ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আর্শদীপকে নিয়ে ট্রল, উইকিপিডিয়াকে ভারত সরকারের তলব

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২২ ০১:২৩

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ এশিয়া কাপের সুপার ফোরে পাক-ভারত লড়াইয়ে খলনায়ক হয়েছেন ভারতের আর্শদীপ সিং। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে ছেড়েছেন সহজ ক্যাচ। যার কারনে বিভিন্নভাবে হচ্ছেন ট্রলের শিকার। এদিকে তার উইকিপিডিয়া পেজেও ‘হামলা’ চালানো হয়েছে, তাকে যুক্ত করা হয়েছে বিচ্ছিন্নতাবাদী খালিস্তানি আন্দোলনের সঙ্গে।

আর্শদীপের সঙ্গে ঘটে যাওয়া এমন বিষয়কে হালকাভাবে নেয়নি ভারত। ভারতের ইলেক্ট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়টি গুরুত্বের সঙ্গে আমলে নিয়েছে এবং উইকিপিডিয়া প্রতিনিধিদের তলব করেছে। জানতে চাওয়া হয়েছে কিভাবে এত দ্রুত কিছু পরিবর্তন সম্ভব। 


আর্শদীপের পেজে একজন অনিবন্ধিত ব্যবহারকারী এডিট করে ‘ভারত’-এর জায়গায় ‘খালিস্তান’ শব্দ বসিয়ে দেন। সেখানে দাবি করা হয়, খালিস্তানের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন এই পেসার। এমনকি লেখা হয়েছে, খালিস্তান জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছে এই বছর এবং জায়গা পেয়েছেন খালিস্তানের এশিয়া কাপ দলে।

অবশ্য ১৫ মিনিট পরই ভুয়া তথ্যগুলো মুছে ঠিক করা হয়। তবে ততক্ষণে অনেকের কাছেই এই তথ্যগুলো পৌঁছে যায় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।

ভারতীয় সূত্র বলছে, জিজ্ঞাসাবাদ করা হবে উইকিপিডিয়ার প্রতিনিধিদের। নাম প্রকাশ না করার শর্তে এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ‘এটা গুরুতর ইস্যু। প্রতিবেশী দেশগুলোর সার্ভারে এই এডিটগুলো হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। দেশের অভ্যন্তরীণ শান্তি ও জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে পারে এই ঘটনা। উইকিপিডিয়া প্রতিনিধিদের কাছে জানতে চাওয়া হবে, এত অল্প সময়ের জন্য কীভাবে তথ্য বদল করার অনুমতি দেওয়া হয়?’

 

বিশ্বের যে কোনও প্রান্ত থেকে যে কেউ উইকিপিডিয়ার তথ্য এডিট করতে পারে। তাই এই ওয়েবসাইটের তথ্য কতটা সত্যি তা নিয়ে আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷