ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পান্তের চেয়ে রিজওয়ান বেশি দায়িত্বশীল!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ মে ২০২২ ২৩:০৯

মোহাম্মদ রিজওয়ান ও রিষভ পান্থ। ছবি সংগৃহীত মোহাম্মদ রিজওয়ান ও রিষভ পান্থ। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ মহেন্দ্র সিং ধোনি অবসরে যাওয়ার পর ভারতের একাদশে উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে প্রথম পছন্দ ঋষভ পান্ত। সাদা কিংবা লাল বল সব ধরনের ক্রিকেটেই তার আগ্রাসী ব্যাটিং দলের জন্য কার্যকরী। অন্যদিকে নিখুঁত টাইমিং আর দায়িত্বশীল ব্যাটিংয়ে পাকিস্তানের ব্যাটিং লাইন আপের বড় ভরসার নাম হয়ে ওঠেছেন মোহাম্মদ রিজওয়ান। সময়ের অন্যতম সেরা এই দুই উইকেটরক্ষক-ব্যাটারকে একসঙ্গে তুলনা করতে গিয়ে রিজওয়ানকেই এগিয়ে রেখেছেন আকিব জাভেদ।


সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে বেশ আলোচিত হয়েছেন পান্ত। বিশেষ করে ভারতের সর্বশেষ ইংল্যান্ড সফরে তিনি ব্যাট হাতে দারুণ কিছু ইনিংস খেলেছিলেন। সাদা পোশাকের ক্রিকেটে তার আক্রমণাত্মক ক্রিকেট একাধিক ম্যাচে দলকে ম্যাচ জেতাতে সাহায্য করেছে।

রিজওয়ান গত বছরটা স্বপ্নের মতোই কাটিয়েছেন। পাকিস্তানের জার্সিতে গত বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রায় ৭৪ গড়ে ১ হাজার ৩২৬ রান করেছেন তিনি। যা টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এক পঞ্জিকা বর্ষে কোনো ক্রিকেটারের সর্বোচ্চ সংগ্রহ। পাশাপাশি ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে এক পঞ্জিকা বর্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন এই উইকেটরক্ষক-ব্যাটার।


আকিব বলেন, 'এখন রিজওয়ান ভালো (পান্তের সঙ্গে তুলনায়)। পান্ত একজন দক্ষ খেলোয়াড়, কিন্তু রিজওয়ান যেভাবে দায়িত্ব নিয়ে খেলে, সেখানে পান্ত এখনও...। আগ্রাসী হওয়ার অর্থ এই নয় যে কয়েকটি বড় শট খেলে আউট হয়ে যাওয়া। আক্রমণাত্মক এবং দায়িত্বশীলতা মানে আপনি শেষ পর্যন্ত উইকেটে থাকবেন এবং খেলা শেষ করে আসবেন।'

এদিকে বয়সে তরুণ হলেও পাকিস্তানের পেস বোলিং ইউনিটের নেতা হয়ে উঠেছেন শাহীন শাহ আফ্রিদি। সাম্প্রতিক সময়ে বল হাতে দারুণ সময় পার করছেন বাঁহাতি এই পেসার। অন্যদিকে গত কয়েক বছর ধরেই ভারতের পেস ইউনিটকে নেতৃত্ব দিচ্ছেন জসপ্রিত বুমরাহ। যদিও সাম্প্রতিক সময়ে নিজের চেনা ছন্দে নেই।

তাদের দুজনের তুলনা করতে গিয়ে আফ্রিদিকে এগিয়ে রাখছেন আকিব। তিনি বলেন, ‘আমি মনে করি, এখন বুমরাহের চেয়ে ভালো শাহীন। সমালোচকরা বলত যে, বুমরাহ টেস্ট, টি-টোয়েন্টিতে ভালো করছে। কিন্তু এখন শাহীন প্রমাণ করেছে যে, বুমরাহ থেকে সে আরও ভালো এবং বেশি সামর্থ্য রাখে।’

 

নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷