ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

লাল বলে ইংল্যান্ডের কোচ হওয়ার পথে ম্যাককালাম

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১১ মে ২০২২ ২২:১৬

ব্রেন্ডন ম্যাককালাম। ছবি সংগৃহীত ব্রেন্ডন ম্যাককালাম। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ক্রিকেটের শুরু থেকেই অন্যতম পরাশক্তির নাম ইংল্যান্ড। ২০১৯ সালে বিশ্বকাপ ট্রফি নিজেদের করে নেওয়ার পর ঠিকঠাক ভাবেই চলছিল সবকিছু। তবে সর্বশেষ অ্যাশেজ ও উইন্ডিজ সিরিজে পরাজয়ের পর নতুন করে নিজেদের গুছিয়ে নিতে ব্যস্ত দেশটির ক্রিকেট বোর্ড।  

ব্যাট হাতে দূর্দান্ত এবং ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে সেরা অধিনায়ক হলেও সর্বশেষ কয়েকসিরিজে টানা ব্যর্থতার কারনে নেতৃত্ব ছাড়তে হয়েছে জো রুটকে। মানসিক অবসাদ ও ইনজুরি কাটিয়ে দলে ফেরা বেন স্টোকসের প্রতি আস্থা রেখেছে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সাফল্যের ধারা অব্যাহত রাখতে রঙ্গিন ও সাদা পোষাকে ভিন্ন কোচেরও ছক সাজাচ্ছে দলটি। 

টেস্ট দলের কোচ হতে বেশ কয়েকজন সাবেক তারকা ক্রিকেটারের নাম আসলেও ইতিমধ্যে প্রস্তাবে না করেছেন রিকি পন্টিং, মাহেলা জয়াবর্ধনে।বর্তমানে কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন কিউই সাবেক তারকা ব্রেন্ডন ম্যাককালাম।

দেশটির প্রভাবশালী সংবাদ মাধ্যম গার্ডিয়ান জানাচ্ছে, সবার চেয়ে এগিয়ে আছেন ম্যাককালাম। চলতি সপ্তাহে ঘোষণা করা হবে লাল বলে নতুন কোচের নাম। শুরুতে ম্যাককালামকে রঙিন পোশাকের ক্রিকেটের কোচই করার পরিকল্পনা ছিল।

গত কয়েক বছর ধরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কাজ করছেন তিনি। সাদা বলে ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যানের সঙ্গেও ভালো সম্পর্ক তার। তবে গার্ডিয়ান বলছে, মরগানের পরামর্শেই নাকি লাল বলের কোচ করা হতে পারে ম্যাককালামকে।

কারণ হিসেবে বলা হচ্ছে ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকসের সঙ্গে আক্রমণাত্মক মনোভাবে ম্যাককালামের মিল থাকা। সেক্ষেত্রে সাদা বলের ক্রিকেটে দেশটির কোচ হতে পারেন বিশ্বকাপজয়ী গ্যারি কারস্টেন। বর্তমান সহকারী কোচ পল কলিংউড ও সাবেক অজি ব্যাটার সায়মন ক্যাটিচও আছেন ওয়ানডে ও টি-টোয়েন্টির কোচ হওয়ার দৌড়ে।

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷