ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

স্কুল ক্রিকেট পরিচালনার দায়িত্ব নারীদের কাঁধে

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৩ এপ্রিল ২০২২ ২২:১৮

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেদ রশীদ নিযাম, ইফতেখার রহমান মিঠু, প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন। ছবি: বিসিবি সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেদ রশীদ নিযাম, ইফতেখার রহমান মিঠু, প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন। ছবি: বিসিবি

নিউজ ডেস্কঃ করোনা মহামারি শুরুর পর থেকে স্থবির হয়ে পড়েছিল জীবন যাত্রা। ক্রিকেট মাঠেও প্রভাব পড়েছিল চোখে পরার মতই। প্রতিবছরে প্রাইম ব্যাংক লিমিটেড এর পৃষ্ঠপোষকতায় জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হলেও করোনাভাইরাসের ধাক্কায় ২০২০ সালে মাঝপথে স্থগিত হয়ে গিয়েছিল । ২০২১ সালে মহামারীর কারণে মাঠে গড়ায়নি বিসিবির সবচেয়ে বড় এই টুর্নামেন্ট। চলতি বছরে নতুনত্ব নিয়ে আগামী ৫ এপ্রিল শুরু হবে স্কুল ক্রিকেট। অতীতের মতোই এবারও টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক বেসরকারি ব্যাংকটি।

করোনামহামারির পর শুরু হওয়া এবারের আসরে বেশ কিছু নতুন পদক্ষেপ নিয়েছে বিসিবি। প্রথমবারের মত অংশগ্রহণকারী স্কুল এবং অংশগ্রহন করা ক্রিকেটারদের ডাটাবেজ তৈরি করা হবে। টুর্নামেন্ট শেষে বৃত্তি দেয়া হবে শীর্ষ ক্রিকেটারদের। টূর্ণামেন্ট শেষে গঠন করা অলস্টার দল। সেখানে জায়গা পাবে সেরা ১৫ জন খেলোয়াড়৷ 

এই তরুণদের পরিপক্ক করার জন্য দেশে ও দেশের বাইরে টুর্নামেন্ট খেলার সুযোগ করে দেওয়া হবে। ভারত, শ্রীলঙ্কা সফরে পাঠানো হতে পারে তাদেরকে।

সবচেয়ে বড় চমক হিসেবে থাকছে এবার স্কুল ক্রিকেটে ম্যাচ পরিচালনা করবেন নারী আম্পায়াররা। অন্তত ২৫ নারী আম্পায়ারকে দেখা যাবে এই টুর্নামেন্টে।

শনিবার (২ এপ্রিল) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিবির এইজ গ্রুপ কমিটির চেয়ারম্যান ওবেদ রশীদ নিযাম, আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু, প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন ও প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হাসান রশীদ।

 

দেশজুড়ে ৬৪ জেলার ৩৪৮টি স্কুল এই আসরে অংশ নিবে। জেলা পর্যায়ে হবে ৫৮১ ম্যাচ। জেলা চ্যাম্পিয়নদের নিয়ে হবে বিভাগীয় রাউন্ড, যেখানে ৫৭টি ম্যাচ হবে। পরে সাত বিভাগীয় চ্যাম্পিয়ন ও ঢাকা মেট্রো চ্যাম্পিয়নকে নিয়ে অনুষ্ঠিত হবে ন্যাশনাল রাউন্ড। সবমিলিয়ে ৬৫৩ ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রায় ৭ হাজার ক্ষুদে ক্রিকেটার অংশ নিবে স্কুল ক্রিকেটে। অদূর ভবিষ্যতে স্কুল ক্রিকেটে মেয়েদের টুর্নামেন্ট চালু করার আশাবাদও ব্যক্ত করেছেন বিসিবির কর্তারা।

 

-নট আউট/এমআরএস/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

অটোগ্রাফসহ নেইমারের জার্সি উপহার পেলেন তামিম

নেইমারের পাবলিসিটির দায়িত্বে থাকা বাংলাদেশের ছেলে রবিন মিয়া, কাতার বিশ্বকাপে আছেন নেই...

নাসিরের ব্যাটে রংপুরের জয়

নাসির তার ৪৫ রানের ইনিংস সাজিয়েছিল ৭ চার ও ২ ছক্কায়। অর্থাৎ ৪০ রান তিনি নিয়েছেন বাউন্...

রাতে শুরু হচ্ছে বিজয় নাইট ক্রিকেট টূর্ণামেন্ট

উত্তরের জেলা পঞ্চগড়! অন্যান্য স্থানের তুলনায় যেখানে শীত অনেকটাই বেশি। নভেম্বর-ডিসেম্...