ঢাকা | বুধবার, ২২ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

‘৬’ বছর পর টেস্টে ড্র'য়ের মুখ দেখল দ.আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ জানুয়ারী ২০২৩ ০২:৫৯

সিরিজ জিতেছে অজিরা। গেটি ইমেজ সিরিজ জিতেছে অজিরা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বৃষ্টি বিঘ্নিত সিডনি টেস্টে এগুচ্ছিল ড্রয়ের দিকেই। পঞ্চম দিনে দক্ষিণ আফ্রিকা ফলোঅনে পড়লেও শেষ পর্যন্ত হয়নি কোন নাটকীয়তা। ফলে, ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়াকে। সেই সাথে দীর্ঘ ৬ বছর পর টেস্টে ড্র য়ের মুখ দেখলো প্রোটিয়ারা। এর আগে সর্বশেষ ২০১৭ সালে টেস্টে ড্র করেছিল ডিন এলগারের দল।

৩২৬ রানে পিছিয়ে থেকে পঞ্চম দিনে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৫৫ রানে। ফলে প্রোটিয়াদের ফলো অন করতে পাঠায় স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ২ উইকেট হারিয়ে ১০৬ রান তুলতেই সিডনি টেস্টে ড্র মেনে নেয় দু'দল। ফলে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে অজিরা।

১৫৯ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করা প্রোটিয়ারা এদিন এগুতে পারেনি বেশিদূর। গুটিয়ে যায় ২৫৫ রানে। শেষ দিকে লড়াই করা কেশব মহারাজের ব্যাট থেকে আসে ৫৩ রান। এছাড়া সাইমন হার্মার করেন ৪৭ রান। অজিদের পক্ষে জস হ্যাজেলউডের শিকার ৪টি উইকেট। প্যাট কামিন্স ৩টি ও নাথান লায়ন নেন ২টি উইকেট। 

দক্ষিন আফ্রিকাকে ফলোঅন করিয়ে, দ্বিতীয় ইনিংসে অসাধ্য সাধন করতে নামে অজি বোলাররা। তার সুফল অবশ্য পেয়েছে শুরুতেই। ব্যর্থতার বৃত্ত ভাঙতে না পারা প্রোটিয়া অধিনায়ক ফিরেন ১০ রান করে। দ্বিতীয় উইকেটে মাটি কামড়ে পড়ে থাকেন ওপেনার সারেল এরওয়া ও হেনরিখ ক্লাসেন। এই দু'জনের ব্যাটেই শুরুর চাপ কাটায় সফরকারীরা।

৩৫ রান করা হেনরিখ ফিরলে, টেম্বা বাভুমাকে নিয়ে বাকি সময়টা কাটিয়ে দেন সারেল। ফলে, নাটকীয় কিছু না হয়েই শেষ হলো সিডনি টেস্ট। সারেল এরওয়া ৪২ ও বাভুমা অপরাজিত থাকেন ১৭ রানে। প্রথম ইনিংসে ১৯৫ রানে অপরাজিত থাকা উসমান খাজা হয়েছেন ম্যাচ সেরা। ডেভিড ওয়ার্নারের হাতে উঠেছে সিরিজ সেরার পুরষ্কার। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷