ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নিষেধাজ্ঞা থেকে হাসনাইনের মুক্তি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ জুন ২০২২ ০৩:১৬

মোহাম্মদ হাসনাইন। ফাইল ছবি মোহাম্মদ হাসনাইন। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ চলতি বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ খেলতে গিয়ে রিতীমত আলোড়ন তোলেন পাকিস্তানের তরুণ তুর্কী মোহাম্মদ হাসনাইন। সিডনি থান্ডারের হয়ে নিজের অভিষেক ম্যাচের প্রথম ওভারেই, মেইডেন ট্রিপল উইকেটের স্বাদ নেন এই পেসার।

এরপর সিডনির হয়ে খেলেছেন আরও চারটি ম্যাচ। তবে এরপরেই এই পাক পেসারের বোলিং অ্যাকশন নিয়ে ওঠে অভিযোগ। আইসিসি স্বীকৃতি লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সের ল্যাবে পরীক্ষা দিয়েও পারেননি নিজেকে শুদ্ধ প্রমাণ করতে। ফলে বোলিং অ্যাকশনে ত্রুটি থাকায় হাসনাইন নিষিদ্ধ হন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। 

অবশেষে এবার স্বস্তির খবর পেয়েছেন এই পাকিস্তানি পেসার। বোলিং অ্যাকশন শুদ্ধ করেই পেলেন, আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ের ছাড়পত্র। ল্যাবে প্রথমবার বোলিং অ্যাকশন পরিক্ষায় দেখা যায় বল ছোড়ার সময় হাসনাইনের কনুই বাঁকে অন্তত ১৭-২৪ ডিগ্রি। তবে সবশেষে অ্যাকশনে দেখা যায় সেটা কমে অনুমোদিত সীমা ১২-১৩ ডিগ্রির মধ্যেই এসেছে। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে আর কোন বাধা থাকছেনা এই পেসারের।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হলেও, হাসনাইনের ঘরোয়া ক্রিকেটে খেলতে বাধা ছিল না। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের অনড় অবস্থানে থাকার কারণে, এই পেসারকে খেলতে দেওয়া হয়নি পিএসএলে। ওই সময় হাসনাইন কাজ করেছেন নিজের বোলিং অ্যাকশন শুধরানো নিয়ে। অবশেষে নিষিদ্ধ হওয়ার ছয় মাসের মাথায়, আন্তর্জাতিক ক্রিকেট খেলার ছাড়পত্র পেলেন হাসনাইন। নতুন অ্যাকশনে এই পেসার নিজেকে কতটা মেলে ধরতে পারেন এটাই এখন দেখার বিষয়। এর আগে গত ডিসেম্বরে  সবশেষ পাকিস্তানের জার্সিতে খেলেছেন এই পেসার।

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷