ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

‘সব রেকর্ড ভাঙবে বাবর’ প্রশংসায় পঞ্চমুখ মিসবাহ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২৩ ২০:৪০

মিসবাহ উল হক ও বাবর আজম। ফাইল ছবি মিসবাহ উল হক ও বাবর আজম। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ গত কয়েকবছর ধরেই ব্যাট হাতে ধারাবাহিকতার পরিচয় দিয়ে আসছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তাতেই ভাঙছে একের পর এক পুরনো রেকর্ড। সদ্য শেষ হওয়া কিউই সিরিজেই দ্রুততম ৫ হাজার ওয়ানডে রান করার রেকর্ডটি নিজের দখলে নিয়েছেন বাবর আজম। এতে করে ভক্ত দের যেমন বাহবা পাচ্ছেন, তেমনি সাবেকরা এই তারকা ব্যাটারের প্রশংসায় হয়ে উঠছেন পঞ্চমুখ। 

এইতো কদিন আগেই সাবেক পাকিস্তান অধিনায়ক ও পিসিবি সভাপতি রমিজ রাজা, বাবরকে রীতিমতো তুলনে দিয়ে বসেন স্যার ডন ব্র্যাডম্যানের সঙ্গে। এবার সাবেক পাকিস্তান অধিনায়ক ও কোচ মিসবাহ-উল-হক ও প্রশংসায় ভাসালেন বাবরকে। মিসবাহ'র ভাষ্যমতে, ক্রিকেটার বাবর কিংবা অধিনায়ক বাবর ভাঙবেন সমস্ত রেকর্ডই। এমনকি তুলনা করেছেন কিংবদন্তি পাকিস্তানি ব্যাটারদের সঙ্গে।

মোহাম্মদ ইউসুফ–ইনজামাম উল হকদের সঙ্গে বাবরের তুলনা করে সাবেক এই পাকিস্তান অধিনায়ক বলেছেন, ‘বাবর আজম ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসেবে সব রেকর্ড ভেঙে দিতে পারে। অনেক দিন পর আমরা এমন কাউকে পেলাম যে তিন ফরম্যাটেই অনন্যসাধারণ। মোহাম্মদ ইউসুফ, ইনজামাম উল হক, সাঈদ আনোয়ার এবং জহির আব্বাসের পর তাদের মতো সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে আমরা তাকে পেয়েছি। তার ব্যাটিংয়ে দারুণ টেকনিক এবং নান্দনিকতা আছে। আর যে রান সে করছে তা তাকে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন করেছে।’

২০১৫ সালে অভিষেকের পর শুরুর দিকে নজর কাড়তে না পারলেও, আলোচনায় আসতে খুব একটা সময় নেননি বাবর আজম। তিন ফরম্যাটেই প্রায় পঞ্চাশের বেশি গড়ে করেছেন ১২ হাজারের বেশি রান। এই ধারাবাহিকতা বাবর ধরে রাখতে পারলে, ভবিষ্যতে ভারতীয় তারকা বিরাট কোহলির মতোই অনেক অর্জন ঝুলিতে ফুরবেন বলে বিশ্বাস করেন মিসবাহ।

সাবেক পাক তারকা আরও বলেছেন, ‘তার কাজের ধরন দারুণ। সে বেশ পরিশ্রমী, ম্যাচকে দারুণ বিশ্লেষণ করতে পারেন এবং চাপও বেশ ভালোভাবে সামলাতে পারেন। সে নিজের অনুশীলন ঠিকঠাক করে এবং নিজের দক্ষতাকে অন্য উচ্চতায় নিয়ে যেতে পারে। পাকিস্তানের ক্রিকেট কিংবদন্তি হওয়ার মতো সব রসদ তার মধ্যে আছে। যদি আগামী ৮ থেকে ১০ বছর এটা ধরে রাখতে পারে, তবে বিরাট কোহলি ভারতের জন্য যা অর্জন করেছে, সেটা সেও পাকিস্তানের জন্য অর্জন করতে পারে।’

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷