ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

দেশজুড়ে শুরু ক্রিকেটের মহাউৎসব

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২ এপ্রিল ২০২২ ২২:১৫

দুই বছর পর শুরু হচ্ছে স্কুল ক্রিকেট। ফাইল ছবি দুই বছর পর শুরু হচ্ছে স্কুল ক্রিকেট। ফাইল ছবি

নিউজ ডেস্কঃ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকাতে ওডিআই সিরিজে ইতিহাস রচনার পর সাদা পোষাকে লড়ছে স্বাগতিকদের বিরুদ্ধে৷ দেশের থাকা শীর্ষ ক্রিকেটাররা নিজের সবটুকু উজাড় করে খেলছেন জমজমাট ঢাকা লিগ। অন্যদিকে আবার প্রথম বিভাগ ক্রিকেট লিগের সুপার লিগ ও রেলিগেশন লিগের খেলাও চলছে। গুরুত্বপূর্ণ সব আয়োজন করতে গিয়ে আয়োজকদের যেন দম ফেলানোর ফুরসত নেই। নতুন করে যুক্ত হচ্ছে জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপ ও স্কুল ক্রিকেট টুর্নামেন্ট।

শনিবার (২ এপ্রিল) থেকে দেশের ৬৪ জেলার দল নিয়ে শুরু হবে ৪০তম জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপ। এবার ১৬টি ভেন্যুতে দুই স্তরে পঞ্চাশ ওভারের ফরম্যাটে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে। একই সঙ্গে ৬ এপ্রিল থেকে মাঠে গড়াচ্ছে স্কুল ক্রিকেট প্রতিযোগিতা।

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর আবার শুরু হচ্ছে এই প্রতিযোগিতা। প্রথম পর্বে বিভাগীয় পর্যায়ে শুরু হচ্ছে স্কুল ক্রিকেট। ধাপে ধাপে জেলা পর্যায়ে খেলা শুরু হবে।

সব মিলিয়ে দেশজুড়ে এখন চলছে ক্রিকেট উৎসব। যেখানে পেশাদার, বয়সভিত্তিক, স্কুল পড়ুয়া ও খুদে খেলোয়াড়রা মেতেছে ক্রিকেট আনন্দে। 

২০২০ সালে করোনার কারণে স্কুল ক্রিকেটে জেলা পর্যায়ের খেলা শেষ হয়েছিল। বাকী ছিল বিভাগীয় ও জাতীয় পর্যায়ের ম্যাচ। পরে সেই টুর্নামেন্ট আর হয়নি। এবার নতুন করে শুরু হচ্ছে স্কুল টুর্নামেন্ট।

স্কুল ক্রিকেটে বিসিবির প্রধান পৃষ্ঠপোষক প্রাইম ব্যাংক। প্রাইম ব্যাংকের সঙ্গে বিসিবির ছয় বছরের চুক্তি শেষ হয়েছে ২০২০ সালে। নতুন করে প্রতিষ্ঠানটির সঙ্গে চার বছরের চুক্তি করেছে বিসিবি। 

বয়সভিত্তিক বেশিরভাগ ক্রিকেটার উঠে আসে স্কুল ক্রিকেট থেকে। বিসিবির এই টুর্নামেন্টে প্রতি বছর সাড়ে পাঁচশ দল খেলে। জেলা ও বিভাগীয় পর্বের প্রতিটি ধাপে উত্তীর্ণ হয়ে সুযোগ করে নিতে হয় জাতীয় পর্যায়ের খেলায়। চূড়ান্ত খেলা শেষে বাছাইকৃত প্রতিভাবানদের নিয়ে বিসিবি প্রশিক্ষণের ব্যবস্থা করে। এবারও একই পরিকল্পনা বিসিবির।

১৯৭৪ সাল থেকে শুরু হয় জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট। নানা কারণে দুয়েকটি আসর বাদ গেলেও বিসিবি বরাবরই এই টুর্নামেন্ট প্রতি বছর আয়োজনের চেষ্টা করে। তবে করোনার কারণে গত দুই বছর এই টুর্নামেন্ট আয়োজন করা যায়নি। সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল দিনাজপুর জেলা। রানার্সআপ হয়েছিল ময়মনসিংহ জেলা।

জানা যায়, ৬৪ জেলাকে দুটি স্তরে ভাগ করে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। প্রতি স্তরে রয়েছে আটটি ভেন্যু। প্রতি ভেন্যুতে খেলবে চারটি করে দল। দলগুলো তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। চ্যাম্পিয়ন দল পরের বছর প্রথম স্তরে ম্যাচ খেলার সুযোগ পাবে। ২ থেকে ৯ এপ্রিল পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

 

-নট আউট/এমআরএস/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

অটোগ্রাফসহ নেইমারের জার্সি উপহার পেলেন তামিম

নেইমারের পাবলিসিটির দায়িত্বে থাকা বাংলাদেশের ছেলে রবিন মিয়া, কাতার বিশ্বকাপে আছেন নেই...

নাসিরের ব্যাটে রংপুরের জয়

নাসির তার ৪৫ রানের ইনিংস সাজিয়েছিল ৭ চার ও ২ ছক্কায়। অর্থাৎ ৪০ রান তিনি নিয়েছেন বাউন্...

রাতে শুরু হচ্ছে বিজয় নাইট ক্রিকেট টূর্ণামেন্ট

উত্তরের জেলা পঞ্চগড়! অন্যান্য স্থানের তুলনায় যেখানে শীত অনেকটাই বেশি। নভেম্বর-ডিসেম্...