাকাভাকে সাজঘরে ফেরান নাসুম আহমেদ। এরপর দলীয় পঞ্চাশ পার করার আগেই, জিম্বাবুয়ে শিবিরে জোড়া আঘাত হানেন স্পিনার শেখ মেহেদী হাসান। তাতেই সাজঘরে ফিরেন মাধভেরে ও ইনফর্ম সিকান্দার রাজা। 

দলীয় পঞ্চাশ পার করতেই ফের জোড়া উইকেট হারায় জিম্বাবুয়ে। এবার দৃশ্যপটে অধিনায়ক মোসাদ্দেক সৈকত ও মাহমুদউল্লাহ রিয়াদ। ২ রান করা শন উইলিয়ামসকে ফেরান সৈকত আর জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন (২৪) ফিরেন রিয়াদের শিকার হয়ে। এরপর টাইগার স্পিনারদের উইকেট উৎসবে সামিল হন পেসার মুস্তাফিজুর রহমানও। ৪ রান করা মিল্টন শুম্ভাকে এনামুলের দুর্দান্ত ক্যাচে পরিণত করে ফেরান তিনি।

৬৬ রানে ৬ উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকতে থাকে স্বাগতিক জিম্বাবুয়ে। এরপর দলের হাল ধরেন রায়ান বার্ল ও লুক জঙ্গে। ইনিংসের ১৪তম ওভার পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দিকেই রাখে টাইগার বোলাররা। তবে এরপরেই বদলে যায় পুরো ম্যাচের দৃশ্যপট। ১৫তম ওভারে বোলিংয়ে এসে, ওভারের প্রথম চার বলেই রায়ান বার্লের কাছে চারটি ছক্কা খেয়ে বসেন নাসুম। পঞ্চম বলে বাউন্ডারি দেওয়ার, ৬ষ্ঠ বলে ফের ওভার বাউন্ডারি দিয়ে বসেন নাসুম।

এই টাইগার স্পিনারের এক ওভারেই ৩৪ রান তুলে, জিম্বাবুয়েকে লড়াইয়ে ফেরান রায়ান বার্ল। এরপর ২৪ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি। লুক জঙ্গে ও রায়ান বার্লের পঞ্চাশোর্ধ রানের জুটিতে চ্যালেঞ্জিং সংগ্রহ পেয়ে যায় জিম্বাবুয়ে। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৬ রান তুলে তারা। ২ চার ও ৬ ছক্কায় ২৮ বলে ৫৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেন বার্ল। ৪ চার ও ২ ছক্কায় ২০ বলে লুক জঙ্গের ব্যাট থেকে আসে ৩৫ রান। বাংলাদেশের পক্ষে শেখ মেহেদী ও হাসান মাহমুদ নেন ২টি করে উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।