ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রানের পাহাড় গড়েও হার, রোহিতের কাঠগড়ায় বোলাররা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২ ০০:৪৭

ম্যাচ হেরে রাগে ফুঁসছেন রোহিত। গেটি ইমেজ ম্যাচ হেরে রাগে ফুঁসছেন রোহিত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ইনজুরিতে পড়ে এশিয়া কাপ মিস করেছিলেন ভারতের তারকা পেসার জাসপ্রিত বুমরাহ। একই কারণে এই পেসারের খেলা হচ্ছে না চলমান অস্ট্রেলিয়া সিরিজেও৷ তাতেই দৈন্যদশা ফুটে উঠেছে ভারতের বোলিং আক্রমণে। এশিয়া কাপে চরম ব্যর্থ হওয়ার পর, সেই ধারাবাহিকতা অস্ট্রেলিয়া সিরিজেও ধরে রাখলেন ভুবনেশ্বর-চাহালরা।

চলতি বছরই টি-টোয়েন্টিতে দুইবার দুই শতাধিক রান করেও, ম্যাচ হারতে হলো ভারতকে। গতকাল (২০ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়াকে ২০৯ রানের টার্গেটে দিয়েও, ভারত হেরেছে ৪ বল বাকি থাকতেই। স্বাভাবিকভাবেই তাই ব্যর্থতার দায়টা বোলারদের কাঁধেই বর্তায়। এক অক্ষর প্যাটেল বাদে, বাকি বোলারদের এদিন বেধড়ক পিটিয়েছে অজি ব্যাপারটা। যেখানে ভারতের পাঁচ বোলারই ওভারপ্রতি খরচ করেছেন ১০-এর উপর রান৷ সঙ্গে হতশ্রী ফিল্ডিং আর ক্যাচ মিসও ছিল ভারতের হারের অন্যতম কারণ। 

রানের পাহাড় গড়েও, হারতে হলো ম্যাচ। এমনটা যেন মেনে নিতেই কষ্ট হচ্ছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার। ম্যাচ শেষে তাই হারের জন্য তাই বোলারদেরই কাঠগড়ায় তুললেন তিনি। রোহিত বলেন, ‘আমার মনে হয় না, আমরা একেবারে ভালো বোলিং করেছি। বোলাররা চূড়ান্ত ব্যর্থ। ২০০ রানের উপর করেও জিততে পারিনি। এটা নি:সন্দেহে ভালো সংগ্রহ ছিল অন্তত ম্যাচ জেতার জন্য। আমাদের ফিল্ডিংও খারাপ হয়েছে। এত ক্যাচ হাতছাড়া করলে ম্যাচ জেতা যাবে না।’

‘যে সময়ে আমাদের উইকেট নেওয়া প্রয়োজন ছিল, সে সময়ে সেটা পারিনি। উইকেট নিতে না পারলে ম্যাচ জেতা যায় না। বোলাররা আরও একটু নিয়ন্ত্রিত বল করতে পারলে ম্যাচের দৃশ্যপট অন্যরকম হত। এসব ভুল শুধরে আগামী ম্যাচে মাঠে নামতে হবে আমাদের।’ যোগ করে বলেন রোহিত।

এদিকে দল হারলেও তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ব্যাট হাতে এদিন তুলেছেন ঝড়। খেলেছেন ৩০ বলে আনবিটেন ৭১ রানের বিধ্বংসী ইনিংস। এমনকি বোলিংয়েও করেছিলেন একাধিক সুযোগ তৈরি। ম্যাচ শেষে তাই কাপ্তানের প্রশংসাও জুটেছে হার্দিকের কপালে। 

হার্দিকের ব্যাটিংয়ের প্রশংসা করে রোহিত বলেন, ‘প্রতি ম্যাচে ২০০ করা যায় না। ব্যাটাররা নিজেদের কাজ করেছে। হার্দিক (পান্ডিয়া) ভাল ছন্দে রয়েছে। ও কী করতে পারে সেটা সবাই জানে। নিজের ক্ষমতার উপর ভরসা রেখেছে হার্দিক। সেটা দেখে ভাল লাগছে।’ 

উল্লেখ্য, মোহালিতে তিন ম্যাচ সিরিজের প্রথমটায় অস্ট্রেলিয়ার কাছে ৪ উইকেটে হেরেছে স্বাগতিক ভারত। এদিন আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২০৮ রানের পাহাড় গড়ে স্বাগতিকরা। দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করেন হার্দিক পান্ডিয়া। এছাড়া ওপেনার লোকেশ রাহুল খেলেন ৫৫ রানের ইনিংস সূর্যকুমারের ব্যাট থেকে আসে ৪৬ রান। জবাবে ওপেনার ক্যামেরুন গ্রিনের ঝড়ো ব্যাটিংয়ে বিধ্বংসী শুরু করে অজিরা। তবে জিততে শেষ ৪ ওভারে সফরকারীদের মেলাতে হতো ৬০ রানের সমীকরণ। শেষ দিকে তারকা ব্যাটার ম্যাথু ওয়েড ২১ বলে আনবিটেন ৪৫ রান করে দলকে দুর্দান্ত জয় উপহার দেন। 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷