ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ডন ব্র্যাডম্যানের সমান বাবর

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ মে ২০২৩ ১৬:০৫

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ‘বাবর আজম ডন ব্র্যাডম্যানের চেয়ে কম নয়। সাদা বলের ক্রিকেটে পরিসংখ্যানগত দিক থেকে সে বিশ্বের সেরা ক্রিকেটার। এমন ঝুঁকিপূর্ণ সংস্করণে এ ধরনের ধারাবাহিক খেলোয়াড় আমি আর দেখিনি।’- পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে নিয়ে এমনই মন্তব্য করেছেন পিসিবির সাবেক প্রধান রমিজ রাজা। 

স্যার ডন ব্যাডম্যানের সাথে বাবরকে তুলনার বড় কারন হতে পারে ধারাবাহিকতা। স্যার ব্র্যাডম্যানকে বলা হয়ে থাকে সর্বকালের সেরা ব্যাটার। ক্যারিয়ারজুড়ে ব্যাটিং করেছেন ৯৯.৯৪ গড়ে। ৫২ টেস্টেই হাকিয়েছেন ২৯ শতক আর ১৩ অর্ধশতক। ক্যারিয়ারের শুরু থেকে বাবরও রয়েছেন একই ট্রাকে। ওয়ানডেতে ইতমধ্যে করেছেন ১৮ শতক।

নিউজিল্যান্ডের বিপক্ষে রীতিমত উড়ছে বাবরের ক্যারিয়ার। বিশ্বকাপের বছরে পূরণ করলেন ওয়ানডেতে দ্রুততম পাঁচ হাজার রানের মাইলফলক। একই সাথে এই সংস্করণে দলকে নিয়ে গেলেন প্রথমবার সবার উপরে। 

ব্যাটহাতে বাবর আজমের সামর্থ্য নিয়ে কখনোই প্রশ্ন ছিলনা কারও। টি-টোয়েন্টিতে যদিও স্ট্রাইকরেট নিয়ে রয়েছে নানামুখী আলোচনা। একইসাথে আলোচনা রয়েছে অধিনায়কত্ব নিয়ে। তবে সেসব আলোচনাকে পাশ কাটিয়ে লেটার মার্ক তুলেই যাচ্ছেন বাবর। 

বাবরের এমন অর্জনে রমিজ রাজা আরও বলেন, ‘সে ওয়ানডেতে দ্রুততম ৫০০০ রান সংগ্রহ করেছে। সে ভিভ রিচার্ডসের মতো কিংবদন্তিকে পেছনে ফেলেছে, যা অনেক বড় অর্জন। পাকিস্তানে ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার কারণও কিন্তু সে।’

বাবরের সাফল্যের নেপথ্যে বড় কারণ হিসেবে টেকনিক,টেম্পারামেন্ট, ধারাবাহিকতা উল্লেখ করে রমিজ রাজা বলেন, ‘এমন পারফরম্যান্সের ভিত্তি হলো টেকনিক ও টেম্পারামেন্ট। তার কৌশলগত কোনো সমস্যা নেই। সেটা ঘাসের উইকেট হোক কিংবা করাচির মতো উইকেট, যেখানে বোলররা সংগ্রাম করে, তেমন উইকেট হোক।’

 


-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷