ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ডমিঙ্গো-সাকিব একমত: টেস্ট সংস্কৃতি নেই, আগেও ছিল না

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৮ জুন ২০২২ ২১:৩৯

অধিনায়ক ও হেড কোচ৷ ছবি সংগৃহীত অধিনায়ক ও হেড কোচ৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের টেস্ট সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন হেড কোচ রাসেল ডমিঙ্গো। তার মতে, বাংলাদেশের কোনো টেস্ট সংস্কৃতি নেই। এবার হেড কোচের সঙ্গে একাত্মতা ঘোষণা করলেন সাকিব আল হাসান।

বাংলাদেশের টেস্ট অধিনায়ক অবশ্য আরও এককাঠি সরেস। তিনি বলেছেন, বাংলাদেশে কখনোই টেস্টের সংস্কৃতি ছিল না, এখনও নেই। তবে এজন্য শুধু ক্রিকেটারদের দুষতে চান না তিনি।


তার প্রশ্ন, বাংলাদেশের কতজন টেস্ট ক্রিকেট দেখে, খোঁজ-খবর রাখে? অ্যান্টিগার পর সেন্ট লুসিয়া টেস্টেও ১০ উইকেটে হেরে গেছে বাংলাদেশ দল। যা টেস্টে বাংলাদেশের শততম হার। ১৩৪ টেস্টে পরাজয়ের সেঞ্চুরি পূর্ণ করেছে টাইগাররা।


ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে টেস্ট সংস্কৃতির প্রশ্নে সাকিব বলেছেন, ‘ক্রিকেটারদের উপরেই যে দোষটা শুধু দিবেন তা নয়, আমাদের দেশের ক্রিকেট সংস্কৃতিটাই এমন। আপনি কবে দেখেছেন ২৫-৩০ হাজার দর্শক (স্টেডিয়ামে) টেস্ট ম্যাচ দেখেছে? ইংল্যান্ডের তো প্রত্যেক ম্যাচে দেখে। টেস্ট ক্রিকেটের সংস্কৃতিটা আমাদের দেশে আগেও কখনো ছিল না, এখনো নেই। নেই বলে যে হবে না এমনটা না, ওই জিনিসটা পরিবর্তন করা আমাদের বড় দায়িত্ব।’

তিনি আরও বলেন, ‘সেটার জন্য একসাথে পরিকল্পনা করে যদি আগানো যায় আমার মনে হয় তাহলে সম্ভব হবে। তা না হলে আগানো সম্ভব হবে না। যেটা বললাম যে, টেস্টের সংস্কৃতিটাই তো নাই। টেস্ট ক্রিকেটকে আমরা যে খুব বেশি আসলে মূল্যায়ন করি সেটা আমি বলবো না। একটা কারণ হতে পারে যে আমাদের রেজাল্ট ভালো না এজন্য মূল্যায়ন হয় না। একটার সাথে আরেকটার সম্পর্ক আছে।’

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।