ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্রিকেটে চালু হচ্ছে ‘স্টপ ক্লক’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩ ২৩:০৪

ফাইল ছবি ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সদ্য সমাপ্ত ভারত বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ‘টাইমড আউট’ হয়েছিলেন লঙ্কান তারকা অ্যাঞ্জেলো ম্যাথিউজ। ক্রিজে নেমে সময়মতো ব্যাটিং শুরু না করায় টাইমড আউট দেখানো হয়েছিল তাকে। এই নিয়ে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে চলেছে ব্যাপক আলোচনা-সমালোচনা। এবার সেই সময়েই আরও বাড়তি গুরুত্ব দিচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ব্যাটারদের পাশাপাশি এবার বোলারদের জন্যও দেরিতে বোলিং করার জন্য রান জরিমানার বিধান করা হয়েছে। আহমেদাবাদে মঙ্গলবার আইসিসি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের এপ্রিল পর্যন্ত ছেলেদের সাদা বলের ক্রিকেটে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে এই ‘স্টপ ক্লক’ পদ্ধতি।

সময়ের অপচয় কমাতেই মূলত বসানো হবে এই স্টপওয়াচ। যদিও ওভার চলাকালে সময় নির্ণয়ের জন্য এই ঘড়ি ব্যবহার করা হবে না। একটি ওভার শেষ হওয়ার পর বোলাররা কতটুকু সময়ের মধ্যে নতুন ওভার শুরু করছে সেটায় চোখ থাকবে এই স্টপ ক্লকের। আইসিসির বেঁধে দেওয়া নিয়মে ৬০ সেকেন্ড অর্থাৎ ১ মিনিটের মধ্যেই শুরু করতে হবে পরের ওভার। অবশ্য এক মিনিটের মধ্যে নতুন ওভার শুরু করতে না পারলে প্রথমে এই শাস্তি পেতে হবে না ফিল্ডিং দলকে। একই ইনিংসে তিনবার ফিল্ডিং দল এমন ভুল করলে তবেই গুনতে হবে ৫ রান জরিমানা। সেই ৫ রান গিয়ে জমা হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে।

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷