ঢাকা | বৃহঃস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

‘ওরা আমাদের শাস্তি দিচ্ছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৬ জুন ২০২২ ২১:০১

বাংলাদেশ উইন্ডিজ সফর৷ ছবি সংগৃহীত বাংলাদেশ উইন্ডিজ সফর৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: ২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে দুটি টেস্ট জিতেছিল বাংলাদেশ দল। এর বাইরে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সুখস্মৃতি কমই আছে ক্যারিবিয়ানে। প্রতিবারই উইন্ডিজ সফরে এসে টেস্টে ধুঁকেছে বাংলাদেশ দল। ক্যারিবিয়ানদের দাপটে নতজানু হয়ে থাকতে হয়েছে টাইগারদের।


ম্যাচের চাহিদা অনুযায়ী পারফর্ম করতে পারছে না সাকিব আল হাসানের দল। সুযোগ পেলেও ম্যাচের লাগাম ধরতে পারছে না। তাই স্বাগতিকদের হাতেই আছে ম্যাচের নিয়ন্ত্রণ।

সেন্ট লুসিয়া টেস্টেও দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ পেয়েছে ১০৬ রানের লিড। কাইল মেয়ার্সের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৫ উইকেটে ৩৪০ রান তুলে দিনের খেলা শেষ করেছে ক্রেইগ ব্রেথওয়েটের দল।


বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গো সংবাদ সম্মেলনে বলেছেন, উইন্ডিজ দল এখন বাংলাদেশ দলকে শাস্তি দিচ্ছে। ব্যাটিং, বোলিং দুই বিভাগেই বাংলাদেশের ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

দ্বিতীয় দিনের খেলা শেষে এই প্রোটিয়া কোচ বলেছেন, ‘ওরা আমাদের বিপক্ষে ৪০০ (৩৯৫) রান তাড়া করেছিল চট্টগ্রামে। মেয়ার্স ২০০ (২১০) রান করেছিল সেদিন। আমরা এ ধরনের ইনিংস পাচ্ছি না। ছেলেদের জন্য এটা অনেক বড় শিক্ষা। টেস্ট ক্রিকেট কঠিন। যখন আপনি যতটা দীর্ঘ সময় ব্যাট করা উচিত, ততটা করছেন না, তখন ভালো দল আপনাকে শাস্তি দেবে। এখন আমাদের ওরা শাস্তিই দিচ্ছে।’

সেন্ট লুসিয়ায় প্রথম ইনিংসে বাংলাদেশ ২৩৪ রান করেছিল। বোলিংয়েও স্বাগতিকদের বড় স্কোর গড়ার মিশন ঠেকাতে পারেনি এবাদত-শরীফুলরা। সার্বিকভাবে ব্যাটিং, বোলিং নিয়ে অসন্তুষ্ট ডমিঙ্গো। দলের পারফরম্যান্স নিয়ে তিনি বলেন, ‘না, ভালো হয়নি। ব্যাটিং ও বোলিং নিয়ে কঠিন প্রশ্ন তোলার আছে। কারণ এটা ২৩০ এর উইকেট না। ওয়েস্ট ইন্ডিজ আমাদের দেখিয়ে দিচ্ছে কেনো ওরা এই সংস্করণে আমাদের থেকে ভালো দল। ওদের একজন একশ রানে অপরাজিত আছে। ওদের সামনে বড় রান করার সুযোগ আছে। কারণ ওরা জুটি গড়তে সক্ষম হয়েছে, লম্বা সময় ব্যাটিং করেছে। ওরাই দেখাচ্ছে আমাদের কি করা উচিত।

বাংলাদেশের ব্যাটসম্যানদের কেউ বড় ইনিংস খেলতে পারছেন না। অন্যদিকে কাইল মেয়ার্সরা সেঞ্চুরি করে দলকে এগিয়ে নিচ্ছেন। এসবই ম্যাচে পার্থক্য গড়ে দিচ্ছে। ডমিঙ্গো বলেন, ‘আমাদের দলের অনেক ক্রিকেটার ফর্ম খুঁজে বেড়াচ্ছে, রানের পেছনে ছুটছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসার একটাই উপায়, লম্বা সময় ব্যাট করা। অনেক ৩০, ৪০ রানের ইনিংস হচ্ছে। কেউ কেউ ৫০ রান করছে। কাইল মেয়ার্স যা করছে সেটা কেউই করছে না। কারণ এটাই ২৩০ আর ৪০০ রানের মধ্যে পার্থক্য। আমাদের ওর মতো ১২০ রানের ইনিংস খেলতে হবে।’

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।